২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পাকা চুল উপড়ে ফেললে পুরো মাথা কালো হবে!

পাকা চুল উপড়ে ফেললে পুরো মাথা কালো হবে! - ফাইল ছবি

তুলনামূলক অল্প বয়সেই চুল সাদা হতে শুরু করেছে। রাসায়নিক দেয়া রং চুলের জন্য খারাপ। তাই রঙের প্রতি নির্ভরশীলতা বাড়িয়ে তুলতে চান না। তবে একেবারে সামনে থেকে উল্টা দিকের মানুষটির চোখে যাতে কালো চুলের ভাঁজে রুপালি রেখা দেখা না যায়, তাই টেনে তুলে দেন। আপাতভাবে কাজ মিটে গেলেও মনে ভয় একটা থেকেই যায়। অনেককেই বলতে শুনেছেন, পাকা চুল টেনে তুললে নাকি তা সংখ্যায় আরো বাড়তে থাকে। তবে চিকিৎসেকরা বলছেন, তেমন কোনো প্রমাণ না মিললেও পাকা চুল তুলে ফেলার পর যে সেখানে নতুন করে কালো চুল গজাবে, এমন ধারণা একেবারেই ঠিক নয়। তাছাড়া চুল টেনে তুললে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হয়। চুল পড়ার মাত্রা আরো বেড়ে যেতে পারে। তার চেয়ে বরং যা স্বাভাবিক, তা মেনে নেয়াই ভালো।

তবে অল্প বয়সে কেন চুলে পাক ধরছে, তা অবশ্যই খতিয়ে দেখা যেতে পারে।

পাকা চুল দেখলেই গোড়া থেকে টেনে তুলে দেয়ার প্রবণতা দেখা যায় অনেকের মধ্যে। তা না করে প্রথমে চুলে পাক ধরার কারণগুলো খুঁজে বার করতে চেষ্টা করুন। অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, গুরুতর শারীরিক কোনো সমস্যা থাকলেও কিন্তু চুলের স্বাভাবিক রং নষ্ট হয়।

তার চেয়ে বরং ভিটামিন, প্রোটিন এবং খনিজে ভরপুর স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করুন। নিয়মিত শরীরচর্চা করলে, ধূমপান, মদ্যপান না করলে, মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে পারলে চুলে পাক ধরার গতি শ্লথ হতে পারে। নারকেল তেলের সাথে কারিপাতা ফুটিয়ে নিয়মিত মাখতে পারলেও খানিকটা উপকার মেলে। পাশাপাশি, শরীরে কোনো ভিটামিন বা খনিজের অভাব হচ্ছে কি না, সে বিষয়েও নজর রাখতে হবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement

সকল