১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


হেলথ টিপস : হাড়ের ঘনত্ব বাড়াতে

-

হাড়ের ঘনত্ব বাড়াতে ক্যালসিয়াম ও ভিটামিন ডি-যুক্ত খাবার খেতে হবে। হাড় দেহের অঙ্গবিন্যাসের ভারসাম্য বজায় রাখে, পেশিকে সুরক্ষা দেয়। তাই হাড় ভালো রাখা জরুরি। বিশেষজ্ঞরা বলেন, হাড় ভালো রাখতে হলে ওয়েট বেয়ারিং এক্সারসাইজ করতে অথবা নিয়মিত কায়িক শ্রম দিতে হবে। নিয়মিত জগিং এবং ওয়াকিংও কায়িক শ্রমের মধ্যে পড়ে।
এক্সারসাইজের পাশাপাশি হাড় মজবুত করার জন্য খেতে হবে ভিটামিন ডি এবং ক্যালসিয়ামযুক্ত খাবার। বিশেষ করে শিশুকাল থেকেই এ দুটো খাবার গ্রহণের প্রতি খেয়াল রাখতে হবে। এ জন্য খেতে হবে দুগ্ধজাত খাবার। সেই সাথে আরো খেতে হবে গুঁড়া মাছ, মাছের কাঁটা বা গোশতের হাড়জাতীয় অংশ বা তরুণাস্থি। সবুজ শাকসবজিও খেতে হবে প্রচুর।
ভিটামিন ডি-এর জন্য গাজর এবং ফল-ফলাদি খেতে হবে যথেষ্ট পরিমাণে। এ ছাড়া সারাক্ষণ ছায়ায় থাকা চলবে না। রোদে যেতে হবে। আসলে সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত আমরা যদি খালি গায়ে ১৫ থেকে ২০ মিনিট থাকি, তা হলেই আমাদের শরীরের জন্য যেটুকু ভিটামিন-ডি প্রয়োজন তা পেয়ে যাবো। এ অভ্যাসটি হাড় বৃদ্ধি ও হাড়ের ঘনত্ব বাড়াতে সহায়তাক। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে যানবাহন থেকে চাঁদা তোলা চক্রের ২১ সদস্য গ্রেফতার কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ সরকার সহিংসতা করে দায় বিএনপির ওপর চাপিয়েছে : নজরুল ইসলাম খান দুর্নীতির অভিযোগে শেরপুর পৌরসভায় আরো ২ জন সাময়িক বরখাস্ত নির্বাচন পরবর্তী সহিংসতায় বেলকুচিতে নিহত ১ এসএসসি পাশ করেছে মোটরসাইকেল না পেয়ে আত্মহত্যাকারী সোহান বজ্রপাত প্রতিরোধে বাংলাদেশকে সহায়তা দেবে ফ্রান্স লিফটে আটকে রোগীর মৃত্যু : স্বজনদের বিরুদ্ধে দরজা ধাক্কা দেয়ার অভিযোগ মিয়ানমার সীমান্তে স্থিতিশীল অবস্থা ফিরিয়ে আনতে বিজিবি কাজ করেছে : মহাপরিচালক ৫৭ বছর বয়সে ট্রাফিক পুলিশের এসএসসি পাস নানার বাড়িতে এসএসসি পাসের মিষ্টি দিয়ে বাড়ি ফেরা হলো না চঞ্চলের

সকল