১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


জাপানকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টারে ক্রোয়েশিয়া

-

কাতার বিশ্বকাপে গ্রুপ ই’র ম্যাচে পুরো ফুটবল দুনিয়াকে হতবাক করে দিয়েছিল সূর্যোদয়ের দেশ জাপান। গ্রুপের প্রথম ম্যাচে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারানোর পর শেষ ম্যাচে আরেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে জয়। নকআউটে প্রতিপক্ষ গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে নির্ধারিত সময় ও অতিরিক্ত সময় ১-১-এ সমতার পর টাইব্রেকারে আর পেরে উঠেনি ব্লু সামারাইরা। ক্রোয়েশিয়া টাইব্রেকারে ৩-১ ব্যবধানে জাপানকে হারিয়ে জায়গা করে নেয় কোয়ার্টার ফাইনালে। টাইব্রেকারে তিনটি বল সেফ করে ম্যাচের হিরো বনে যান ক্রোয়েট গোলরক্ষক লিভাকোভিচ।
১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপ থেকে শুরু করে এখন পর্যন্ত টানা সাত আসরে প্রতিনিধিত্ব করছে জাপান। আল জানুব স্টেডিয়ামে ম্যাচের তিন মিনিটে জাপানের বিশাল সুযোগ ছিল এগিয়ে যাওয়ার। জুনিয়া ইতোর কর্নারে ওয়াতারু এন্ডোর শটে ছয় গজ দূর থেকে শোগো তানিগুচির হেড ক্রোয়েট ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়। ম্যাচের নবম মিনিটে গোল থেকে রক্ষা পায় জাপানও। তাকেহিরো তোমিয়াসুর ডান-ব্যাক পজিশন থেকে ইভান পেরিসিক বল পেলে বাতাসে বলটি লুপ করলে তা স্থির করার আগেই ক্লিয়ার হয় ।
এশিয়ার অন্যতম সেরা এই দলটির ভিন্নরূপে আবির্ভাব কাতার বিশ্বকাপে। বল দখলের লড়াইয়ে ক্রোয়েশিয়া এগিয়ে থাকলেও দুই দলই খেলেছে সমানে-সমানে। গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার বিপক্ষে সমানতালে খেলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় সূর্যোদয়ের দেশটি। ম্যাচের ৪৩ মিনিটে কর্নার পায় জাপান। কর্নার কিক গোলমুখে না নিয়ে নিজেরা দেয়া নেয়া করে রিতসু দোয়ান গোলমুখে পাঠালে পা লাগিয়ে ক্রোয়েশিয়ার জালে বল জড়ান মায়েদা। আক্রমণ পাল্টা আক্রমণের খেলায় কেউ কারো চেয়ে কম ছিল না। শেষ পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে জাপান।
দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকা ক্রোয়েশিয়া ম্যাচের ৫৫ মিনিটে দেখা পায় গোলের। লভরেনের ক্রস থেকে দারুণ এক হেডে গোল করে ক্রোয়েটদের সমতায় ফেরান ইভান পেরেসিচ। ম্যাচের ৬৩ মিনিট লুকা মডরিচের দুর্দান্ত শট জাপানের গোলরক্ষক কর্নারের বিনিময়ে সেভ না করলে ম্যাচের চিত্র তখনই পাল্টে যেতো। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের খেলায় দুই দলই দুর্দান্ত খেলে ১-১-এ সমতায় শেষ করে। ফিফার নিয়ম অনুযায়ী ২০২২ বিশ্বকাপে প্রথমবারের মতো ম্যাচ গড়ালো অতিরিক্ত সময়ে।
অতিরিক্ত সময়ে দুই দলই কেউ কাউকে ছেড়ে কথা বলেনি। অতিরিক্ত সময়ের শেষ মিনিটে চমৎকার সুযোগ ছিল ক্রোয়েশিয়ার সামনে। ডি বক্সের বাইরে থেকে নেয়া শটে বল চলে যায় সাইডলাইনের বাইরে দিয়ে। গোলের খেলা ফুটবল। পুরো ৩০ মিনিটেও কোনো দলই খুঁজে পায়নি জালের ঠিকানা। শেষ পর্যন্ত প্রথমবারের মতো ২২তম বিশ্বকাপের ম্যাচ গড়ায় টাইব্রেকারে।
টস জিতে টাইব্রেকারে প্রথমে শট নেয়ার সিদ্ধান্ত জাপান অধিনায়কের। ক্রোয়েট গোলরক্ষক লিভাকোভিচ জাপানের মিনামেনো ও মিতোমার প্রথম দু’টি শট ঠেকিয়ে দেন। জাপানের টাকামো আসানো তৃতীয় শটে গোল করেন। অপরদিকে ক্রোয়েশিয়া প্রথম দু’টি শটে গোল করলেও তৃতীয় শট জাপানের গোলরক্ষক গোন্ডা সেভ করেন। জাপানের নেয়া চতুর্থ শটটি ঠেকিয়ে হিরো বনে যান ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ। এরপর ক্রোয়েশিয়া চতুর্থ শটে গোল করলে (৩-১)-এ শেষ হলে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় গত আসরের রানার্সআপ লুকা মডরিচের দল ক্রোয়েশিয়ার।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল