২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : বসন্তের রুক্ষ্ম আবহাওয়ায় সুস্থ থাকতে

-

প্রকৃতির রুক্ষ্ম আবহাওয়ায় এই সময়টাতে অনেকেরই স্বাস্থ্যসমস্যা দেখা দিতে পারে। রোগব্যাধিও বেড়ে যায় এই সময়টাতে। বিশেষ করে ঘামাচি কিংবা পানিশূন্যতা এ সময়ের অন্যতম সমস্যা। কেউ কেউ হিটস্ট্রোকের মতো মারাত্মক সমস্যায়ও আক্রান্ত হতে পারেন। এর সাথে হতে পারে অবসাদ, অ্যালার্জি, বদহজমের কারণে বমি বা ডায়রিয়াজনিত সমস্যা ইত্যাদি। এসব সমস্যা থেকে বাঁচার জন্য কয়েকটি সতর্ক ব্যবস্থা নেয়া আমাদের সবারই প্রয়োজন। যেমন :
যথাসম্ভব ঘরের ভেতরে বা ছায়াযুক্ত স্থানে থাকার চেষ্টা করা এবং বাইরে বের হলে সরাসরি রোদ এড়িয়ে চলা উচিত। প্রয়োজনে টুপি বা ছাতা ব্যবহার করতে হবে। হালকা, ঢিলেঢালা ও সুতির কাপড় পরিধান করতে হবে। শরীর যতটা সম্ভব ঢেকে রাখতে হবে। সেই সাথে দেহের উন্মুক্ত স্থানে সানস্ক্রিন ব্যবহার করতে এবং রোদে পোড়া থেকে ত্বককে সুরক্ষা দিতে হবে ইত্যাদি।
এ ছাড়া এই সময়টিতে পর্যাপ্ত পানি পান করতে হবে। ঘামের সাথে পানি ও লবণ দুই-ই বের হয়ে যায়। এ জন্য সামান্য লবণযুক্ত পানীয় (যেমন, খাওয়ার স্যালাইন, ফলের রস ইত্যাদি) পান করা ভালো। চা ও কফি যথাসম্ভব কম পান করা উচিত। নিয়মিত গোসল করতে হবে এবং দেহকে ঘাম ও ময়লামুক্ত রাখতে হবে। শ্রমসাধ্য কাজ কম করতে হবে। কাজের মাঝে কিছুক্ষণ পর পর বিশ্রাম নিতে হবে। গুরুপাক খাবার খাওয়া যাবে না। সাধারণ খাবার যেমন : ভাত, ডাল, সবজি, মাছ ইত্যাদি খাওয়াই এই সময়টিতে ভালো। খাবার যেন টাটকা হয়, সেদিকে লক্ষ রাখা উচিত। নানা রকম ফল যেমন : আম, তরমুজ, খিরাই খাওয়া ও লেবুর শরবত পান করা উচিত।
শিশু বা বয়স্কদের ক্ষেত্রে আরো বাড়তি সতর্কতা প্রয়োজন। শিশুরা যেখানে-সেখানে যেন খাবার না খায় এবং শরবত ও পানি পান না করে সেদিকে খেয়াল রাখতে হবে। বয়স্করা যেন অনেকক্ষণ রোদে চলাফেরা বা কাজকর্ম না করেন, সেদিকে লক্ষ রাখা প্রয়োজন। প্রচণ্ড গরমে কেউ অসুস্থ হয়ে গেলে দ্রুত ব্যবস্থা নিতে হবে। তাকে দ্রুত শীতল কোনো স্থানে রাখতে হবে এবং ভেজা কাপড় দিয়ে শরীর মুছে দিতে হবে। রোগীকে প্রচুর পানি ও খাওয়ার স্যালাইন খাওয়াতে হবে। এসব বিষয়ে সচেতন থেকে পদক্ষেপ নিলে প্রকৃতির রুক্ষ্মআবহাওয়া থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement