০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


হামলার পর আবার চালু হলো এডেন বিমানবন্দর

হামলার পর আবার চালু হলো এডেন বিমানবন্দর - ছবি : সংগৃহীত

৩০ ডিসেম্বর ভয়াবহ হামলায় দক্ষিণ ইয়েমেনের এডেন শহরের বন্ধ হয়ে যাওয়া বিমানবন্দর রোববার আবার চালু হয়েছে। সৌদি আরবের রিয়াদ থেকে ইয়েমেনের নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যদের বহন করা বিমান অবতরণের পরপরই বোমা বিস্ফোরণ ও গুলি ছোঁড়ার ওই ঘটনায় ২৬ জন নিহত ও ১১০ জন আহত হয়েছিল।

রোববার, সুদানের খার্তুম থেকে ইয়েমেনিয়া এয়ারলাইনের একটি ফ্লাইট এডেন বিমানবন্দরে অবতরণ করে বলে জানায় রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএবিএ নিউজ এজেন্সি। ইয়েমেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইবরাহীম হাইদান ও এডেনের গভর্নর আহমদ লামলাস এসময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন বলে খবরে জানানো হয়।

২০১১ সালে আরব বসন্তের পরিপ্রেক্ষিতে ইয়েমেনের রাস্তায় নামে বিক্ষোভকারীরা। বিক্ষোভের মুখে ইয়েমেনের দীর্ঘসময়ের একনায়ক আলী আবদুল্লাহ সালেহ ক্ষমতাচ্যুত হলে ভাইস প্রেসিডেন্ট আবদুর রাব্বু মানসুর হাদি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন।

২০১৪ সালে ইরান সমর্থিত ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা হাদির সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করে এবং রাজধানী সানাসহ দেশটির উত্তরাঞ্চল তাদের নিয়ন্ত্রণে নেয়। ওই সময় হাউছিদের বিরুদ্ধে হাদি সরকারকে সহায়তার জন্য সৌদি আরবের নেতৃত্বে জোট হাউছিদের বিরুদ্ধে আক্রমণ শুরু করলে দীর্ঘস্থায়ী যুদ্ধের মুখে পড়ে যায় ইয়েমেন। পাঁচ বছরের চলমান এই যুদ্ধের মধ্য দিয়েই দেশটিতে জাতিসঙ্ঘের বর্ণিত বিশ্বের চরমতম মানবিক দুর্যোগ শুরু হয়।

সূত্র : আরবনিউজ


আরো সংবাদ



premium cement