২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ডর্টমুন্ডকে অপেক্ষায় রেখে বায়ার্নের টানা ১১তম শিরোপা জয়

ডর্টমুন্ডকে অপেক্ষায় রেখে বায়ার্নের টানা ১১তম শিরোপা জয় - ছবি : সংগৃহীত

উৎসবের প্রস্তুতি নিয়ে রেখেছিল ডর্টমুন্ড। পথঘাট দিনভর ছেয়েছিল হলুদের সমারোহে। যেন বসন্ত নেমেছিল পুরো শহরজুড়ে। সেই সাথে প্রহর গুণছিল সবে, এই বুঝি হলো ১০ বছরের অপেক্ষার অবসান; শিরোপা এলো হাতে!

তবে শেষ মুহূর্তে এসে সব বদলে গেল, পাশার দান উল্টে গেল। হলুদ নয়, লাল রঙেই রঙিন হলো বুন্দেসলিগা৷ বরুশিয়া ডর্টমুন্ডেট মন ভেঙে টানা ১১তম বারের মতো বায়ার্ন মিউনিখ ঘরে তুলল শিরোপা।

সমীকরণ অনেক ছিল, তবে তার মাঝে সবচেয়ে সহজ হয়তো এটাই ছিল যে ‘জিততে হবে।’ হারলেও অবশ্য ক্ষতি ছিল না, অপর ম্যাচে বায়ার্ন মিউনিখকে হারতে হতো তবে। দুই দল ড্র করলেও অবশ্য শিরোপা যেত বরুশিয়া ডর্টমুন্ডের ঘরে। কিন্তু তা আর হলো কই!

নিজেদের মাঠে মাইসৎসের সাথে ২-২ গোলে ড্র করেছে ডর্টমুন্ড। অন্যদিকে কোলনের মাঠ থেকে ২-১ ব্যবধানে জিতে এসেছে বায়ার্ন। তবুও শেষ পর্যন্ত ৭১ পয়েন্ট নিয়ে আসর শেষ করল দুই দল, সেখানে ব‍্যবধান গড়ে দিল গোলপার্থক‍্য। ফলে সব সমীকরণকে বুড়ো আঙুল দেখিয়ে মিউনিখে শুরু হবে লাল-উৎসব।

একদিকে ম্যাচের অষ্টম মিনিটে বায়ার্নকে এগিয়ে নেন কিংসলে কোমান। অন‍্য দিকে ২৪ মিনিটের মধ‍্যে দুই গোল হজম করে বসে বরুশিয়া। মাঝে একটি পেনাল্টি মিস করেন সেবাস্টিয়ান হলার। ডর্টমুণ্ড প্রথম গোলের সন্ধান পায় ৬৯ মিনিটে। গোল করেন রাফায়েল গেরেইররা।

৮১তম মিনিটে বায়ার্নকে স্তব্ধ করে সফল স্পট কিকে সমতা টানেন দেইয়ান ইয়োবিচ। বায়ার্ন-কোলন ম্যাচ তখন ১-১ সমতায়, বিপরীতে মাইসৎসের বিপক্ষে ডর্টমুন্ড তখনো পিছিয়ে ২-১ ব্যবধানে। ৮৫তম মিনিটে বদলি হিসেবে নেমে গোল করেন জামাল মুসিয়ালা। আর তার করা গোলই শেষ পর্যন্ত ব্যবধান গড়ে দেয় শিরোপার লড়াইয়ে। কোলনের বিপক্ষে ২-১ গোলে এগিয়ে যায় বায়ার্ন।

এমতাবস্থায় ডর্টমুন্ডকে করতে হতো জোড়া গোল। তবে যোগ করা অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে একটি গোল শোধ দিতে পারে হলুদ বাহিনী। ফলে ম্যাচ শেষ হয় ২-২ সমতায়। আর তাতেই আক্ষেপে পুড়ে ডর্টমুন্ড। যা হবার কথা ছিল না, তাই হয়ে ছিটকে যায় শিরোপার দৌড় থেকে।

যদিও ৩৪ ম্যাচ শেষে দুই দলের পয়েন্ট হয় সমান ৭১। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শিরোপা জিতেছে বায়ার্ন। আর মাথা নিচু করে আরো একবার ফিরতে হয়েছে বরুশিয়া ডর্টমুন্ডকে।


আরো সংবাদ



premium cement