০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


অকল্যাণ আল্লাহর পক্ষ থেকে নয়

-

আল্লাহ সেই মহান সত্তা, যিনি নিদ্রা ও আহারের ঊর্ধ্বে। যিনি রাতকে দিন আর দিনকে রাতে আবর্তন করেন। তিনি যা ইচ্ছে করেন, যা করেন তাই হয়। তিনি হও বললে তা হয়ে যায়। এতদসত্ত্বেও সেই মহান সত্তা কি কখনোই আমাদের ওপর জুলুম (নাউজুবিল্লাহ) করেছেন? আমাদের ভেবে দেখা উচিত। নিশ্চয়ই তিনি রাহমানির রাহিম, করুণাময়। আসলে তিনি কখনোই আমাদের অকল্যাণ কামনা করেন না। আজ আমাদের মানবজাতির জন্য আল্লাহ যা নাজিল করেছেন, তা কি আমাদের অকল্যাণ চান বলেই দিয়েছেন? আমরা যদি একটু গভীরভাবে চিন্তা করি, তাহলে বুঝতে পারব ইনশাআল্লাহ।
সূরা আল বাকারার দু’টি আয়াত আমাদের ভাবনার জগতে নাড়া দিতে সক্ষম। মহান রাব্বুল আল আমিন সূরা আল ইমরানের (২৬-২৭) আয়াতে বলেছেনÑ ‘বলুন, হে সার্বভৌম শক্তির মালিক আল্লাহ! আপনি যাকে ইচ্ছা ক্ষমতা প্রদান করেন এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা কেড়ে নেন; যাকে ইচ্ছা আপনি সম্মানিত করেন আর যাকে ইচ্ছা আপনি হীন করেন। কল্যাণ আপনারই হাতে। নিশ্চয়ই আপনি সব কিছুর ওপর ক্ষমতাবান।’ (সূরা আলে ইমরান : ২৬)
‘আপনি রাতকে দিনে এবং দিনকে রাতে প্রবিষ্ট করান; আপনি মৃত থেকে জীবন্তের আবির্ভাব ঘটান, আবার জীবন্ত থেকে মৃতের আবির্ভাব ঘটান। আর আপনি যাকে ইচ্ছা অপরিমিত রিজিক দান করেন।’ (সূরা আলে ইমরান : ২৭)
এই আয়াতে আল্লাহকে উদ্দেশ করে বলা হয়েছেÑ ‘আপনার হাতেই রয়েছে যাবতীয় কল্যাণ’। আয়াতের প্রথমাংশে রাজত্ব দান করা ও ছিনিয়ে নেয়া এবং সম্মান ও অপমান উভয় দিক উল্লেখ করা হয়েছিল। এতে রয়েছে কল্যাণ ও অকল্যাণ। কিন্তু আয়াতে শুধু আল্লাহর হাতেই রয়েছে যাবতীয় কল্যাণ এ কথা বলা হয়েছে। অকল্যাণ আল্লাহর পক্ষ থেকে হয় এ ধরনের শব্দ ব্যবহার করা হয়নি। তার কারণ হলোÑ সহিহ আকিদা অনুসারে আল্লাহর প্রতি অকল্যাণের সম্পর্ক দেখানো জায়েজ নেই। রাসূল সা: থেকে বর্ণিতÑ ‘অকল্যাণ আপনার পক্ষ থেকে নয়।’ (মুসলিম : ৭৭১) কেননা, আল্লাহ তায়ালা বান্দার জন্য অকল্যাণ চান না। মানুষের যাবতীয় অকল্যাণ মানুষের হাতে কামাই করা। সুতরাং, আমরা কখনোই ভাবতে পারি না, আল্লাহ আমাদের তাঁর রহমত থেকে বঞ্চিত করেছেন। বরং তিনি বরাবরই আমাদের প্রতি অপরিমিত রহমত করেই যাচ্ছেন। তাঁর রহমতের বারিধারা বুঝি শেষ হওয়ার নয়। আল্লাহ সূক্ষ্মভাবে বুঝিয়ে দিয়েছেন, সাময়িক সুখ কিংবা চাক্ষুষ সুখের জীবন বাস্তব জীবন নয়। বরং রাসূলদের জীবন চাক্ষুষ দৃষ্টিতে অকল্যাণকর মনে হলেও তা ছিল অপরিমিত রিজিক ভাণ্ডার। তবুও কি আমরা বলতে পারি যে, সব অকল্যাণ আল্লাহর পক্ষ থেকেই এসেছে। না, বরং সব অকল্যাণ মানবজাতির সৃষ্ট কর্মের ফসল। আল্লাহ যদি আমাদের রহমতের মাসের ওসিলায় অকল্যাণের হাত থেকে রক্ষা করেন, তবেই আমরা মানবজাতি, পুরো পৃথিবী আজ মুক্তি পাবো।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল