২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


জরুরি চিকিৎসা

-

কেটে গেলে
প্রতিদিন বিভিন্ন কাজ করতে হয়। এতে মাঝে মধ্যেই দেখা দেয় জরুরি অবস্থা। কাটাছেঁড়া তেমনি একটি অবস্থা। কেটে গেলে রক্তপাত হতে থাকে। আতঙ্কিত হয়ে পড়েন অনেকেই। মাথা ঠাণ্ডা রাখুন পরিস্থিতি সামাল দিন।
কেটে রক্তপাত হতে থাকলে পরিষ্কার কাপড় বা গজ-ব্যান্ডেজ দিয়ে প্রেসার দিন। কাপড় বা গজ ব্যান্ডেজ না পেলে হাত দিয়ে চেপে ধরুন। তবে হাত, কাপড় বা ব্যান্ডেজ অবশ্যই পরিচ্ছন্ন ও জীবাণুুমুক্ত হতে হবে। না হলে কাটাস্থানে ইনফেকশন হতে পারে।
তরলের ধর্ম উঁচু স্থান থেকে নিচু স্থানে ধাবিত হওয়া। তাই হাতে কাটলে হাত উঁচু করে ধরুন। আপনাআপনি রক্তপড়া বন্ধ হবে।
রক্তপাত হলে অনেকেই সাথে সাথে পানির ট্যাপের নিচে রক্ত ধুয়ে ফেলেন। আবার অনেকে বিষাক্ত মনে করে রক্ত চেপে ফেলে দেন। এতে করে রক্তক্ষরণ বেশিক্ষণ ধরে চলতে থাকে। রক্তপাত বন্ধ হওয়ার জন্য রক্তের মধ্যেই রক্ততঞ্চন ফ্যাক্টর থাকে। ধুয়ে ফেললে তা কমে যায়। রক্তপাত বন্ধ করার জন্য রক্তের উপাদানগুলো মিলে জমাট রক্ত তৈরি করে। এ জমাট রক্ত চেপে ফেলে দিলে আবার শুরু হবে রক্তপাত।
গ্রামে অনেকে কাটা স্থানে মাকড়সার জাল, গোবর, হাঁড়ির কালি, টুথপেস্ট লেপে দেন। এটা ইনফেকশন ডেকে আনা ছাড়া আর কিছুই নয়।
কাটাস্থান অল্প হলে অ্যান্টিবায়োটিক মলম লাগাতে পারেন। বেশি কেটে গেলে বা রক্তপাত ১০ মিনিটের মধ্যে বন্ধ না হলে হাসপাতালে নিতে ভুলবেন না। কাটাস্থানে সেলাই দিতে হতে পারে। প্রয়োজন হলে চিকিৎসক অ্যান্টিবায়োটিক সেবনের পরামর্শ দেবেন।


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা রুখতে ইউক্রেনকে প্যাট্রিয়ট দেবে যুক্তরাষ্ট্র আইনগত সহায়তা পাওয়া করুণা নয় অধিকার : আইনমন্ত্রী টিউবওয়েলের পানি খেয়ে আতঙ্কে শিক্ষক-শিক্ষার্থীরা অসুস্থ নারী আম্পায়ার নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগে আসলে কী ঘটেছিল? কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই : প্রাণিসম্পদমন্ত্রী আশুলিয়ায় নারী পোশাকশ্রমিক নিহত, স্বামী গ্রেফতার জাতিসঙ্ঘের ত্রাণকর্মীদের বিরুদ্ধে ইসরাইলি অভিযোগ প্রত্যাখ্যান ৭ খুন মামলার রায় কার্যকরের দাবি পরিবার ও আইনজীবীদের জামালপুরে শ্রেণিকক্ষে ফ্যান খুলে পড়ে শিক্ষার্থী আহত নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে লা লিগায় শীর্ষ চারের আরো কাছাকাছি এ্যাথলেটিকো ও জিরোনা নাগরপুরে ট্রাক্টর-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত

সকল