২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ট্রেনের টিকিট বিক্রি পুরোপুরি অনলাইনে

-

দীর্ঘ দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আজ রোববার থেকে নতুন নিয়মে সীমিতসংখ্যক ট্রেন চলাচল শুরু হচ্ছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে কিভাবে কোন পদ্ধতিতে ট্রেনগুলো পরিচালিত হবে তার প্রস্তুতিও সম্পন্ন করেছে বাংলাদেশ রেলওয়ে। এবার নতুন নিয়মে শুরু হতে যাওয়া একটি ট্রেনের বগিতে যত সিট থাকছে তার অর্ধেক সিটের টিকিট অর্থাৎ ৫০ শতাংশ বিক্রি হবে। আর সবগুলো ট্রেনের টিকিটই যাত্রীদের সংগ্রহ করতে হবে অনলাইনে। স্টেশনের কাউন্টার থেকে কোনো টিকিট বিক্রি হবে না। যাত্রার পাঁচ দিন আগে টিকিট কেনা যাবে।
গতকাল শনিবার দুপুরে রেলপথ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে নতুনভাবে ট্রেন পরিচালনা নিয়ে বক্তব্যে রেলমন্ত্রী মো: নূরুল ইসলাম সুজন সাংবাদিকদের এসব তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন সদ্যপ্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে বদলি হয়ে আসা রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো: সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক মো: শামসুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এর আগে ফের ট্রেন চালুর সামগ্রিক বিষয় নিয়ে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেন তারা। ওই বৈঠকে যাত্রীদের সুরক্ষার বিষষটিকে বেশি গুরুত্ব দেয়ার বিষয় আলোচনা হয়। তবে অরক্ষিত রেলপথে যাত্রীদের নিরাপত্তার বিষয়টি কোনো কোনো ক্ষেত্রে সঠিকভাবে পালন না হওয়া নিয়েও কোনো কোনো কর্মকর্তা বৈঠকে কথা বলেন বলে জানা গেছে।
রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন ব্রিফিংয়ে বলেন, সাধারণ ছুটি প্রত্যাহারের পর সরকার যাত্রীবাহী ট্রেন পরিচালনার নির্দেশনা প্রদান করেছে। সে ক্ষেত্রে স্বাস্থ্য বিধি মোতাবেক সামাজিক দূরত্ব বজায় রেখে প্রথমে আট জোড়া ট্রেন রোববার থেকে চলাচল করবে। কিভাবে অপারেশন কার্যক্রম চালানো হবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, যাত্রীদেরকে অবশ্যই মাস্ক পরে স্টেশনে আসতে হবে। সুশৃঙ্খলভাবে ট্রেনে উঠতে হবে। ট্রেনের অভ্যন্তরে নির্দিষ্ট আসনে অবস্থান করতে হবে। ট্রেনে ওঠা এবং নামার জন্য নির্দিষ্ট দরজা ব্যবহার করতে হবে। ট্রেনে খাবার সরবরাহ বন্ধ থাকবে। তাপমাত্রা পরিমাপের সুবিধার্থে যাত্রীদের ট্রেন ছাড়ার কমপক্ষে ৬০ মিনিট আগে স্টেশনে পৌঁছাতে হবে। কোনো অবস্থাতেই টিকিট ছাড়া প্লাটফরমে প্রবেশ করা যাবে না। ঢাকা বিমানবন্দর, জয়দেবপুর, নরসিংদীতে কোনো ট্রেন থামবে না।
এ দিকে গতকাল পঞ্চগড়গামী একজন যাত্রী নয়া দিগন্তকে টেলিফোনে বলেন, আমি রেলমন্ত্রীর ব্রিফিংয়ের পর থেকেই অনলাইনে টিকিট কাটার জন্য চেষ্টা করছি। কিন্তু সন্ধ্যার আগ পর্যন্ত কোনোভাবে ঢুকতে পারছি না। এমন হলে কিভাবে টিকিট কাটব অনলাইনে?
আজ থেকে চালু আট জোড়া ট্রেন হচ্ছে, সুবর্ণ এক্সপ্রেস, চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম, সোনার বাংলা এক্সপ্রেস, চট্টগ্রাম- ঢাকা-চট্টগ্রাম, কালনী এক্সপ্রেস, সিলেট -ঢাকা-সিলেট, পঞ্চগড় এক্সপ্রেস, বী, মু সিরাজুল ইসলাম- ঢাকা- বী মু সিরাজুল ইসলাম, বনলতা এক্সপ্রেস, চাঁপাইনবাবগঞ্জ -ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ, লালমনি এক্সপ্রেস, লালমনিরহাট -ঢাকা- লালমনিরহাট, উদয়ন /পাহাড়িকা এক্সপ্রেস, চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম, চিত্রা এক্সপ্রেস, খুলনা-ঢাকা- খুলনার মধ্যে চলাচল করবে। জুন থেকে চলবে নিম্নলিখিত ১১ জোড়া ট্রেন। তিস্তা এক্সপ্রেস, ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার ঢাকা, বেনাপোল এক্সপ্রেস, বেনাপোল-ঢাকা- বেনাপোল, নীলসাগর এক্সপ্রেস, চিলাহাটি- ঢাকা- চিলাহাটি, রূপসা এক্সপ্রেস, খুলনা চিলাহাটি, কপোতাক্ষ এক্সপ্রেস, খুলনা-রাজশাহী খুলনা, মধুমতি এক্সপ্রেস, রাজশাহী- গোয়ালন্দঘাট রাজশাহী, মেঘনা এক্সপ্রেস, চাঁদপুর- চট্টগ্রাম-চাঁদপুর, কিশোরগঞ্জ এক্সপ্রেস,ঢাকা কিশোরগঞ্জ ঢাকা, উপকূল এক্সপ্রেস, নোয়াখালী- ঢাকা- নোয়াখালী, ব্রহ্মপুত্র এক্সপ্রেস, দেওয়ানগঞ্জ বাজার-ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার, কুড়িগ্রাম এক্সপ্রেস, কুড়িগ্রাম - ঢাকা- কুড়িগ্রামের মধ্যে চলাচল করবে।

 


আরো সংবাদ



premium cement
চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত

সকল