২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইংল্যান্ড-ইরান ম্যাচে যেসব রেকর্ডের দেখা মিলল

ইংল্যান্ড-ইরান ম্যাচে যেসব রেকর্ডের দেখা মিলল। - ছবি : সংগৃহীত

এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট দল ইংল্যান্ড। তাদের টুনার্মেন্ট এর শুরুটাও হলো ফেভারিটদের মতোই। ইরানকে ৬-২ গোলে উড়িয়ে দিয়ে কাতার বিশ্বকাপে শুভসূচনা করল গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

এই ম্যাচ বড় ব্যবধানে জেতার পাশাপাশি বেশ কিছু কীর্তি গড়েছে ইংলিশরা। দেখে নেয়া যাক সেগুলো ;

একুশ শতাব্দিতে জন্মানো প্রথম ফুটবলারের বিশ্বকাপে গোল :
আজকের ম্যাচে ইংল্যান্ডের প্রথম গোল আসে জুড বেলিংহামের কাছ থেকে। বর্তমানে অন্যতম তরুণ ফুটবলার হিসেবে বিবেচিত বেলিংহাম আজ গোল করে গড়ে ফেললেন অন্য এক রেকর্ড। ২০০০ সালের পরে জন্মেছেন, এমন ফুটবলারদের মাঝে বেলিংহাম বিশ্বকাপে গোল করা সর্বপ্রথম ফুটবলার হয়ে গেলেন।

দুই হ্যারির এসিস্ট নামা :
গত বিশ্বকাপে গোল্ডেন বুট জেতা স্ট্রাইকার এবং ইংল্যান্ড দলের ক্যাপ্টেন হ্যারি কেইন আজ দুটি এসিস্ট করেছেন। গত বিশ্বকাপে একটি এসিস্ট করা সেন্টারব্যাক হ্যারি মাগুইয়ারও আজ একটি এসিস্ট করেছেন। এই দু‘জনেরই সব মিলিয়ে বিশ্বকাপে এসিস্ট সংখ্যা দুটি। ১৯৬৬ সালের পর ডেভিড বেকহাম ব্যতীত অন্য কোনো ইংলিশ ফুটবলার বিশ্বকাপে এই দু‘জনের চেয়ে বেশি এসিস্ট করতে পারেনি।

ইংল্যান্ডের অর্জন, ইরানের লজ্জা :
ইরানের বিপক্ষে প্রথম হাফে ইংল্যান্ড মোট ৩৬৬টি সফল পাস দেয়। যা ১৯৬৬-এর পর থেকে বিশ্বকাপ ফুটবলের এক হাফে দ্বিতীয় সর্বোচ্চ সফল পাস সম্পন্ন করার রেকর্ড। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমার্ধে ইরান মাত্র ৪৬টি সফল পাস সম্পন্ন করে। ১৯৬৬ সালের পর বিশ্বকাপ ফুটবলের প্রথমার্ধে সফল পাস সম্পন্ন করার ক্ষেত্রে যা সর্বনিম্ন।


আরো সংবাদ



premium cement