০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


প্রধানমন্ত্রীর আগ্রহে এই প্রকল্প : তথ্যমন্ত্রী

চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ের উদ্বোধন সেতুমন্ত্রীর

রাজধানীর তেজগাঁওয়ে আওয়ামী লীগের সভায় বক্তব্য রাখছেন ওবায়দুল কাদের : নয়া দিগন্ত -


৭০ কোটি টাকার বেশি ব্যয়ে চট্টগ্রাম মহানগরীতে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাই কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর হোটেল রেডিসন ব্লু বে ভিউতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হন তিনি।
সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি ঝাং কিউন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যক্ষ রওশন আরা মান্নান, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, ইআরডি সচিব শরিফা খান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ, ডিটিসিএর নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, কোইকা বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইয়াং-আহ দোহ প্রমুখ।


সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠান কোইকা এই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করবে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি ৬২ লাখ ৫৮ হাজার টাকা। সরকার ও কোরিয়া আন্তর্জাতিক সহায়তা সংস্থার অর্থায়নে সম্ভাব্যতা যাচাই করা হবে। প্রকল্পের মেয়াদকাল জানুয়ারি ২০২৩ থেকে জুন ২০২৫ পর্যন্ত। সম্ভাব্যতা যাচাই প্রকল্পেই চট্টগ্রামে মেট্রোরেলের প্রয়োজনীয়তা, ব্যবহার উপযোগিতা, মেট্রোরেলের রুটসহ নানা বিষয় উঠে আসবে। একই সাথে প্রকল্পটি বাস্তবায়নে আর্থিক সমীক্ষাও চালাবে কাইকো।


উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় সেতুমন্ত্রী বলেন, চট্টগ্রাম দেশের বাণিজ্যিক রাজধানী ও বন্দরনগরী। সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছেন। তিনি বলেন, চট্টগ্রামের কৃতী সন্তান আমাদের দলের সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বারবার পীড়াপীড়ি করে অনুরোধ করেছেন চট্টগ্রামে মেট্রোরেল লাইন স্থাপনের জন্য। তিনি আমাকে এবং মাননীয় প্রধানমন্ত্রীকে বিভিন্ন সময়ে বিশেষভাবে অনুরোধ করেছেন যাতে চট্টগ্রামে মেট্রোরেল চালু করা যায়। তারই সুফল আজকে চট্টগ্রামে মেট্রোরেল প্রকল্পের ফিজিবিলিটি স্টাডির উদ্বোধন। তিনি বলেন, বাণিজ্যিক রাজধানী ও বন্দর নগরী চট্টগ্রাম হচ্ছে দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র। তাই চট্টগ্রামের যানজট নিরসনে তরুণ প্রজন্মের ড্রিম প্রজেক্ট মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ঢাকা সিটিতে আরো ছয়টি মেট্রোরেল ২০৩০ সালের মধ্যে নির্মাণ করা হবে বলেও জানান তিনি।


উদ্বোধনী অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ বলেন, আজকে চট্টগ্রামবাসীর জন্য একটি শুভদিন, আনন্দের দিন। কারণ চট্টগ্রামে মেট্রোরেল হবে চট্টগ্রামের মানুষও অনেকে ভাবেননি, এটি আমার জন্যও আনন্দের দিন। বেশ কয়েক বছর ধরে চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের জন্য প্রধানমন্ত্রী এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর কাছে বহুবার নিবেদন করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আজকে কোরিয়ান সরকার এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ফিজিবিলিটি স্টাডি শুরু হতে যাচ্ছে। তিনি বলেন, পৃথিবীতে বিশ^ মন্দা চলছে, সঙ্কটময় বিশ^ পরিস্থিতি, এই পরিস্থিতির মধ্যে অনেক প্রকল্পের কার্যক্রম স্থগিত রেখেছে সরকার। বিশ্বময় অনেক প্রকল্পের কার্যক্রম ধীরগতি হয়ে গেছে। সেই পরিস্থিতির মধ্যেও প্রধানমন্ত্রী এই চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

 

 


আরো সংবাদ



premium cement