০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


তেহরানে নিষেধাজ্ঞা জোরদারে সম্মত ইইউ

এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল

-


যুক্তরাষ্ট্র বলেছে, ইসরাইলের মাটিতে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার সমন্বিত জবাব দেয়ার লক্ষ্যে মিত্রদের সাথে কাজ করছে ওয়াশিংটন। ইসরাইলকে সংযম প্রদর্শন এবং বৃহত্তর আঞ্চলিক সঙ্ঘাত এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে বাইডেন। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ‘প্রেসিডেন্ট জো বাইডেন, জি-৭ জোট এবং যুক্তরাষ্ট্রের অন্যান্য মিত্র-অংশীদারদের এবং কংগ্রেসের দ্বিদলীয় নেতাদের সমন্বয়ে বড় আকারের প্রতিক্রিয়া জানানোর জন্য কাজ করছেন।’ ভয়েস অব আমেরিকা, রয়টার্স, বিবিসি ও নিউ ইয়র্ক টাইমস।
সুলিভান আরো বলেছেন, যুক্তরাষ্ট্র সামনের দিনগুলোতে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন কর্মসূচিতে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। তাছাড়া, ইসলামিক রেভুল্যুশনারি গার্ড কোর এবং ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে সমর্থনকারী সংস্থাগুলোর বিরুদ্ধেও নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ইসরাইলের উদ্দেশে বারবার উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছে হোয়াইট হাউজ। ইরানের সাথে কোনো সঙ্ঘাত বা যুদ্ধ দেখতে চান না বলে মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কারবি।

যদিও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রতিশোধ নেয়ার অঙ্গীকারে এখনো অটল রয়েছেন। যদিও আক্রমণের পরিকল্পনার ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য তারা দেননি। ইসরাইলের সামরিক প্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেছেন, সময় অনুযায়ী তারা ব্যবস্থা গ্রহণ করবেন। অপরদিকে, ইরানের মাটিতে ইসরাইলের যেকোনো ধরনের পাল্টা আক্রমণের আরো কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছে দেশটি।
গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসে বোমা হামলা চালিয়েছিল ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। এতে নিহত হন ১৩ জন। নিহতদের মধ্যে ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা ইসলামিক রেভুল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) দুই জ্যেষ্ঠ কমান্ডার মোহাম্মদ রেজা জাহেদি এবং মোহাম্মদ হাদি হাজি রাহিমিও ছিলেন।
হামলার দায় এখন পর্যন্ত ইসরাইল স্বীকার করেনি। তবে সাক্ষ্য-প্রমাণ যা পাওয়া গেছে, তাতে হামলাটি যে আইডিএফ করেছিল, তা পরিষ্কার। গত সপ্তাহে ইরানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছিলেন- এই হামলার জন্য ইসরাইলকে অবশ্যই শাস্তি পেতে হবে।

তারপর শনিবার রাত ও রোববার ইসরাইলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরানের সামরিক বাহিনী। হামলায় হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি। যুক্তরাষ্ট্র, জর্দান ও আঞ্চলিক মিত্রদের সহায়তায় বেশির ভাগ ড্রোন-ক্ষেপণাস্ত্র আঘাত হানার আগেই ধ্বংস করেছে ইসরাইলি বাহিনী। তবে ইসরাইলের ৯টি স্থাপনায় ইরানি ড্রোন আঘাত হানতে সফল হয়েছে বলে জানা গেছে।
নিষেধাজ্ঞা জোরদার ইইউর : ইসরাইলের ওপর তেহরানের নজিরবিহীন হামলার পর ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করতে রাজি হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। বুধবার ব্রাসেলসে ইইউয়ের ২৭ নেতার এক বৈঠকে ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎপাদকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে সম্মত হন তারা। বিবিসি এ খবর জানিয়েছে। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, ইরানকে বিচ্ছিন্ন করতে সবকিছু করা খুবই গুরুত্বপূর্ণ।
জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেছেন, ইরানের আক্রমণের প্রতিশোধ নিতে ইসরাইলের এখনো কোনো পদক্ষেপ না নেয়াটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। যদিও ইসরাইল ইঙ্গিত দিয়েছে যে তারা প্রতিশোধ নেবে। তবে কিভাবে তা এখনো জানায়নি। তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরো কঠোর করার বিনিময়ে ইসরাইলকে আরো সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন ইইউ নেতারা।

বুঝতে পারেনি ইসরাইল : সিরিয়ার রাজধানী দামেস্কে কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে ইরান যে এত শক্তি প্রয়োগ করবে সেটি বুঝতে পারেনি ইসরাইল। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে এ তথ্য জানিয়েছেন কয়েকজন মার্কিন কর্মকর্তা। এক ইসরাইলি কর্মকর্তার বক্তব্য উদ্ধৃত করে মার্কিনিরা বলেছেন, ‘ইসরাইলিরা বিষয়টি নিয়ে খুবই বাজে হিসাব করেছিল। মনে করেছিল ইরান শক্তিশালী প্রতিক্রিয়া দেখাবে না।’
নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, কনস্যুলেটে হামলা চালানোর মাত্র কয়েক মিনিট আগে যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে ইসরাইল অবহিত করে। এতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ক্ষিপ্ত হন। সংবাদমাধ্যমটিকে দুই ইসরাইলি কর্মকর্তা জানিয়েছেন, কনস্যুলেটে হামলা চালানোর পরিকল্পনা আরো দুই মাস আগে করা হয় এবং গত ২২ মার্চ ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভা এটির অনুমোদন দেয়।
যদিও হামলার পরপর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছিলেন তিনি এ ব্যাপারে কিছু জানেন না। তবে নেতানিয়াহুর নেতৃত্বাধীন মন্ত্রিসভাই এটির অনুমোদন দেয়। কিন্তু কনস্যুলেটে হামলার পর ইরান পাল্টা হামলা চালাতে এত শক্তি প্রয়োগ করবে এটি ইসরাইল একদমই বুঝতে পারেনি। তারা তাদের প্রাথমিক পর্যবেক্ষণে বলেছিল, ইরান ইসরাইলকে লক্ষ্য করে খুব বেশি হলে ১০টি সারফেস টু সারফেস ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল