০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


জীবন বদলানোর টিপস : আন্তরিকতা (দুই)

-

[জিম্বাবুয়ের মুফতি ড. ইসমাইল মেনক এ সময়ের অন্যতম প্রসিদ্ধ ইসলামী স্কলার। তিনি মদিনায় ইসলামের ওপর উচ্চতর পড়াশোনা এবং অলডারগেট বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল গাইডেন্সের ওপর ডক্টরেট করেছেন। টুইটারে কোভিড-১৯ এর লকডাউনের সময় অনুশীলনের জন্য গিফট করা দু’টি বইয়ে জীবনাচরণের বিভিন্ন মৌলিক বিষয়ে তিনি সহজ সরল কিছু টিপস দিয়েছেন। লকডাউন গিফটের জীবন বদলানোর ষষ্ঠ আলোচনা হলোÑ আন্তরিকতা। এই পরিচ্ছেদের শেষাংশ আজ। অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী।]


আপনার কাছে ‘সবকিছু’ আছে মানে এই নয় যে আপনার ওপর কষ্ট আসবে না। আপনি তাদের জন্যও ভাবুন- পরিবার, স্বাস্থ্য এবং চাকরির সংগ্রামে যারা উদ্বিগ্ন।
আমাদের কাছে বস্তুগত জিনিস থাকলে আমরা প্রায়শই বলি, ‘আমি ধন্য’। তবে আমরা যদি সর্বশক্তিমানের আসল কৃপাগুলোর হিসাব করতে যাই, তবে আমরা বড়ভাবে ব্যর্থ হবো।
কথা ও কাজে দ্বিচারি হবেন না। কিছু লোক তাদের বন্ধুদের সামনে তাদের সম্পর্কে ভালো কথা বলে আর আড়াল হলে শেম, ব্যাকবাইট এবং গসিপ করে।
কাউকে পরামর্শ দেয়ার সময়, তার প্রতি বিশেষভাবে দয়া দেখাবেন। এটা ধৈর্য ও নিষ্ঠার সাথেই করবেন। আপনি অন্যের চেয়ে বেশি বুদ্ধিমান বা উন্নত তা দেখানোর জন্য এটি করবেন না।
আপনি যখন অভাবগ্রস্ত লোকদের দেন, তখন দাম্ভিকতা দেখাবেন না অথবা এ বিষয়ে কথা বলবেন না। হৃদয় থেকে সহায়তা করুন, তাদের সাথে ভিখারির মতো আচরণ করবেন না। এটাই মানুষের মর্যাদা।
সমালোচনা করা, নিন্দা করা এবং অভিযোগ করা অতি সহজ। অনেকে এই কাজ করতে ভালোবাসেন। তবে অন্যকে গড়ে তুলতে, দয়া ও করুণা দেখাতে ভালো মন ও হৃদয় লাগে।
অন্যকে সহায়তা করা এবং তাদের প্রতি অনুগ্রহ করা খুব ভালো অনুশীলন। তবে আপনি তাদের জন্য কি করেছেন তা লোকদের কখনোই স্মরণ করাবেন না। এটি তাঁর ক্রোধ সৃষ্টি করে।
সর্বশক্তিমানের কাছে আমাদের সব সমস্যার সমাধান রয়েছে, তবে সবাই তার কাছে চায় না। আন্তরিকভাবে এবং দৃঢ় বিশ্বাসের সাথে এটি করুন। তিনি শুনেন এবং সাড়া দেন।
কৃপণতা করা এবং উদার হওয়া আপনার সম্পদের সাথে আবদ্ধ কিছু নয়। এটি আপনার হৃদয়ের সাথে সম্পর্কিত। আপনি কতটা অন্যদের জন্য অনুভব করছেন সেটি মূল কথা।
আপনার উদ্দেশ্য সম্পর্কে সচেতন হন। আন্তরিকতা বজায় রাখুন। শুধু মানুষকে খুশি করার জন্য কিছু করবেন না। অন্যের সাথে আচরণের ক্ষেত্রে সর্বশক্তিমান আমাদের রক্ষা এবং গাইড করবেন।
আপনার নিজের সিদ্ধান্তগুলোকে কারো কাছে যৌক্তিক প্রমাণ করা বা ব্যাখ্যা করার দরকার নেই। আপনি জানেন আপনার উদ্দেশ্য কী। নিয়তকে পরিশুদ্ধ রাখুন। সর্বশক্তিমান সব জানেন। তাতেই চলবে।
জীবন আপনাকে কোথায় নিয়ে যায় তা বিবেচ্য নয়, যারা আপনার পথটি অতিক্রমে সামনে এসেছেন তাদের সাথে ভালো আচরণ করুন। সর্বশক্তিমান তাদের কোনো কারণে সেখানে রেখেছেন। তিনি সব জানেন।
উদ্বিগ্ন হবেন না। এমনকি যখন অন্যরা আপনার দয়াকে স্মরণ না করেন তখনো চিন্তার কিছু নেই। সর্বশক্তিমান তা করেন। আন্তরিকতার সাথে যখন কেউ কিছু করেন তখন তার সব কিছু তিনি দৃষ্টিতে রাখেন। তাঁর সন্তুষ্টির জন্যই ভালো কাজ করে যান।
দুঃখজনক সত্যটি হলো আপনি লোককে আপনার সেরাটি দিতে পারেন এবং এটি হয়তো তার জন্য যথেষ্ট হবে না। ঠিক আছে। যাই হোক না কেন আপনার সেরা চেষ্টাটি করুন। আপনার স্রষ্টাকে খুশি করার জন্য এটি করুন।
যখন কেউ ভালো করে এবং সফল হয়, তার জন্য খুশি হন। তাকে নামানোর চেষ্টা করবেন না। আপনি যখন কারো ভালো কামনা করবেন তখন তা একটি খাঁটি হৃদয়েরই প্রতিফলন ঘটাবে।
কারো নকল হাসি টিকে থাকে না। তারা আপনার মুখের সামনে হাসি দেয় এবং যখন আপনি চলে যান, তখন ব্যাকবাইটিং এবং সমালোচনা শুরু করে। সর্বশক্তিমান আমাদের সবাইকে রক্ষা করুন।
এরপর কাল : জীবন বদলানোর টিপস : ভালোবাসা

 


আরো সংবাদ



premium cement