০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


১০ বছর পর জাবি ক্যাম্পাসে ছাত্রদল ৫ দফা দাবি উপস্থাপন

-

সামরিক বাহিনী সমর্থিত তত্ত্বাবধায় সরকারের সময় থেকে দীর্ঘ ১০ বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রবেশ করলেন জাতীয়তাবাদী ছাত্রদলের নেতারা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনের প্রস্তুতি কমিটির প্রস্তাবিক গঠনতন্ত্রের ওপর আলোচনা করার জন্য ছাত্রদল নেতার ক্যাম্পাসে আসার সুযোগ পায়। গতকাল বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল গাড়িতে করে সাভারের রেড়িও কলোনি থেকে ছাত্রদলের জাবি শাখার সভাপতি মো: সোহেল রানা ও সাধারণ সম্পাদক আব্দুর রহিম সৈকতকে কড়া নিরাপত্তা দিয়ে ক্যাম্পাসে আনে প্রশাসন। ক্যাম্পাসে এসে প্রক্টর অফিসের সভা কক্ষে নির্দিষ্ট আলোচনা শুরু হয়।
দীর্ঘ এক ঘণ্টা আলোচনায় ছাত্রদল জাকসু নিয়ে শাখা ছাত্রদলের পক্ষে ১৯টি প্রস্তাবনা ও ৫টি দাবি পেশ করেন তারা। দাবিগুলো হলোÑ যে সব শিক্ষার্থীবৃন্দ রাজনৈতিক, যুক্তিযুক্ত কারণে ¯œাতক, ¯œাকোত্তর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি এবং নিয়মিত শিক্ষার্থী হওয়ার সুযোগ বঞ্চিত হয়েছেন তাদের যার যার প্রয়োজন অনুসারে পুনঃভর্তি এবং পুনঃপরীক্ষার সুযোগ দিতে হবে। নিয়মিত ছাত্র হিসেবে তাদের আসন্ন জাকসু নির্বাচনে ভোটার তালিকায় ভোটার হিসাবে অন্তর্ভুক্ত করতে হবে এবং প্রার্থী হিসেবে অংশগ্রহণের সুযোগ দিতে হবে। অনতিবিলম্বে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলসহ সব রাজনৈতিক দলের নেতাকর্মীদের হলে এবং বিশ^বিদ্যালয়ে স্থায়ী সহবস্থান নিশ্চিত করতে হবে। শুধু নির্বাচন পর্যন্তই নয় বরং নির্বাচনের পরবর্তী সময়েও যেন সব ক্রিয়াশীল ছাত্র সংগঠনের শতভাগ সহাবস্থান নিশ্চিত থাকে তার নিশ্চয়তা দিতে হবে। সহাবস্থান পূর্বে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করা যাবে না। বিশ^বিদ্যালয় কর্তৃক দায়েরকৃত সব মামলা প্রত্যাহার করতে হবে এবং নির্বাচন প্রস্তুতি ও প্রচারণাকালীন সময়ে রাজনৈতিক, প্রশাসনিক ও পুলিশি হয়রানি বন্ধ করতে হবে এবং হয়রানিমূলক মিথ্যা মামলা না হওয়ার নিশ্চয়তা দিতে হবে।
এ ছাড়াও জাকসুর গঠনতন্ত্রে সংশোধন আনা ও কার্যকর জাকসু তৈরিতে ১৯টি প্রস্তাবনা রাখেন। প্রস্তাবনায় জাকসুতে দফতর সম্পাদক, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সম্পাদক, আন্তর্জাতিক সম্পাদক, প্রচার ও প্রকাশনা সম্পাদক, শিক্ষা ও গবেষণা সম্পদাক, স্বাস্থ্যসেবা ও পরিবেশ সম্পাদকের পদ তৈরির কথা বলা হয়।
আলোচনা শেষে ছাত্রদলের সভাপতি সোহেল রানা বলেন, ‘আমরা জাকসু চাই, তবে প্রহসনের নির্বাচন নয়। আজকে আমরা মাত্র একঘণ্টা ক্যাম্পাসে অবস্থান করতে পেরেছি। আজকে আমাদের যেভাবে পাহারা দিয়ে ক্যাম্পাসে আনা হয়েছে এভাবে আসলে তো সহবস্থান হবে না। আমরা ক্যাম্পাসে অবস্থান করেই সব আলোচনা ও নির্বাচনে অংশ নিতে চাই।
এর আগে জাকসু প্রস্তুতি কমিটি সাংবাদিকদের সাথে আলোচনা করেন। এতে সাংবাদিক সমিতির সাভাপতি প্লাবন তারিক ও সাধারণ সম্পাদক হাসান আল মাহমুদ অংশ নেন।

 


আরো সংবাদ



premium cement
বাল্যবিবাহ ঠেকানোয় বিষপানে তরুণীর আত্মহত্যা মে মাসে দেশে বৃষ্টির সর্বকালের রেকর্ড ভাঙবে! দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি উত্তর গাজায় পূর্ণ দুর্ভিক্ষের বিষয়ে হুঁশিয়ারি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ না করতে জনগণের প্রতি রিজভীর আহ্বান প্রয়োজনে শুক্রবারও ক্লাস হবে : শিক্ষামন্ত্রী উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা কায়রোতে প্রতিনিধিদল পাঠানোর দাবি ইসরাইলের বিরোধীদলীয় নেতার পাথরঘাটায় ট্রলারের সাথে ট্রলারের থাক্কা, জেলে নিখোঁজ পশ্চিম তীরে ৫ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী ব্রাজিলে ভয়াবহ বন্যা, নিরাপদ স্থানে সরানো হয়েছে ৭০ হাজার লোক

সকল