০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


চিকিৎসায় নোবেল পেলেন সুইডেনের সভান্তে পাবো

সভান্তে পাবো - ছবি : টুইটার

চিকিৎসাবিজ্ঞানে অবদানের জন্য এ বছরের নোবেল পুরস্কার পেলেন সুইডিস বিজ্ঞানী সভান্তে পাবো।

আজ সোমবার এ ঘোষণা দিয়েছে নোবেল কমিটি।

নোবেল কমিটি জানিয়েছে, আদিম মানুষের জিনোম উদঘাটন ও মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

এটিই এ বছরের প্রথম ঘোষিত নোবেল পুরস্কার।

চিকিৎসা বিশ্বে সবচেয়ে সম্মানজনক এ পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন সুইডিস ক্রাউন্স বা ৯ লাখ ৩৫৭ ডলার। আর বাংলাদেশী টাকায় এর পরিমাণ প্রায় ৯০ কোটি ৮ লাখ ৩২ হাজার টাকা।

ডিনামাইটের আবিষ্কারক ও সুইডিন ধনী ব্যবসায়ী আলফ্রেড নোবেলের ইচ্ছায় ১৯০১ সাল থেকে বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে এ পুরস্কার দেয়া হয়ে আসছে। পরে এতে যুক্ত করা হয়েছে অর্থনৈতিক ক্ষেত্রকেও।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
ব্রাজিলে ভয়াবহ বন্যা, নিরাপদ স্থানে সরানো হয়েছে ৭০ হাজার লোক ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রীকে জিজ্ঞাসাবাদ চলছে সুন্দরবনে আগুন : নেভানোর চেষ্টা চলছে, তবে সময় লাগবে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আ’লীগের নীতিগত সিদ্ধান্ত : কাদের মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯

সকল