১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ৮ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

করোনা ২০ হাজার বছর আগে বিশ্বে মহামারীর সৃষ্টি করেছিল!

করোনাভাইরাস ২০ হাজার বছর আগে একই ভাবে বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছিল। - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস ২০ হাজার বছর আগে একই ভাবে বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছিল। গবেষকরা প্রমাণ পেয়েছেন যে করোনাভাইরাস মহামারী তখন পূর্ব এশিয়াকে গ্রাস করেছিল। শুধু তাই নয়, মানুষের মধ্যে এই ভাইরাসের একটি ডিএনএ বিবর্তনও রয়ে গেছে, এমনটাই মত গবেষকদের।

বর্তমানে টিকাদানের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা না গেলে আগামী দিনে মারাত্মক প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত এই স্টাডির অন্যতম গবেষক অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিবর্তনীয় জীববিজ্ঞানী ডেভিড এনার্ড বলেন, ‘এটি উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করছে। এখনই যা চলছে তা প্রজন্ম এবং প্রজন্মান্ত ধরে চলতে পারে।’

গবেষণায় জানা গেছে, সেই সময় কোভিড শ্বাস-প্রশ্বাসের সমস্যা নিয়েই মানবদেহে বাসা বাঁধত। বাদুড় বা অন্যান্য স্তন্যপায়ী প্রাণী থেকে সে সময় ছড়িয়ে পড়েছিল এই ভাইরাস। সারস কোভ ভাইরাসের মধ্যে অন্য যে চারটি ভাইরাস রয়েছে তারা কেবলমাত্র হালকা সর্দি সৃষ্টি করে। কিন্তু করোনাই হয়ে উঠেছে প্যাথোজেন। প্রায় প্রতিনিয়ত রূপে বদল ঘটাচ্ছে এই ভাইরাস।

এখন পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে সেই মোতাবেক HCoV-HKU1 করোনাভাইরাসের সবচেয়ে মাইল্ড ভাইরাস। ৮২০ বছরের পুরোনো এই ভাইরাস। দেখা গেছে, এই ধরনের সংক্রমণে ভাইরাসগুলো মানব জিনোমে প্রচুর পরিমাণে পরিবর্তন এনে দেয়। সেটাই প্রজন্মের পর প্রজন্ম ধরে চলতে থাকে।

সংবাদসংস্থা সিএনএনের প্রতিবেদন অনুসারে, ‘সেই সময় করোনাভাইরাস মানবদেহকে এতটাই প্রভাবিত করেছিল যে এখনো পূর্ব এশিয়ার মানুষের মধ্যে সেই পরিবর্তিত ডিএনএ প্রভাব লক্ষ্য করা যায়।’

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



আরো সংবাদ