০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


সৌদি ও আমিরাতের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে ৯৯ মানবাধিকার সংগঠনের আবেদন

সৌদি ও আমিরাতের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে ৯৯ মানবাধিকার সংগঠনের আবেদন -

দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ কথিত আরব জোটের সামরিক আগ্রাসন বন্ধের জন্য রিয়াদ ও আবুধাবির কাছে অস্ত্র বিক্রি থামানোর আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক ৯৯টি মানবাধিকার সংগঠন। তারা দ্রুত ইয়েমেনে যুদ্ধ বন্ধ করা এবং দেশটির উপর অবরোধ প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছে।

গত শুক্রবার এক যৌথ বিবৃতিতে এসব মানবাধিকার সংগঠন বলেছে, অব্যাহত অবরোধ এবং সৌদি নেতৃত্বাধীন হত্যাযজ্ঞের কারণে গত ছয় বছরের যুদ্ধে ইয়েমেন এখন বিশ্বের সবচেয়ে মানবিক সঙ্কটাপন্ন দেশে পরিণত হয়েছে যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ নজির। মানবাধিকার সংগঠনগুলো বলেছে, সৌদি জোটের আগ্রাসনে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ নিহত ও আহত হয়েছে এবং বিপুলসংখ্যক স্থাপনা ও সেবা কেন্দ্র ধ্বংস হওয়ার কারণে জরুরি খাদ্য এবং ওষুধপত্রের সঙ্কট দেখা দিয়েছে।

মানবাধিকার সংগঠনগুলো আরো বলেছে, ইয়েমেনের মোট জনসংখ্যার শতকরা ৮০ ভাগের জন্য মারাত্মকভাবে মানবিক ত্রাণ জরুরি হয়ে পড়েছে যার মধ্যে এক কোটি ২০ লাখ শিশু রয়েছে। সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধের কারণে এই ভয়াবহ বিপর্যয় সৃষ্টি হয়েছে বলে মানবাধিকার সংগঠনগুলো পরিষ্কার করে উল্লেখ করেছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের আশঙ্কা করছে মার্কিন ভোটারদের ৪১ শতাংশ কালিয়াকৈরে ট্রাকের পেছনে পিকআপভ্যানের ধাক্কায় নিহত ২ স্বপ্ন জয়ের লক্ষ্যে জবিতে পরীক্ষা দিলেন বিশেষ চাহিদাসম্পন্ন ৯ শিক্ষার্থী ইউরোপ ‘ত্রিমুখী ঝুঁকির’ সম্মুখীন : ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারকে চাপে ফেলতে বিএনপি নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের রাজবাড়ীতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ১০ ডুয়েট শিক্ষার্থী-পরিবহন শ্রমিক সংঘর্ষ, ঢাকা-গাজীপুর বাস চলাচল বন্ধ রাঙ্গামাটির বাঘাইছড়িতে পাহাড় ধসে বন্ধ সড়ক যোগাযোগ বিকেএসপিতে সাকিব ঝড়, অবসান ৫ বছরের অপেক্ষা গলাচিপায় একই পরিবারের ৪ জনের দাফন সম্পন্ন গলাচিপায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু

সকল