২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স থেকে টিকিট দেয়া শুরু

বিমান দিচ্ছে রিকনফার্ম টিকিট
রাজধানীর বিমান অফিসে টিকিটের জন্য সৌদি প্রবাসীদের ভিড় : নয়া দিগন্ত -

দেশে আটকে পড়া প্রবাসী শ্রমিকদের সৌদি আরব ফেরা নিয়ে যে জটিলতা দেখা দিয়েছিল সেটি ধীরে ধীরে কাটতে শুরু করেছে।
ইতোমধ্যে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাউন্টার থেকে সৌদিগামীদের নির্ধারিত ফ্লাইটের টিকিট দেয়ার কার্যক্রম শুরু হয়েছে। তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন আগেই নয়া দিগন্তকে জানিয়েছেন, এতে বিমানের লোকসান হলেও তারা ফিরতি ফ্লাইটের টিকিট যাদের কাটা আছে তাদেরকে রিকনফার্ম আগে দেয়া হবে। পরে ফ্লাইট শিডিউল বাড়লে তখন নতুন টিকিট ইস্যু করা হবে। গতকাল শুক্রবার সোনারগাঁও হোটেলে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কাউন্টার থেকে টোকেনধারী সৌদিগামী যাত্রীদের টিকিট দেয়ার কার্যক্রম শুরু হয়। শুক্রবার ৩৫০ জনকে টিকিট দেয়া হবে বলে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। এর আগে টিকিটপ্রত্যাশীরা ঘণ্টার পর ঘণ্টা টিকিটের অপেক্ষায় কাউন্টারের সামনে অপেক্ষায় থাকেন।
এ সময় একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, এ দিন ৫০১ থেকে ৮৫০ টোকেন থাকা যাত্রীদের টিকিটের জন্য ডাকা হয়েছে। টিকিটপ্রত্যাশীরা সাংবাদিকদের জানান, ৫০১ থেকে ৮৫০ পর্যন্ত সিরিয়াল শেষ হওয়ার পর যদি সময় থাকে তাহলে পরবর্তী টোকেনধারীদের টিকিট দেয়া হবে।
উল্লেখ্য, গত এক সপ্তাহ ধরে দেশে আটকে পড়া সৌদিগামী হাজার হাজার যাত্রী টিকিট না পেয়ে দিশেহারা হয়ে পড়েন। এর মধ্যে অনেকের ভিসার মেয়াদ আবার অনেকের আকামার মেয়াদ শেষ হয়ে যায়। সৌদি নিয়োগকর্তাদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে ৩০ সেপ্টেম্বরের মধ্যে না যেতে পারলে তাদের আর দেশটিতে প্রবেশের সুযোগ থাকবে না। এ নিয়ে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট কাউন্টারে ভিড় জমান তারা। কিন্তু সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ তাদের কাউন্টারের সামনে অনিবার্য কারণে টিকিট বিক্রি বন্ধ রাখার ঘোষণা দিলে ক্ষুব্ধ হয়ে ওঠেন বিদেশগামীরা। একপর্যায়ে তারা কাওরানবাজার ও বিমানের মতিঝিল বলাকা ভবনের সামনে অবস্থান করে বিক্ষোভ শুরু করেন। এতে ভিআইপি সড়কগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরিস্থিতি সামাল দিতে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। এরই মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে সৌদি এয়ারপোর্টে নামার অনুমতি বাতিল করার খবর এলে বিদেশগামীরা আরো উত্তেজিত হন। এরই ফলশ্রুতিতে সিভিল এভিয়েশন অথরিটি সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের সবগুলো ফ্লাইট শিডিউল বাতিল করে দিলে পরিস্থিতি আরো জটিল হয়ে ওঠে। এরই মধ্যে দুই দেশের সাথে শুরু হয় কূটনৈতিক আলোচনা। একপর্যায়ে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরিবেশ তৈরি হয়। সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান ঘোষণা দেন সৌদি আরব যত ফ্লাইট চাইবে ততগুলো ফ্লাইট দেয়া হবে। তবুও সব শ্রমিক সৌদি আরব ফিরে যাক। একইভাবে সৌদি সরকারও বাংলাদেশী কর্মীদের আকামার মেয়াদ ২৪ দিন বাড়ানোর সিদ্ধান্ত নিলে সঙ্কট কাটতে শুরু করে।


আরো সংবাদ



premium cement