০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ইরানে ১০ হাজার স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

ইরানে ১০ হাজার স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত - ছবি : সংগৃহীত

ইরানে প্রাণঘাতী করোনাভাইরাসে অন্তত ১০ হাজার স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছে। ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, দেশটির বেসরকারি সংবাদ সংস্থা আইএলএনএ। রোগটি দেশটির স্বাস্থ্য ব্যবস্থার ওপর ভয়াবহ চাপ তৈরি করেছে। সেখানে এখন পর্যন্ত এই ভাইরাসে প্রাণ হারিয়েছে ৭ হাজার ২৪৯ জন ও আক্রান্ত হয়েছে এক লাখ ২৯ হাজার ৩৪১ জন।

গত এপ্রিলে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় কোভিড-১৯'এ আক্রান্ত হয়ে দেশটিতে শতাধিক স্বাস্থ্য কর্মী মারা গেছেন বলে । তবে করোনায় আক্রান্ত স্বাস্থ্য কর্মীদের ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়নি ইরান। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রী সাঈদ নামাকি ঈদ-উল-ফিতরের সময় ভ্রমণ এড়ানোর জন্য ইরানিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

পবিত্র রমজান মাসের শেষে ঈদ-উল-ফিতরকে ঘিরে ইরানিরা দেশের বিভিন্ন শহরে ঘুরে বেড়ান। নামাকি বলেছেন, সামাজিক দূরত্বের বিধান না মানা হলে আবারো করোনার সংক্রমণের দ্বিতীয় ধাপ শুরু হতে পারে।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে নামাকি বলেন, আমি এই ঈদে ভ্রমণ না করার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি। এ ধরনের ভ্রমণের অর্থ হলো, আবারো নতুন সংক্রমণ। উচ্চ ঝুঁকিপ্রবণ রেড জোনগুলোতে ভ্রমণ করা থেকে বিরত থাকা উচিত।

তিনি বলেন, দেশের অনেক এলাকার ৯০ শতাংশ মানুষ এখনো করোনার সংস্পর্শে আসেননি। কিন্তু নতুন সংক্রমণ শুরু হলে আমাদের পক্ষে তা নিয়ন্ত্রণ করা খুবই কঠিন হয়ে দাঁড়াবে।

এক গবেষণা কেন্দ্রের প্রতিবেদন অনুযায়ী, করোনায় আক্রান্ত ও মৃত্যুর প্রকৃত সংখ্যা দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় যা বলছে তার থেকে প্রায় দ্বিগুণ হতে পারে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement