০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


প্র শ্নো ত্ত র

-

প্রশ্ন : কদমবুছি করে সালাম করা কি জায়েজ আছে? Ñ ইস্তাহাদুল হক
মাওলানা লিয়াকত আলী : সালাম ও কদমবুছিÑ দুটি আলাদা বিষয়। একজন মুসলমানের সাথে সাক্ষাত হলে সালামের সুন্নত পদ্ধতি হলোÑ মুখে আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলা। এই উচ্চারণের সময় হাত উঁচু করারও প্রয়োজন নেই। তবে শ্রোতা যদি এত দূরে থাকেন যে, তাকে দেখা গেলেও তার পর্যন্ত সালামের শব্দ না পৌঁছানোর আশঙ্কা থাকে, তাহলে মুখে উচ্চারণের পাশাপাশি ডান হাত উঁচু করা যাবে। সালামের পর শ্রোতা কাছে থাকলে তার সাথে মুসাফাহা করাই সুন্নত। তার পায়ে হাত ছোয়ানোর কোনোই প্রয়োজন নেই।
কদমবুছি শব্দের অর্থ পায়ে চুমা দেয়া। মা-বাবা, দাদা-দাদী, ওস্তাদ ইত্যাদি কোনো গুরুজনের প্রতি ভক্তির কারণে তার পায়ের পাতায় হাত স্পর্শ করে সেই হাতে চুমা খাওয়াই কদমবুছির প্রচলিত অর্থ। এটি প্রকৃতপক্ষে একটি মুবাহ কাজ ছিল। অর্থাৎ এটি সুন্নত নয়, তবে নিষিদ্ধও নয়। কিন্তু পীর-ফকিরদের একটি শ্রেণীর দরবারে এটিকে সালামের সুন্নত পদ্ধতির বিকল্প হিসেবে চালু করা হয়েছে। এটাই আপত্তির বিষয়। কেননা, এতে সুন্নতের বিকৃতি ঘটছে। এমনিতে প্রথা বা নিয়ম না বানিয়ে কেউ কখনো আপন গুরুজনের হাতে, কপালে, মাথায়, এমনকি পায়ে হাত লাগিয়ে সেই হাতে চুমা খেলে দোষ হবে না।


আরো সংবাদ



premium cement
একক বিতর্ক প্রতিযোগিতায় ফরিদপুরে শ্রেষ্ঠ নুসরাত ক্রিস্টাল প্যালেসের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত ইউনাইটেড জুলাই থেকে স্থায়ী দোকানের মাধ্যমে পণ্য বিক্রি করবে টিসিবি ভ্যান চালক হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড রোহিঙ্গাদের জন্য তহবিল গঠনে নতুন অংশীদার খুঁজুন : আইওএমের উদ্দেশে প্রধানমন্ত্রী দু’টি পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ অর্থনৈতিক-নিরাপত্তা-অভিবাসন অংশীদারিত্ব জোরদারে ঢাকায় যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী জনগণকে বাদ দিয়ে পাতানো উপজেলা নির্বাচন হচ্ছে : রিজভী একটি ভ্যানের জন্য হত্যা : জয়পুরহাটে ৩ জনের মৃত্যুদণ্ড উগান্ডার বিশ্বকাপ দলে ৪৩ বছর বয়সী ক্রিকেটার রাফায় অভিযান নিয়ে নেতানিয়াহুকে আবারো সতর্ক করলেন বাইডেন

সকল