০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


কপ২৯ অনুষ্ঠিত হবে আজারবাইজানে

- ছবি : ইউএনবি

আগামী বাছরের ২৯তম জলবায়ু সম্মেলন পূর্ব ইউরোপের দেশ আজারবাইজানে অনুষ্ঠিত হবে। আজারবাইজানকে আগামী বছরের জলবায়ু সম্মেলনের আয়োজক দেশ হিসেবে নির্বাচিত করেছে জাতিসঙ্ঘের জলবায়ু সংস্থা ইউএনএফসিসিসি।

আগামী বছরের আয়োজক দেশ নিয়ে অনেক নাটকীয়তা হয়েছে। রাশিয়া আগে থেকেই ইইউর কোনো দেশে জলবায়ু সম্মেলন আয়োজনের ব্যাপারে আপত্তি দিয়ে রেখেছিল। ইইউর বাইরে এত বড় সম্মেলন আয়োজনের সক্ষমতা রয়েছে কেবল দুই প্রতিবেশী দেশ আজারবাইজান ও আর্মেনিয়ার।

এরপর এই দুই দেশই আয়োজক দেশ হওয়ার জন্য আবেদন করে। কিন্তু আবেদনের পর আবার বিবাদমান এই দুই দেশ একে অপরের বিরুদ্ধে আপত্তি জানায়। পরে জাতিসঙ্ঘের হস্তক্ষেপে শেষ পর্যন্ত আর্মেনিয়া তার আপত্তি প্রত্যাহার করে নেয়। এতে করে আজারবাইজানের কপ২৯ আয়োজনের পথ সুগম হয়।

এদিকে আজারবাইজানে পরবর্তী জলবায়ু সম্মেলন আয়োজনের ব্যাপারে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জলবায়ু কর্মীরা। তাদের ক্ষোভের কারণ হলো আরব আমিরাতের পর আরো একটি তেল উৎপাদনকারী দেশে পরবর্তী জলবায়ু সম্মেলন আয়োজন। 

পূর্ব ইউরোপের সীমান্তবর্তী দেশটির জনসংখ্যা মাত্র ১ কোটি। এটি বিশ্বের অন্যতম তেল গ্যাস উৎপাদনকারী দেশ। এই তেল গ্যাসে ওপর নির্ভরশলী পূর্ব ইউরোপ এবং পশ্চিম এশিয়ার দেশগুলো। দেশটির জিডিপির অর্ধেক আসে তাদের তেল-গ্যাস থেকে। আর রফতানি আয়ের ৯২ শতাংশ আয় হয় দেশটির তেল-গ্যাস থেকে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement