০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ফ্রন্টের পরিস্থিতি কঠিন হয়ে উঠছে

-

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ফ্রন্টের অবস্থা দিন দিন কঠিন হয়ে উঠছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি। এ দিকে দক্ষিণাঞ্চলীয় অঞ্চল ওডেসার একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে দুর্ঘটনার কারণে পাঁচ লাখেরও বেশি বাড়ি বিদ্যুৎহীন হয়ে আছে। এমন সময়ে শনিবার রাতে প্রকাশিত এক ভিডিওবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আর্টিমোভস্ক (বাখমুত), উগলেদার ও লিমানসহ বেশ কিছু স্থানে পরিস্থিতি অত্যন্ত কঠিন রূপ ধারণ করেছে। এ খবর দিয়েছে আলজাজিরা।
জেলেনস্কি যে তিন শহরের নাম বলেছেন তা এই যুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষা লাইন টিকিয়ে রাখতে সব থেকে বড় ভূমিকা রাখছে। এগুলোর যেকোনো একটির পতন হলেও দ্রুত সময়ের মধ্যে রাশিয়ার কাছে বিশাল অঞ্চল হারাবে দেশটি। গত মাসে সোলেদার শহর দখল করে রাশিয়া। এর পর থেকে উল্লেখযোগ্য কোনো জয় নেই দেশটির। দেশটির ভাড়াটে সেনাদের দল ওয়াগনার বাখমুত দখলে শহরটিকে তিন দিক থেকে ঘিরে ফেলেছে। এ শহরের পতন হলে ইউক্রেনের ফ্রন্ট লাইন পুরোপুরি ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া কয়লা খনিকে কেন্দ্র করে গড়ে ওঠা শহর উগলেদারেও প্রবেশ করেছে রুশ সেনারা। ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী হ্যানা ম্যালিয়ার টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছেন, বাখমুত ও লিমানে প্রবেশে রাশিয়ার চেষ্টা রুখে দেয়া হয়েছে। যুদ্ধের প্রথমে অনেকটা বিনা বাধায় লিমান দখলে নিয়েছিল রুশ বাহিনী। তবে গত অক্টোবর মাসে ইউক্রেনের পাল্টা আক্রমণে লিমান শহরের নিয়ন্ত্রণ হারায় রাশিয়া। এখন আবারো এই শহর দখলে শক্তি প্রয়োগ করছে দেশটি।
জেলেনস্কিকে হত্যা না করার প্রতিশ্রুতি পুতিনের : ইউক্রেনের সাথে যুদ্ধে জড়িয়েছে রাশিয়া। এরই মধ্যে দেশটির বৃহৎ চারটি অঞ্চল নিজেদের করে নিয়েছে মস্কো। দু’পক্ষের মধ্যে যুদ্ধের তীব্রতা বাড়ছে। এমন অবস্থার মধ্যেও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করা হবে না বলে কথা দিয়েছে রাশিয়া। গত বছরের মার্চে এক বৈঠকে পুতিন এমন কথা দিয়েছিলেন বলে জানিয়েছেন ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেত। এ তথ্য জানিয়েছে ইসরাইলি সংবাদমাধ্যম হারেৎজ।
ইসরাইলি সাংবাদিক ও গণমাধ্যমব্যক্তিত্ব হ্যানোচ দৌমকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন নাফতালি বেনেত। তিনি বলেন, বৈঠক সেরে ফেরার সময় পুতিন তাকে বলেন, জেলেনস্কিকে বলে দেবেন- রাশিয়ার প্রেসিডেন্ট প্রতিশ্রুতি দিচ্ছে যে, তিনি তার জীবনের ওপর কোনো পদক্ষেপ নেবেন না। বেনেত বলেন, জেলেনস্কিকে এ কথা বলার পর তিনি বলেছিলেন, ‘আপনি কি নিশ্চিত?’ তার পর আমি তাকে বলেছিলাম, হ্যাঁ, শতভাগ। তিনি আপনাকে হত্যা করবেন না। বেনেতের কথায়, তার পর ন্যাটোতে যাওয়ার বিষয়টিতে ছাড় দিতে চেয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন, আমি সব কিছু যুক্তরাষ্ট্র, জার্মানি ও ফ্রান্সের সাথে সমন্বয়ের মাধ্যমে করেছি। ২০২২ সালের মার্চে মস্কোতে বেনেতের সাথে সাক্ষাৎ করেন পুতিন। ইউক্রেনে হামলা চালানোর পর পুতিনের সাথে এটিই পশ্চিমা মিত্র কোনো নেতার প্রথম সাক্ষাৎ।
ইউক্রেনকে ২ ব্রিটিশ নাগরিকের লাশ ফেরত : রাশিয়ার সাথে বন্দিবিনিময়ের অংশ হিসেবে জানুয়ারিতে ইউক্রেনের পূর্বাঞ্চলে নিহত হওয়া দুই ব্রিটিশ স্বেচ্ছাসেবীর লাশ ফিরে পেয়েছে ইউক্রেন। বিবিসির খবরে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ বলেছেন, ব্রিটিশ স্বেচ্ছাসেবক ক্রিস প্যারি (২৮) ও অ্যান্ড্রু বাগশোর (৪৭) লাশ ইউক্রেনে ফিরিয়ে দেয়া হয়েছে। তবে তাদের লাশ কবে ব্রিটিশ দূতাবাসের কর্মীদের কাছে হস্তান্তর করা হবে, সে বিষয় কিছু জানানো হয়নি। নিহতদের পরিবারের সদস্যরা জানান, মানবিক উদ্ধারকাজ করার সময় তারা নিহত হয়েছেন।
সর্বশেষ গত ৬ জানুয়ারি ওই দুই ব্রিটিশ স্বেচ্ছাসেবককে সোলেদার শহরে যেতে দেখা যায়। অ্যান্ড্রু বাগশোর পরিবার বলছে, এক বৃদ্ধা নারীকে সহায়তা করার সময় তাদের গাড়িতে শেল হামলা হয়। লবণখনির শহর হিসেবে পরিচিত সোলেদার দখল নিয়ে রাশিয়া ও ইউক্রেনের সেনাদের মধ্যে তুমুল লড়াই চলেছে। দীর্ঘ যুদ্ধের পর গত জানুয়ারিতে রাশিয়া দাবি করে, পুরো সোলেদার শহর তারা নিয়ন্ত্রনে নিয়ে নিয়েছে। তবে কিয়েভ সরকার এ দাবির বিরোধিতা করে।
পশ্চিমা অস্ত্র রাশিয়ায় আঘাত করবে না : জার্মান চ্যান্সেলর
এ দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র রাশিয়ার ভূখণ্ডে হামলার জন্য ব্যবহার না করার ব্যাপারে সম্মত হয়েছেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস রোববার এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন বলে জানিয়েছে এএফপি। জার্মান নেতা সাপ্তাহিক বিল্ড অ্যাম সোনট্যাগের সাথে এক সাক্ষাৎকারে বলেন, এ বিষয়ে একটি ঐকমত্য হয়েছে।
ইউক্রেনের পশ্চিমা মিত্ররা দেশটিকে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম রকেট ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, সেই সাথে ট্যাংক দিয়ে সজ্জিত করার প্রতিশ্রুতি দিয়েছে, এসব অস্ত্র ইউক্রেনের পূর্বাঞ্চল থেকে রাশিয়ান সৈন্যদের হটানোর চেষ্টায় সহায়ক হবে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির মতো দেশের হস্তক্ষেপকে তার জাতির সংগ্রামের সাথে তুলনা করেছেন।
স্ট্যালিনগ্রাদের যুদ্ধে সোভিয়েত বিজয়ের ৮০তম বার্ষিকীতে বৃহস্পতিবার তিনি বলেন, ‘বারবার আমরা পশ্চিমের যৌথ আগ্রাসনকে প্রতিহত করতে বাধ্য হচ্ছি।’ তবে চ্যান্সেলর ওলাফ শলৎস এই তুলনা প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, ‘তার কথাগুলো অযৌক্তিক ঐতিহাসিক তুলনার একটি সিরিজের অংশ যা তিনি ইউক্রেনের উপর তার আক্রমণকে ন্যায্যতা দিতে ব্যবহার করেন।’ শলৎস বলেন, ‘কিন্তু কিছুই এই যুদ্ধকে সমর্থন করে না।’ তিনি বলেন, ‘আমাদের মিত্রদের সাথে একত্রে, আমরা ইউক্রেনকে যুদ্ধ ট্যাংক সরবরাহ করছি যাতে দেশটি আত্মরক্ষা করতে পারে। আমরা আমেরিকা থেকে শুরু করে আমাদের মিত্রদের সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে অস্ত্রের প্রতিটি সরবরাহ অত্যন্ত সতর্কতার সাথে নিরূপণ করেছি।’ তিনি বলেন, ‘যুদ্ধের ব্যাপকতা এড়াতে’ ঐকমত্যের ভিত্তিতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল