২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ওয়াশিংটন-সিউলের যৌথ সামরিক মহড়া থামান : জাতিসঙ্ঘকে উত্তর কোরিয়া

ওয়াশিংটন-সিউলের যৌথ সামরিক মহড়া থামান : জাতিসঙ্ঘকে উত্তর কোরিয়া - ছবি : সংগৃহীত

কোরীয় উপদ্বীপে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার পরিকল্পিত যৌথ সামরিক মহড়া বন্ধ করতে জাতিসঙ্ঘর প্রতি আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণায় বলেছে, এই মহড়া অনুষ্ঠিত হলে এ অঞ্চলে উত্তেজনা ব্যাপকভাবে বেড়ে যাবে।

ওয়াশিংটন ও সিউল আগামী ১৩ থেকে ২৩ মার্চ পর্যন্ত কোরীয় উপদ্বীপে বিশাল সামরিক মহড়া চালানো হবে বলে ঘোষণা করার এক দিন পর উত্তর কোরিয়া এ আহ্বান জানাল।

উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী কিম সন গিয়োং এক বিবৃতিতে বলেছেন, জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সমাজের উচিত আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে তাদের যৌথ সামরিক মহড়া ও উস্কানিমূলক তৎপরতা বন্ধ করতে বাধ্য করা।

তিনি আরো বলেন, দুঃখজনকভাবে এই যৌথ সামরিক মহড়া যার ধরন সম্পূর্ণ আগ্রাসী তা বন্ধ করতে জাতিসঙ্ঘ কোনো উদ্যোগ গ্রহণ করছে না।

কিম আরো বলেন, এই মহড়ার পাশাপাশি মার্কিন কর্মকর্তারা যে বাগাড়ম্বর করছেন তা সঙ্ঘাতের মাত্রাকে দায়িত্বজ্ঞানহীনভাবে বাড়িয়ে দিয়েছে।

আমেরিকা ও দক্ষিণ কোরিয়া গত মাসে যৌথ বিমান মহড়া চালিয়েছে। ওই মহড়ায় দক্ষিণ কোরিয়ার এফ-৩৫ ও এফ-১৫ এবং আমেরিকার এফ-১৬ যুদ্ধবিমান অংশ নেয়। এসব যুদ্ধবিমান আমেরিকার বি-১বি বোমারু বিমানকে স্কর্ট করে নিয়ে যায়।

সাম্প্রতিক সময়ে কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা ব্যাপকভাবে বেড়ে গেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান ওই উপদ্বীপে মাঝেমধ্যেই যৌথ মহড়া চালাচ্ছে এবং দাবি করছে উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলা করার জন্য এ মহড়া চালানো হচ্ছে।

অন্যদিকে পিয়ংইয়ং বলছে, দেশটিতে হামলা চালানোর লক্ষ্যেই আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপান সামরিক মহড়া চালাচ্ছে।
সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
বসুন্ধরা গ্রুপে চাকরির সুযোগ মাদারীপুরে মাহিন্দ্র উল্টে চালকসহ নিহত ২ জর্ডান ও ইসরাইল সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সবার আগে বিশ্বকাপ দল ঘোষণা নিউজিল্যান্ডের মার্কিন ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ থেকে গ্রেফতার ৯০০ নির্বাচনের আগে ‘সিএএ’ চালু করে ভোট টানার কৌশল ব্যর্থ বিজেপির ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ পালনের আহ্বান কানাডায় বেকারত্ব বিদেশী শিক্ষার্থীদের ওপর প্রবল চাপ সৃষ্টি করছে রাফাতে ইসরাইলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত আজ ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী গ্রেফতারের মধ্যেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী বিক্ষোভ অব্যাহত

সকল