২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিসরের সাবেক স্বৈরশাসক হোসনি মুবারক মারা গেছেন

হোসনি মুবারক - ছবি : আলজাজিরা

মিসরের সাবেক স্বৈরশাসক হোসনি মুবারক মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯১ বছর। ৩০ বছর দেশ শাসনের পর ২০১১ সালে এক অভ্যুত্থানে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন।

মিসরের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, অস্ত্রোপচারের এক সপ্তাহ পর চিকিৎসাধীন অবস্থায় তিনি মঙ্গলবার মারা গেছেন।

মিসরের চতুর্থ প্রেসিডেন্ট হিসেবে মুবারক ক্ষমতায় আরোহন করেন ১৯৮১ সালে। আরব বসন্ত হিসেবে খ্যাতি পাওয়া অভ্যুত্থানে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন তিনি।

মধ্যপ্রাচ্যে স্বৈরশাসনের বিরুদ্ধে এ আরব বসন্তের সৃষ্টি হয়েছিল।

অভ্যুত্থানের পর কয়েক বছরের জন্য তিনি জেলবন্দি হন। তবে ২০১৭ সালে অধিকাংশ অভিযোগ থেকে রেহাই পাওয়ার পর জেল থেকেও মুক্তি পান তিনি।

তার শাসনামলে দুর্নীতি, পুলিশী নির্যাতন, রাজনৈতিক নিপীড়ন ও অর্থনৈতিক দুরবস্থার অভিযোগ ছিল।

মিসরের গ্রামীণ এলাকা নীল ডেলটায় ১৯২৮ সালে জন্ম হয়েছিল মুবারকের।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল