২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আবুধাবি সফরে সৌদি যুবরাজের সাথে সাক্ষাত করতে পারেন নেতানিয়াহু

মোহাম্মদ বিন সালমান ও বেনজামিন নেতানিয়াহু - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাত সফরকালে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু সাক্ষাত করতে পারেন বলে স্থানীয় সূত্রের বরাত দিয়ে জানিয়েছে ইসরাইলি সংবাদপত্র জেরুসালেম পোস্ট। কূটনীতিক সম্পর্ক স্থাপনের পর প্রথম বারের মতো সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে আসছেন ইসরাইলি প্রধানমন্ত্রী।

বুধবার আমিরাতের এক সূত্র জেরুসালেম পোস্টকে নেতানিয়াহুর সাথে মোহাম্মদ বিন সালমানের অনুষ্ঠিতব্য বৈঠকের খবর নিশ্চিত করে জানিয়েছে, সৌদি যুবরাজ নেতানিয়াহুর সাথে সাক্ষাতের জন্য প্রস্তুত।

অপরদিকে ইসরাইলি এক মন্ত্রী দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন কান নিউজকে জানান, আমিরাতে সফরের সময় নেতানিয়াহুর সাথে এমবিএস নামে পরিচিত সৌদি আরবের ডি ফ্যাক্টো এই শাসকের সাথে সাক্ষাত করবেন।

বুধবার সংযুক্ত আরব আমিরাতে সফরে মোহাম্মদ বিন সালমানের সাথে সাক্ষাতের বিষয়ে সাংবাদিকরা ইসরাইলি প্রধানমন্ত্রীকে প্রশ্ন করলে তিনি তার উত্তর দিতে অস্বীকার করে বলেন, ‘যে প্রশ্নের উত্তর আপনারা পাবেন না জানেন, কেন তা করছেন?’

অপরদিকে সৌদি সরকারের যোগাযোগ দফতর সেন্টার ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশনে (সিআইসি) নেতানিয়াহুর সাথে মোহাম্মদ বিন সালমানের সাক্ষাতের বিষয়ে জানতে চাওয়া হলে, তারা কোনো সাড়া দেয়নি।

সৌদি আরব ও ইসরাইলের মধ্যে আনুষ্ঠানিক কোনো কূটনীতিক সম্পর্ক না থাকলেও ইরানের বিষয়ে উদ্বেগের মধ্যে দুই দেশ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার সম্পর্ক বাড়ছে।

ত বছর সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় সৌদি মিত্র সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সাথে স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক স্থাপনের চুক্তিতে স্বাক্ষর করে। ‘ইবরাহিমি চুক্তি’ (আব্রাহাম অ্যাকোর্ড) নামে পরিচিত এই চুক্তিতে পরে মরক্কো ও সুদান যোগ দেয়।

আমিরাতে ১ম সরকারি সফরে যাচ্ছেন নেতানিয়াহু

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement