২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দেয়া কেন বেআইনি নয়

-

ঋণখেলাপীদের ঋণ পুনঃ তফসিলের জন্য বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপন কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী ১০ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংক, অর্থ বিভাগের সাচিবসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার একটি সম্পূরক আবেদনের শুনানি শেষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো: খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। আগামী ৩১ জুলাই এ মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারণ করেছেন আদালত।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক। আর বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী মুনিরুজ্জামান।

গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ ‘ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা’ জারি করে ব্যাংকগুলোতে পাঠায়। এ নীতিমালা অনুযায়়ী খেলাপি ঋণের অনারোপিত সুদ মওকুফ সুবিধার পাশাপাশি খেলাপিদের বিরুদ্ধে ব্যাংকের দায়ে়র করা মামলাও স্থগিত রাখার কথা বলা হয়়। এছাড়াও আরেকটি বিজ্ঞপ্তিতে যারা নিয়মিত ঋণ শোধ করেন, তাদের সুদে ১০ শতাংশ রেয়়াতি সুবিধা দেয়ার বিষয় উল্লেখ রয়েছে।

ওই বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী মনজিল মোরসেদ।


আরো সংবাদ



premium cement