১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


প্র শ্নো ত্ত র

-

প্রশ্ন : কদমবুছি করে সালাম করা কি জায়েজ আছে? Ñ ইস্তাহাদুল হক
মাওলানা লিয়াকত আলী : সালাম ও কদমবুছিÑ দুটি আলাদা বিষয়। একজন মুসলমানের সাথে সাক্ষাত হলে সালামের সুন্নত পদ্ধতি হলোÑ মুখে আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলা। এই উচ্চারণের সময় হাত উঁচু করারও প্রয়োজন নেই। তবে শ্রোতা যদি এত দূরে থাকেন যে, তাকে দেখা গেলেও তার পর্যন্ত সালামের শব্দ না পৌঁছানোর আশঙ্কা থাকে, তাহলে মুখে উচ্চারণের পাশাপাশি ডান হাত উঁচু করা যাবে। সালামের পর শ্রোতা কাছে থাকলে তার সাথে মুসাফাহা করাই সুন্নত। তার পায়ে হাত ছোয়ানোর কোনোই প্রয়োজন নেই।
কদমবুছি শব্দের অর্থ পায়ে চুমা দেয়া। মা-বাবা, দাদা-দাদী, ওস্তাদ ইত্যাদি কোনো গুরুজনের প্রতি ভক্তির কারণে তার পায়ের পাতায় হাত স্পর্শ করে সেই হাতে চুমা খাওয়াই কদমবুছির প্রচলিত অর্থ। এটি প্রকৃতপক্ষে একটি মুবাহ কাজ ছিল। অর্থাৎ এটি সুন্নত নয়, তবে নিষিদ্ধও নয়। কিন্তু পীর-ফকিরদের একটি শ্রেণীর দরবারে এটিকে সালামের সুন্নত পদ্ধতির বিকল্প হিসেবে চালু করা হয়েছে। এটাই আপত্তির বিষয়। কেননা, এতে সুন্নতের বিকৃতি ঘটছে। এমনিতে প্রথা বা নিয়ম না বানিয়ে কেউ কখনো আপন গুরুজনের হাতে, কপালে, মাথায়, এমনকি পায়ে হাত লাগিয়ে সেই হাতে চুমা খেলে দোষ হবে না।


আরো সংবাদ



premium cement
আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই কোহলির পাকিস্তান সফরের আগ্রহে মুগ্ধ আফ্রিদি

সকল