২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


রিউমাটয়েড আর্থ্রাইটিস

রিউমাটয়েড আর্থ্রাইটিস -

বাতজনিত আর্থ্রাইটিস যেকোনো জয়েন্টকে প্রভাবিত করতে পারে। কখনো কখনো এটি জয়েন্টের চিরতরে ক্ষতি করে। এ ছাড়াও, রিউমাটয়েড আর্থ্রাইটিস শরীরের অন্যান্য অংশে যেমন- হার্ট, ফুসফুস বা চোখের সমস্যা সৃষ্টি করতে পারে


রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগে জয়েন্ট/গিরা ব্যথা, ফোলাভাব ও শক্ত হয়ে যায়। এটি বিভিন্ন ধরনের আর্থ্রাইটিসের মধ্যে একটি। রিউমাটয়েড আর্থ্রাইটিসের কারণ এখনো অজানা। কিন্তু এটি ঘটে যখন শরীরের সংক্রমণ-লড়াই ব্যবস্থা, যাকে বলা হয় ইমিউন সিস্টেম, জয়েন্টগুলোতে ‘আক্রমণ’ করে।
আমার রিউমাটয়েড আর্থ্রাইটিস বা অন্য ধরনের আর্থ্রাইটিস আছে কি না আমি কিভাবে বলতে পারি?
আপনি বলতে পারেন না। এটি শুধু একজন ডাক্তার বলতে পারবেন। কিন্তু কিছু ক্লু আছে। উদাহরণস্বরূপ, রিউমাটয়েড আর্থ্রাইটিস সাধারণত আঙুুলের ছোট জয়েন্টগুলোতে, পায়ের বল ও কব্জিকে প্রভাবিত করে শুরু হয়। এটি সাধারণত একই সময়ে বাম এবং ডান দিকে উভয়কেই প্রভাবিত করে। (অন্যান্য ধরনের আর্থ্রাইটিস প্রথমে বৃহত্তর জয়েন্টগুলোকে প্রভাবিত করে, (যেমন হাঁটু বা নিতম্ব ) এবং তারা এক দিকটিকে অন্যের তুলনায় অনেক বেশি প্রভাবিত করতে পারে।)

রিউমাটয়েড আর্থ্রাইটিস আরো খারাপ হলে কী হয়?
যদিও এটি আঙুল এবং পায়ের আঙুলে শুরু হতে পারে, বাতজনিত আর্থ্রাইটিস যেকোনো জয়েন্টকে প্রভাবিত করতে পারে। কখনো কখনো এটি জয়েন্টের চিরতরে ক্ষতি করে। এ ছাড়াও, রিউমাটয়েড আর্থ্রাইটিস শরীরের অন্যান্য অংশে যেমন- হার্ট, ফুসফুস বা চোখের সমস্যা সৃষ্টি করতে পারে। ডাক্তার জানার কোনো উপায় নেই যে, কোন লোকে কোন লক্ষণগুলো পাবে বা লক্ষণগুলো কতটা খারাপ হবে।
রিউমাটয়েড আর্থ্রাইটিসের জন্য তাড়াতাড়ি চিকিৎসা নিন
যদি আপনার ডাক্তার আপনাকে বলে যে আপনার রিউমাটয়েড আর্থ্রাইটিস আছে, তাহলে এখনই চিকিৎসা শুরু করুন। আপনার লক্ষণ খারাপ হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন না। তাড়াতাড়ি চিকিৎসা করালে রোগটি আপনার শরীরের যে ক্ষতি করতে পারে তা অনেকটাই প্রতিরোধ হতে পারে।
রিউমাটয়েড আর্থ্রাইটিস হলে আমি কার শরণাপন্ন হতে পারি?
একজন রিউমাটোলজিস্টের শরণাপন্ন হওয়াটা খুবি জরুরি, কারণ কখনো কখনো এটি জয়েন্টের চিরতরে ক্ষতি করে। এ ছাড়াও, রিউমাটয়েড আর্থ্রাইটিস শরীরের অন্যান্য অংশে যেমন- হার্ট, ফুসফুস বা চোখের সমস্যা সৃষ্টি করতে পারে।
রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিৎসা কি?

রিউমাটয়েড আর্থ্রাইটিসের জন্য কয়েক ডজন ওষুধ রয়েছে। আপনার জন্য সঠিকটি নির্ভর করবে :
- আপনার উপসর্গ কতটা খারাপ
- আপনার জয়েন্টগুলোর কতগুলো প্রভাবিত হয়
- কিভাবে আপনার রোগ সময়ের সাথে পরিবর্তিত হয়েছে
- আপনি যে ওষুধগুলো চেষ্টা করেন তার সাথে আপনি কী পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করেন
- আপনার এক্স-রে দেখতে কেমন
- নির্দিষ্ট রক্ত পরীক্ষার ফলাফল

সাধারণভাবে, চিকিৎসার বিকল্পগুলোর মধ্যে রয়েছে : রোগ পরিবর্তনকারী অ্যান্টিরিউমেটিক ওষুধ নামে পরিচিত ওষুধগুলোকে উগঅজউং বলা হয়
ভালো বোধ করার জন্য আমি নিজে থেকে কিছু করতে পারি?
হ্যাঁ, আপনার সক্রিয় থাকা খুবই গুরুত্বপূর্ণ। আপনি ব্যথায় ভুগছেন বলে আপনি সক্রিয় হওয়া এড়াতে চাইতে পারেন। কিন্তু যে জিনিস খারাপ করতে পারে. এটি আপনার পেশিগুলোকে দুর্বল করে তুলবে এবং আপনার জয়েন্টগুলো আগের তুলনায় শক্ত হয়ে যাবে।
আরেকটি জিনিস যা আপনি নিজেই করতে পারেন তা হলো স্বাস্থ্যকর খাবার খাওয়া। রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের হৃদরোগের ঝুঁঁকি থাকে, তাই চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। পরিবর্তে, প্রচুর ফল ও শাকসবজি খান।

যদি আমি গর্ভবতী হতে চাই?
আপনি যদি গর্ভবতী হতে চান, চেষ্টা শুরু করার আগে এটি সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিৎসায় ব্যবহৃত কিছু ওষুধ শিশুর জন্য নিরাপদ নয়, তাই গর্ভবতী হওয়ার আগে আপনাকে ওষুধ পরিবর্তন করতে হতে পারে।
গর্ভাবস্থায় রিউমাটয়েড আর্থ্রাইটিসের উপসর্গ প্রায়ই অনেক ভালো হয়ে যায়। কিন্তু শিশুর জন্মের পর তারা আবার খারাপ হতে পারে।
লেখক : এমডি (রিউমাটোলজি), এমবিবিএস, বিসিএস; ইসিআরডি (সুইজারল্যান্ড), এমএসিআর (আমেরিকা), রিউম্যাটোলজিস্ট, সদর হাসপাতাল, কুমিল্লা। চেম্বার : সিডি প্যাথ হাসপাতাল, কুমিল্লা

 

 


আরো সংবাদ



premium cement