১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


এ জে মোহাম্মদ আলী আর নেই

-


সাবেক অ্যাটর্নি জেনারেল, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল বেলা ২টা ২০ মিনিটে তিনি ইন্তেকাল করেন বলে বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল জানিয়েছেন। তিনি জানান, এ জে মোহাম্মদ আলী ক্যান্সারে ভুগছিলেন। চিকিৎসার জন্য গত ২৮ এপ্রিল সকালে বাংলাদেশ ছাড়েন। তার লাশ আজ (শুক্রবার) ঢাকায় পৌঁছাবে। সুপ্রিম কোর্টে নামাজে জানাজা শেষে বনানী কবর স্থানে বাবার কবরের পাশে তাকে দাফন করা হবে।
এ জে মোহাম্মদ আলীর বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে রেখে গেছেন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন।

এ দিকে এ জে মোহাম্মদ আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। শোক জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
২০০১ সালের অক্টোবরে বিএনপিসহ চারদলীয় জোট সরকারের আমলে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান এ জে মোহাম্মদ আলী। পরে তিনি দেশের দ্বাদশ অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান। ২০০৫ সালের ৩০ এপ্রিল থেকে ২০০৭ সালের ২৪ জানুয়ারি পর্যন্ত এ দায়িত্ব পালন করেন তিনি।
২০১৩-১৪ মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এ জে মোহাম্মদ আলী। তার বাবা এম এইচ খন্দকার ছিলেন দেশের প্রথম অ্যাটর্নি জেনারেল।
এ জে মোহাম্মদ আলী ১৯৮০ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৮৫ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির শোক : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলীর মৃত্যুতে বর্তমান সভাপতি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের শোক : সাবেক অ্যাটর্নি জেনারেল, বার কাউন্সিলের সাবেক সদস্য, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি, আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির মহাসচিব ব্যারিস্টার কায়সার কামালসহ নেতা ও কর্মীরা। এক শোক বার্তায় তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের সব সদস্যের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
ইউট্যাবের শোক : বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও খালেদা জিয়ার ব্যক্তিগত আইনজীবী সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। গতকাল সন্ধ্যায় ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান এক শোক বার্তায় দুঃখ প্রকাশ করেন।
শোক বার্তায় তারা বলেন, এ জে মোহাম্মদ আলীর মৃত্যুতে তার শোকার্ত পরিবার-পরিজনদের মতো আমরাও গভীরভাবে শোকাহত ও সমব্যাথী। তিনি ছিলেন খ্যাতনামা আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, কৃতী আইনজ্ঞ। আইন পেশায় ছিলেন একজন অগ্রগণ্য ব্যক্তিত্ব এবং সহকর্মীদের কাছে ছিলেন প্রেরণার উৎস।

জামায়াতের শোক : সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মাদ আলীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা: শফিকুর রহমান। গতকাল এক শোকবাণীতে তিনি বলেন, অ্যাডভোকেট এ জে মোহাম্মাদ আলী বাংলাদেশের আইন অঙ্গনে এক উজ্জ্বল নক্ষত্র। আমি তার ইন্তেকালে অত্যন্ত শোকাহত। আইনজীবী হিসেবে তিনি দরিদ্র অসহায় বিচারপ্রার্থীদের বিনা পয়সায় সেবা প্রদান করেছেন। বিশেষ করে বর্তমান সরকারের মামলা-হামলার শিকার বিরোধীদলের বহু নেতাকর্মীকে তিনি আইনি সহায়তা দিয়ে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনি মজলুম মানুষকে আইনি সহায়তা প্রদান করায় জামায়াতে ইসলামীর পক্ষ থেকে আমি তাকে আন্তরিকভাবে স্মরণ করছি এবং তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। তিনি দেশে আইনের শাসন, ন্যায়বিচার ও মানবাধিকার প্রতিষ্ঠায় আজীবন সংগ্রাম করে গেছেন। তার মৃত্যুতে আমরা আইন অঙ্গনের একজন অভিভাবককে হারালাম। মহান আল্লাহ রাব্বুল আলামীন তার শূন্যতা পূরণ করে দিন।
তিনি আরো বলেন, মহান অল্লাহ রাব্বুল আলামীন তার সব গুনাহ খাতা মাফ করে দিন, তার নেক আমলগুলো কবুল করে তাকে জান্নাতের মেহমান হিসেবে গ্রহণ করুন। আমরা তার শোকাহত স্ত্রী, সন্তান-সন্ততি, আত্মীয়স্বজন, সহকর্মী ও শুভাকাক্ষীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।


আরো সংবাদ



premium cement
বিশ্বকাপের জন্য পাকিস্তানের ১৫ খেলোয়াড়ের নাম প্রকাশিত আওয়ামী সরকার দেশে নব্য বাকশালী শাসন কায়েম করেছে : মির্জা ফখরুল শনিবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় অন্যায়ভাবে আমাদের উচ্ছেদের চেষ্টা চলছে : মান্ডা-জিরানী খালপাড়বাসী র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা থাকছে : যুক্তরাষ্ট্র কুষ্টিয়ায় পদ্মা নদীতে নিখোঁজ কিশোরের লাশ উদ্ধার বাংলাদেশকে একটি সেকুলার রাষ্ট্রে পরিণত করার পাঁয়তারা চলছে : হামিদুর রহমান আযাদ ইউক্রেনের শতাধিক ড্রোন প্রতিরোধের দাবি রাশিয়ার বাস্তবতা বিবেচনা করে পরিকল্পনা প্রণয়নের আহ্বান প্রধানমন্ত্রীর জীবননগরে পাখিভ্যানের ধাক্কায় বাইসাইকেলচালক নিহত আড়াইহাজারে তরুণীকে সঙ্ঘবদ্ধ ধর্ষণ

সকল