০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


খুদে শিক্ষার্থীদের মেধা মূল্যায়নে ৬ নির্দেশনা

-

চলতি শিক্ষাবর্ষ থেকে নতুন কারিকুলামে পাঠদান চলছে। প্রাথমিক পর্যায়ে প্রথম শ্রেণীতে নতুন কারিকুলামের পাঠদান চলার ৪ মাস পর প্রথম শ্রেণীসহ অন্যান্য চার শ্রেণীতে কিভাবে মূল্যায়ন করা হবে তার নির্দেশিকা প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। মাঠপর্যায়ের স্কুলশিক্ষক-কর্মকর্তারা কিভাবে প্রতিপালন করবেন সে জন্য ৬ দফা নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। নির্দেশনায় বলা হয়েছে, প্রাক-প্রাথমিক শ্রেণীর কোনো মূল্যায়ন/ পরীক্ষা নেয়া যাবে না এবং মূল্যায়ন কার্যক্রম সম্পন্নের জন্য শিক্ষার্থী বা অভিভাবকদের থেকে কোনো ফিও নেয়া যাবে না।

গতকাল মঙ্গলবার (৯ মে) অধিদফতরের পরিচালক (পলিসি ও অপারেশন) মনিষ চাকমা স্বাক্ষরিত এসব নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনায় আরো বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বর্ষপঞ্জি ২০২৩ এ উল্লিখিত মূল্যায়নের জন্য নির্ধারিত তারিখ অনুযায়ী বিভিন্ন প্রান্তিকের মূল্যায়ন অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট উপজেলা/ থানা শিক্ষা অফিসার রুটিন প্রণয়ন করবেন।

সহকারী উপজেলা/ থানা শিক্ষা অফিসারের তত্ত্বাবধানে শিক্ষকের মাধ্যমে জ্ঞান, অনুধাবন ও প্রয়োগমূলক শিখন ক্ষেত্র বিবেচনায় বিদ্যালয়/ রোস্টারভিত্তিক প্রশ্নপত্র প্রণয়ন করতে হবে। এখানে মূল্যায়ন কার্যক্রম সম্পাদনের জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে ফি গ্রহণ করা যাবে না।

বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা অনুযায়ী প্রশ্নপত্র কম্পিউটারে কম্পোজ করে ফটোকপি করতে হবে। প্রশ্নপত্র ফটোকপি ও উত্তরপত্রসহ (খাতা) আনুষঙ্গিক ব্যয় বিদ্যালয়ের আনুষঙ্গিক খাত/ শ্লিপ ফান্ড থেকে নির্বাহ করতে হবে। প্রাক-প্রাথমিক শ্রেণীর কোনো মূল্যায়ন/ পরীক্ষা গ্রহণ করা যাবে না।
পরিমার্জিত শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) অনুযায়ী ২০২০ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণীতে শতভাগ ধারাবাহিক মূল্যায়ন করতে হবে। প্রথম শ্রেণীতে কোনোরূপ প্রান্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

নির্দেশনায় আরো বলা হয়, প্রাথমিক স্তরের শ্রেণীকক্ষে ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়নের একটি নির্দেশিকা প্রাথমিক স্তরের ১ম শ্রেণীর জন্য রচিত সব শিক্ষক সহায়িকার সাথে সংযুক্ত করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ওয়েসাইটে (িি.িহপঃন.মড়া.নফ) আপলোড করা হয়েছে।
এ ছাড়া শিক্ষকদের মূল্যায়ন কার্যক্রম পরিচালনা ও তথ্য সংরক্ষণের জন্য প্রতিটি বিষয়ের ওপর অর্জন উপযোগী যোগ্যতা ও শিখনফলের নম্বর উল্লেখপূর্বক শিক্ষক ডায়েরি এবং শিক্ষক ডায়েরি-২ নামে ২টি ওয়ার্ড ও পিডিএফ ফাইল আপলোড করা আছে।

সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এই ফাইল ডাউনলোড করে নির্দেশনা অনুযায়ী মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করতে পারবেন এবং শিক্ষার্থীর শিখন অগ্রগতির প্রতিবেদন প্রদান করতে পারবেন। এ ছাড়া দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে কোভিড পরিস্থিতির পূর্বের নিয়মানুযায়ী মূল্যায়ন সম্পন্ন করতে হবে।

মাধ্যমিক স্তরে নতুন কারিকুলামে কার কী দায়িত্ব সে সম্পর্কিত একগুচ্ছ নির্দেশনা জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। গত ২ মে মাউশির সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত নতুন নির্দেশনা দেয়া হয়। সেখানে এবার একগুচ্ছ নির্দেশনা দেয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর থেকে। এসব নির্দেশনায় শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, প্রতিষ্ঠান প্রধান, উপজেলা, জেলা ও আঞ্চলিক কর্মকর্তাদের কাজ কী হবে তার পূর্ণাঙ্গ একটি রূপরেখা দেয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি পোরশায় পুলিশ সুপারের বাড়িতে চুরি প্রকৃতিকে প্রতিনিয়ত ধ্বংস করছে সরকারি দলের লুটেরা-ভূমিদস্যুরা : রিজভী টিএইচই এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশে ২য় বাকৃবি সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিকীকরণের দ্বারপ্রান্তে : যুক্তরাষ্ট্র হাটহাজারী উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন আবুল বাশার ‘এতে মজা আছে নাকি, সবাই একদল আমরা’ অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত নানামুখী চাপে বাংলাদেশের গণমাধ্যম দুর্নীতির দায়ে ক্রিকেটে ৫ বছর নিষিদ্ধ থমাস বিধ্বস্ত গাজার পুনর্নির্মাণে সময় লাগতে পারে ৮০ বছর : জাতিসঙ্ঘ

সকল