০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

চুয়েট অনির্দিষ্টকাল বন্ধের সিদ্ধান্ত থেকে সরল কর্তৃপক্ষ : ক্লাস-পরীক্ষা শুরু ১২ মে

-


চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) কর্তৃপক্ষ ও বাসচাপায় সহপাঠী নিহতের ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে আলোচনার পর অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় ও হল বন্ধের সিদ্ধান্ত থেকে সরে এসেছে কর্তৃপক্ষ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের হল ছাড়তে হবে না, শুধুমাত্র ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে ১১ মে পর্যন্ত। একই সাথে শিক্ষার্থীরাও তাদের ৯ দফা দাবি পূরণে আশ্বাসের প্রেক্ষিতে চলমান আন্দোলন স্থগিত করেছে।

গত বৃহস্পতিবার দুপুরে আন্দোলনের মুখে চুয়েট বন্ধ ঘোষণা এবং শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়ার পর ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করে। ক্ষুব্ধ শিক্ষার্থীরা ভিসির কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়, ক্যাম্পাসে একটি বাসে আগুন ধরিয়ে দেয় এবং ক্যাম্পাস ছাড়তে অস্বীকৃতি জানায়। উদ্ভূত পরিস্থিতিতে রাতে আন্দোলনকারীদের প্রতিনিধি ২০ শিক্ষার্থীর সাথে বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন। দীর্ঘ আলোচনার পর শিক্ষার্থীরা তাদের চলমান আন্দোলন স্থগিত করে চুয়েটের মূল ফটকের সামনে সড়ক থেকে অবরোধ তুলে নেন। এরপর চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়।

বৈঠক শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করে জানায়, দুর্ঘটনার জন্য দায়ী বাসচালককে গ্রেফতারের দাবি পূরণ হয়েছে। ক্ষতিপূরণের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন তহবিল গঠন করবে, যেখানে বর্তমান ও সাবেক শিক্ষার্থী, সব শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা সহযোগিতা করবেন। এছাড়া চট্টগ্রাম-কাপ্তাই সড়ক প্রশস্ত করার কাজ দ্রুত শুরু হবে এবং এ বিষয়ে দুই সপ্তাহের মধ্যে জেলা প্রশাসকের সাথে বৈঠকের আয়োজন করা হবে বলে তারা আশ্বাস পেয়েছেন।

এদিকে চুয়েটের ভিসি কার্যালয়ের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম গতকাল সন্ধ্যায় নয়া দিগন্তকে বলেন, শিক্ষার্থীদের সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ফলপ্রসূ আলোচনা হয়েছে। আলোচনার পর শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেছে। গতকাল শুক্রবার সিন্ডিকেট সভা আহ্বান করা হয়। এতে হল ভ্যাকেন্ট (হলত্যাগের নির্দেশ) ও অ্যাকাডেমিক কার্যক্রম স্থগিতের বিষয়গুলো পুনর্বিবেচনা করা হয়। সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী হল ত্যাগের নির্দেশ প্রত্যাহার করা হয়েছে এবং আগামী ১১ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। ১২ মে থেকে ক্লাস-পরীক্ষা আবার শুরু হবে বলে তিনি জানান।

গত সোমবার বিকেল সাড়ে ৩টায় মোটরসাইকেল নিয়ে ঘুরতে বের হলে চুয়েটের অদূরে রাঙ্গুনিয়া উপজেলার জিয়ানগর এলাকায় তাদের মোটরসাইকেলকে পেছন থেকে ধাক্কা দেয় বেপরোয়া গতির শাহ আমানত পরিবহনের একটি যাত্রীবাহী বাস। বাসের ধাক্কায় পুরকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শান্ত সাহা (২২) ও দ্বিতীয় বর্ষের তৌফিক হোসাইন (২১) নিহত হন এবং আহত হন জাকারিয়া হিমু (২১)।
এ ঘটনার পর থেকে দফায় দফায় সড়ক অবরোধ, গাড়িতে অগ্নিসংযোগসহ বিক্ষোভ চালিয়ে আসছিলেন চুয়েট শিক্ষার্থীরা। কয়েক দিন ধরে যানবাহন চলাচল বন্ধ ছিল চট্টগ্রাম-কাপ্তাই সড়কে। উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চুয়েট বন্ধ ঘোষণা করেছিল গত বৃহস্পতিবার দুপুরে। কিন্তু শিক্ষার্থীরা ক্যাম্পাস ছাড়তে অনড় অবস্থানের প্রেক্ষিতে নতুন এই সিদ্ধান্ত এলো।

 


আরো সংবাদ



premium cement