২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


কোমল পানীয় কতটা স্বাস্থ্যসম্মত

-

কোমল পানীয় বা কোক ও ফলের জুস দেশে বিদেশে জনপ্রিয় পানীয়। ভালো খানাপিনার পর কোকের গ্লাসে চুমুক দিয়ে তৃপ্তির ঢেঁকুড় তোলেনি এমন লোক কি খুঁজে পাওয়া যাবে। শুধু কি তাই দিনে তিন-চার গ্লাস কোক না হলে কি আমাদের চলে? কিন্তু দাদা এত কোক খেলে কি চলবে? কতটুকু স্বাস্থ্যকর এ পানীয় তা জানা আছে? কতটা ক্ষতি করতে পারে স্বাস্থ্যের তা জানতে এ প্রতিবেদন।
ডায়াবেটিস নিয়ে মাথাব্যথা বিশ্বজুড়ে। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। আমাদের দেশেও এমন কোনো পরিবার পাওয়া যাবে না যেখানে ডায়াবেটিস আক্রান্ত কেউ নেই। সম্প্রতি গবেষণায় দেখা গেছে কোমল পানীয় পান করলে ডায়াবেটিসে আক্রান্তের ঝুঁকি ২৬ শতাংশ বাড়ে। আমেরিকার নার্সেস হেলথ স্টাডিতে ৯০ হাজার নার্স অংশগ্রহণ করেন। কোমল পানীয় পানের সাথে ডায়াবেটিসের সম্পর্ক দেখতে চাওয়া হয়। প্রায় আট বছর ধরে চলে এ গবেষণা। এতে দেখা যায় যারা দিনে কমপক্ষে এক কাপ কোমল পানীয় পান করেন তারা ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন বেশি। এ হার কোমল পানীয় পান করেন না তাদের চেয়ে দ্বিগুণ। ফ্রামিংহাম হার্ট স্টাডিতে দেখা গেছে যারা নিয়মিত কোমল পানীয় ও বোতলের ফলের জুস পান করেন তাদের মধ্যে যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদের রক্তের সুগার নিয়ন্ত্রণ করতে প্রায় শতকরা ২৫ জনের সমস্যা হয় বা সহজেই কন্ট্রোল করা যায় না।
সম্প্রতি গবেষণায় দেখা যাচ্ছে কোক বা কোমল পানীয় পান কিন্তু ক্ষতিকর। এ কারণে হতে পারে হার্ট অ্যাটাক ও হৃদরোগ। হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথ এর নিউট্রিশন ও এপিডেমিওলজির অধ্যাপক ফ্রাঙ্ক হু-এর নেতৃত্বে একদল গবেষক দীর্ঘ ২২ বছর ধরে এ বিষয় নিয়ে গবেষণা করেন। তাদের গবেষণায় এসেছে যারা দিনে এক গ্লাস কোমল পানীয় পান করেন তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি ২০ শতাংশ বাড়ে। ‘সার্কুলেশন’ নামক বিখ্যাত জার্নালে এটি প্রকাশিত হয়েছে। গবেষকরা ২২ বছর ধরে ৪০-৭৫ বছরের প্রায় ৪৫ হাজার পুরুষকে ফলোআপ করেন। প্রতি দুই বছর পর পর তাদের খাবার ও খাদ্যাভাস সম্বন্ধে বিস্তারিত জানা হয়। এতে দেখা যায় এদের মধ্যে প্রায় চার হাজার জনের হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন। পরে গবেষকরা তাদের খাদ্যাভ্যাস পর্যালোচনা করে দেখতে পান তাদের বেশির ভাগই কোক পান করেছেন।
৮০ হাজার নারীকে নিয়ে আর একটি গবেষণায় দেখা গেছে যারা প্রতিদিন এক কাপ কোমল পানীয় বা বোতলজাত জুস পান করেন তাদের মধ্যে গাউট বা গেঁটেবাতে আক্রান্তের হার বেশি। এ ঝুঁকির হার শতকরা ৭৫ ভাগের বেশি।
স্থূলতা মহামারী আকারে ছড়িয়ে পড়ছে। এর কারণে দেখা দিচ্ছে ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, রক্তে উচ্চ কোলেস্টেরল। স্থূলতার জন্য দায়ী করা হচ্ছে কোমল পানীয়কে। আমেরিকায় ১৯৭৭ সাল থেকে ২০০২ সালে কোমল পানীয় বিক্রির পরিমাণ বেড়েছে দ্বিগুণ। এ সময়ে স্থূল ব্যক্তির সংখ্যাও বেড়েছে দ্বিগুণ। ৫০ হাজার নার্সকে নিয়ে আট বছর ধরে চলে একটি গবেষণা। এ গবেষণায় দেখা যায় যারা প্রতি দিন এক কাপ কোক পান করেছেন আট বছর পর তাদের ওজন বেড়েছে আট কিলোগ্রাম। কিন্তু যারা কোক পান করেননি তাদের বেড়েছে মাত্র ২.৮ কিলোগ্রাম। বিখ্যাত ‘পেডিয়েট্রিক্স’ জার্নালে ২০১৩ সালে বলা হয়েছে দুই থেকে পাঁচ বছর বয়সী শিশুরা যদি নিয়মিত কোমল পানীয় পান করে তাহলে তাদের স্থূল হওয়ার ঝুঁকি বাড়ে ৪৩ শতাংশ।
ক্লিনিক্যাল জার্নাল অব আমেরিকান সোসাইটি অব নেফ্রোলজিতে ২০১৩ সালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যারা দিনে এক কাপ বা তার বেশি কোমল পানীয় বা বোতলজাত জুস পান করেন তাদের কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি ২৩ শতাংশ বেশি।
আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের ২০১৩ সালে সায়েন্টিক সেমিনারে হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথ এক প্রবন্ধ উপস্থাপন করে। এতে বলা হয় কোমল পানীয় ও বোতলজাত জুস পান করার কারণে প্রতি বছর প্রায় দুই লাখ লোক মারা যায়।
কোমল পানীয় কিন্তু স্বাস্থ্যকর নয়। তাই এটা পরিহার করাই ভালো। যদি একান্তই না পারেন তাহলে খুব বেশি পরিমাণে পান না করে সপ্তাহে এক-দুই কাপ পান করলে ক্ষতি নেই। এটি জানিয়েছেন হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের নিউট্রিশন ও এপিডেমিওলজির অধ্যাপক ফ্রাঙ্ক হু। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, সপ্তাহে কোমল পানীয় পান করে ৪৫০ ক্যালরির বেশি পান করা যাবে না।
লেখক : সহকারী অধ্যাপক, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস


আরো সংবাদ



premium cement
টুকুর সাজার প্রতিবাদে ফেনীতে যুবদলের বিক্ষোভ জামালপুরের ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত পেকুয়ায় হিট স্ট্রোকে একজনেরর মৃত্যু স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হুমজা ইউসুফের পদত্যাগ মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের

সকল