১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


জীবন বদলানোর টিপস : পেশা (এক)

-

[জিম্বাবুয়ের মুফতি ড. ইসমাইল মেনক এ সময়ের অন্যতম প্রসিদ্ধ ইসলামী স্কলার। তিনি মদিনায় ইসলামের ওপর উচ্চতর পড়াশোনা এবং অলডারগেট বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল গাইডেন্সের ওপর ডক্টরেট করেছেন। টুইটারে কোভিড-১৯ এর লকডাউনের সময় অনুশীলনের জন্য গিফট করা দু’টি বইয়ে জীবনাচরণের বিভিন্ন মৌলিক বিষয়ে তিনি সহজ সরল কিছু টিপস দিয়েছেন। লকডাউন গিফটের জীবন বদলানোর চতুর্থ আলোচনা হলোÑ ক্যারিয়ার বা পেশা। এই পরিচ্ছেদের প্রথম অংশটি আজ। অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী।]

আপনি যেখানে ছিলেন সে সম্পর্কে অবসন্ন হবেন না। ওটার পর্ব শেষ। আপনি যেখানে যাচ্ছেন সেদিকে মনোনিবেশ করুন। জীবনে আগে যা হয়ে গেছে তা নিয়ে লেগে থাকার জন্য জীবনটা খুব ছোট।
আমাদের যেকোনো ক্ষেত্রে সংশোধন হলে, উন্নতি সঙ্কুুচিত হলে, অথবা অর্জনের সম্ভাবনাগুলোকে হ্রাস পেলে আমরা আহত হই।
আমরা পার্থিব বিষয়গুলোতে একে অপরের সাথে প্রতিযোগিতা করি, এটি ভুলে গিয়ে যে, সর্বশক্তিমান আমাদের তাঁর নিকটবর্তী হওয়ার এবং জান্নাতের জন্য প্রতিযোগিতা করতে বলেছেন।
আপনার পরীক্ষা এবং কষ্টের কারণে হতাশ হবেন না। অবশ্যই আপনি জীবনকে একটি মসৃণ রাস্তা দিয়ে পার করে নেয়ার আশা করতে পারবেন না। এটি সেভাবে কাজ করে না। ধৈর্য্য ধারণ করুন।
আপনি যদি জীবনে আরো অনেক দূর যেতে চান, তবে আপনি যে সব ব্যক্তির সামনে আসছেন তাদের সবার প্রতি খুব ভালোভাবে আচরণ করতে এবং নম্র হতে শিখুন।
হে পরাক্রমশালী। আমরা প্রার্থনা করি, আমরা দুর্বল বোধ করলেও আপনি আমাদের শক্ত রাখুন। ভয় পেলেও আমাদের সাহসী রাখুন। আমাদের অনেক কিছু থাকলেও আমাদের নম্র রাখুন।
যারা সর্বদা নিজেদের সাফল্য এবং তারা কেÑ তা নিয়ে গর্ব করতে থাকেন তাদের কাছ থেকে দূরে থাকুন। সত্যিকারের সাফল্য নিজে থেকে কথা বলে। এ জন্য চিৎকার করে অন্যকে শোনানোর দরকার নেই।
সর্বশক্তিমান, আপনার দিকে এই যাত্রায় আমাকে গাইড করুন। এটি সহজ নয়Ñ আমাকে বিভ্রান্ত করার জন্য পথে অনেকগুলো বাধা-বিপত্তি রয়েছে। তবে আমি আপনাকে বিশ্বাস করি, কেবল আপনাকে।
যারা কম জানেন বলে মনে হয়, তাদের দিকে হেয় নজর রাখার পরিবর্তে নম্র হোন এবং তাদের সাথে জানাশোনা ভাগ করুন। আজ, অনেকে সামান্য কিছু যা জানেন তা প্রদর্শন করতে ভালোবাসেন।
আপনি ব্যর্থ হলেও পরাজিত বোধ করবেন না। হাল ছেড়ে দেয়া সহজ এবং আপনি এটি করতে পারবেন নাÑ তা বলা সহজ। নিজেকে তুলে ধরুন এবং লেগে থাকুন। সর্বশক্তিমান আপনার সাথে আছেন।
আপনি অন্যের চেয়ে কেনো কম বা কেন আপনার পার্থিব অবস্থান নিচের দিকেÑ তা নিয়ে উদ্বিগ্ন হবেন না। কঠোর পরিশ্রম করুন। সর্বশক্তিমানের কাছে ফলাফল ছেড়ে দিন।
হিংসাকে আপনার হৃদয় থেকে মুক্ত করার জন্য কঠোর পরিশ্রম করুন। এটা কুৎসিত। এটি আপনাকে তাদের ঘৃণার শিকার করবে যা আপনি জানেন না। আপনি একজন তিক্ত ব্যক্তি হিসেবে নিঃশেষ হবেন।
আপনার ছোট্ট কুঁঁড়ির প্রশংসার জন্য অন্যের বিশাল অট্টালিকাগুলোকে চোখ থেকে হারাতে দেবেন না।
বুদ্ধিমান হতে শিখুন। আপনার চারপাশের সমস্ত অকারণ হইচই থেকে দূরে থাকতে যথেষ্ট বুদ্ধিমান হোন। এই পৃথিবীতে অনেক কিছুই আছে। এর মধ্যে যেটি গুরুত্বপূর্ণ তার প্রতি মনোযোগ দিন।
যারা আপনার ভাবনা-চিন্তার সাথে তালগোল পাকিয়ে ফেলে তাদের থেকে দূরে থাকুন। তারা কেবল আপনাকে হতাশ করার জন্যই এগুলো বলে এবং করে। ক্ষমা প্রার্থনা তাদের মন থেকে বেশ দূরে।
মনে রাখবেনÑ আপনার সুখে সবাই খুশি হয় না।
আপনি চেষ্টা করার পর কোনো ফলাফল দেখতে না পেয়ে হতাশ হবেন না। সেখানে একটি পাঠ আছে। আপনি হয়তো লড়াই করছেন কিন্তু এর অর্থ এই নয় যে, আপনি ব্যর্থ হচ্ছেন!
যারা আপনাকে হতাশ করার চেষ্টা করে তাদের নিয়ে এত ভাববেন না। তারা যত বেশি চেষ্টা করবে, মহান আল্লাহ ততই হস্তক্ষেপ করবেন। সব কিছু ঠিক রাখতে তার প্রতি আস্থা রাখুন। আপনি যখন যা করেন তাতে ভালো থাকবেন, লোকেরা আপনাকে সমালোচনা করবে এবং উপহাস করবে। এমনকি তারা মিথ্যা ও গুজব ছড়িয়ে দিতে পারে। চলতে দিন। সর্বশক্তিমান সব কিছু জানেন। আপনি কত ভালো সেটি কোনো বিষয় নয়, লোকেরা আপনার বিরুদ্ধে চক্রান্ত করবে এবং পরিকল্পনা করবে। তবে আপনার পক্ষে তিনি আছেন, আপনার উদ্বেগের কিছু নেই, তিনি সেরা পরিকল্পনাকারী।
লোকেরা সর্বশেষতম ডিজাইনের কাপড় পরলেও তাতে কিছু মনে করবেন না। মনে রাখবেন, সবচেয়ে সুন্দর হৃদয়টি ছেঁড়া কাপড়ের নিচেও থাকতে পারে!
ক্ষমতা এবং পার্থিব খেতাব পাওয়ার আকাক্সক্ষায় লেগে থাকবেন না। এসব তেমন কিছু নয়। আপনি একটি মূর্তিমান ব্যক্তিত্ব হতে পারেন, তবে আপনি মৃত্যুর ফেরেশতার কাছে কেবলই অন্য একটি নাম।
একদিন আপনি নিজের জীবনের দিকে ফিরে তাকাবেন এবং সেই সমস্ত ছোট জিনিসটির জন্য সর্বশক্তিমানকে ধন্যবাদ জানাবেন যা সর্বদা কাম্য স্থানটিতে আপনাকে নিয়ে এসেছে! যারা কখনো সন্তুষ্ট হয় না তাদের থেকে সাবধান থাকুন। তারা কী পায়নি তা শয়তানকে স্মরণ করিয়ে দেয়ার সুযোগ দেয়। তাদের অন্তরে শান্তি থাকে না। সবকিছু এক একটি কারণেই ঘটে। এ ব্যাপারে এক মুহূর্তের জন্যও সন্দেহ করবেন না। সর্বশক্তিমান সর্বশ্রেষ্ঠ পরিকল্পনাকারী। আপনার বিশ্বাস ধরে রাখুন; আরো শক্তিশালী এবং আরো দৃঢ়ভাবে। তিনি আমাদের জীবনের সমস্ত পরীক্ষার মুখোমুখি হওয়ার শক্তি দান করুন। আপনার কৃতিত্বের তালিকাটি এ থেকে জেড থেকে বিস্তৃত হতে পারে, তবে শেষ পর্যন্ত আপনি এবং আপনার কাজই সর্বশক্তিমানের কাছে যাবে। তিনি আমাদের সবার ভালো পরিণতি দান করুন।
আপনার সম্পর্কে সমস্ত কিছু সবার জানার দরকার নেই। নিবৃতে থাকা পছন্দ করুন। আপনি অনেক অপ্রয়োজনীয় সমস্যা থেকে নিজেকে বাঁচাতে পারবেন।
আপনার চারপাশে প্রচুর নাটক তৈরি করে চলেছে এমন উচ্চকথক এবং অহঙ্কারী ব্যক্তিদের এড়িয়ে চলুন। আপনার মনে শান্তি ও প্রশান্তি বজায় রাখুন। এ নিয়ে তাদের বিনোদনের সুযোগ দেবেন না। আমরা ভুল করি, কারণ আমরা মানুষ। ভুল থেকে শিখুন। ভুল আমাদের ব্যর্থ করে দেয় না। উঠুন এবং এগিয়ে যান। নষ্ট করার মতো সময় নেই। আপনি চেষ্টা না করলে কিছুই আপনার কাছে আসবে না। আপনি যদি সর্বশক্তিমানের কাছে যেতে চান তবে প্রতিদিনের লক্ষ্য নির্ধারণ করুন। নিজেকে এগিয়ে নিন। ধারাবাহিকতা রক্ষা করুন।
আমাদের পথে যে পরীক্ষাগুলো আসে তা হলোÑ আমাদের নমনীয় এবং বিনীত করার জন্য। কারণ যখন সবকিছু ভালো থাকে তখন আমরা অহঙ্কারী হয়ে উঠি। ভালো এবং খারাপ সবকিছুর জন্য তাঁকে ধন্যবাদ জানান।
এরপর কাল : জীবন বদলানোর টিপস : পেশা-দুই


আরো সংবাদ



premium cement
সামরিক মহড়ায় অংশ নিতে কম্বোডিয়ায় দু’টি চীনা যুদ্ধজাহাজ, উদ্বিগ্ন ওয়াশিংটন হাতিয়ায় হরিণের গোশত জব্দ করেছে কোস্ট গার্ড আশুগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অটোরিকশা চালকের মৃত্যু রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার দ্রুত চাপে পড়বে : প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মহাদেবপুরে বাসচাপায় মাদরাসাছাত্র নিহত কিরগিজস্তানের পরিস্থিতি শান্ত হলেও উদ্বেগজনক সারা দেশে টানা ৩ দিন বৃষ্টির পূর্বাভাস দাগনভূঞায় অগ্নিদগ্ধ পরিবারের মাঝে জামায়াতের উদ্যোগে গৃহ নির্মাণ উদ্বোধন ২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখনো নিখোঁজ প্রেসিডেন্ট রাইসি : অনুসন্ধানে ৪০ দল

সকল