২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
পার্কভিউ হসপিটালে আরো ১২ আইসিইউ সংযোজন

চট্টগ্রামে করোনা চিকিৎসার জন্য হাহাকার : কোথাও বেড খালি নেই

-

বন্দরনগরী চট্টগ্রামে করোনা আক্রান্তদের চিকিৎসার হাহাকার শুরু হয়েছে। সরকারি-বেসরকারি সব হাসপাতালে শয্যা বাড়িয়েও কোনো কূলকিনারা হচ্ছে না। প্রতিটি হাসপাতালেই ধারণক্ষমতার অতিরিক্ত রোগী চিকিৎসাধীন। খালি নেই কোনো আইসিইউ বেড। চট্টগ্রামের সরকারি হাসপাতালগুলোতে কোভিড ডেডিকেটেড আইসিইউ রয়েছে কাগজে-কলমে ৪৩টি। যদিও এর মধ্যে কর্মক্ষম রয়েছে ৩৫টি এবং এর প্রায় সব ক’টিই রোগীতে পূর্ণ। পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোতে কোভিড ডেডিকেটেড আইসিইউ রয়েছে ১৩১টি। এর মধ্যে গতকালই বেসরকারি পার্কভিউ হসপিটালে নতুন করে যুক্ত হয়েছে ১২টি আইসিইউ। নতুন এসব আইসিইউ সংযোজনের সংবাদ চট্টগ্রামবাসীর জন্য বেশ আশাব্যঞ্জক বলে স্বাস্থ্য সংশ্লিষ্টদের অভিমত।
করোনাভাইরাসের চিকিৎসার জন্য বিশেষায়িত ২৫০ শয্যার চট্টগ্রাম জেনারেল হাসপাতালে কোভিড ডেডিকেটেড সাধারণ ও আইসিইউ মিলিয়ে শয্যা রয়েছে ১৫৮টি। গতকাল বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আইসিউ শয্যার ১৮টিতেই এবং সাধারণ শয্যায় দেড় শতাধিক রোগী ভর্তি ছিল। অথচ এই হাসপাতালের ধারণক্ষমতা সাধারণ শয্যায় ১৪০ এবং আইসিইউতে ১৮টি। তবে সেখানে শয্যা বাড়ানো হচ্ছে জানিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ শেষ পৃষ্ঠার পর
ফজলে রাব্বি নয়া দিগন্তকে জানিয়েছেন, কোভিড রোগীদের জন্য জেনারেল হাসপাতালে ২০০ শয্যা পর্যন্ত বাড়ানো হচ্ছে। তা ছাড়া সরকারি হাসপাতাল তো কোনো রোগীকে ফেরত দিতে পারে না। তিনি বলেন, কোনো রোগীকে ফেরত দেয়া যাবে না। হাসপাতালগুলোতে অক্সিজেন সুবিধা, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে। প্রয়োজনে ফ্লোরে হলেও বেড বিছিয়ে চিকিৎসাসেবা দেয়া হবে।
এ দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের কোভিড চিকিৎসাসেবায় ‘রেড’ ও ‘ইয়েলো’ জোন মিলিয়ে ৩০০ শয্যা এবং ১০টি আইসিইউ শয্যার সবই ছিল রোগীতে ঠাসা।
এ দিকে বন্দরনগরীর বেসরকারি হাসপাতালগুলোও করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা নিশ্চিতে হিমশিম খাচ্ছে। সেখানেও শয্যা মিলছে না। আইসিইউর হাহাকার সর্বত্র। এ দিকে পরিস্থিতি সামাল দিতে বেসরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলোকে শয্যা সংখ্যা বাড়ানোর নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য বিভাগ।
পার্কভিউ হসপিটালে নতুন ১২ আইসিইউ : কোভিড আক্রান্ত রোগীর চাপ সামাল দিতে হিমশিম অবস্থার মধ্যেই চট্টগ্রামের সর্ববৃহৎ বেসরকারি হাসপাতাল পার্কভিউ হসপিটাল ১২ শয্যার নতুন আইসিইউ সংযোজন করেছে। এ নিয়ে হাসপাতালটির কোভিড ডেডিকেটেড আইসিইউ শয্যা ২৪টিতে উন্নীত হলো এবং এর পাশাপাশি কোভিড ডেডিকেটেড ৮০ বেডের সাধারণ শয্যাও রয়েছে। গতকাল বৃহস্পতিবারই এসব আইসিইউ বেডে রোগী ভর্তি দেয়া হয় বলে জানিয়েছেন হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক ডা: এ টি এম রেজাউল করিম। তিনি জানান, ২৪ আইসিইউর ১৭টিতে রোগী ভর্তি আছে। এ ছাড়া ৮০টি সাধারণ বেডের বিপরীতে করোনা আক্রান্ত রোগী ভর্তি আছে ৯০ জন। এর মধ্যে অনেকে একই পরিবারের সদস্য বলে তিনি জানান।
সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি জানান, বিভিন্ন হাসপাতালে শয্যা বাড়ানো হচ্ছে। ইতোমধ্যে পার্কভিউ হসপিটাল কোভিড ডেডিকেটেড ১২টি নতুন আইসিইউ সংযোগ করেছে। এ ছাড়া চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে দু’টি আইসিইউসহ শয্যা সংখ্যা বাড়ানো হয়েছে। বঙ্গবন্ধু মেমোরিয়াল হসপিটালও (ইউএসটিসি) করোনা রোগীদের ভর্তির জন্য প্রস্তুত বলে তিনি জানান। তিনি বলেন, হাসপাতালগুলোকে শয্যা বাড়ানোর নির্দেশনা কতটুকু কার্যকর হয়েছে তা দেখতে আগামী সোমবার নাগাদ তদারকি কার্যক্রম শুরু করা হবে।


আরো সংবাদ



premium cement