০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


রমজান মাসে দুই লক্ষ্য বিএনপির

-

আসন্ন রমজান মাসে রাজনৈতিক ও সাংগঠনিক দুইটি লক্ষ্য নির্ধারণ করে তা আরো এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। লক্ষ্য দু’টি হলো ‘সরকারবিরোধী ঐক্য’ গঠনের প্রক্রিয়া ত্বরান্বিত করা এবং সংগঠনকে শক্তিশালী করা। প্রধানত ইফতার মাহফিল কার্যক্রমের মধ্য দিয়ে এই লক্ষ্য হাসিলের চেষ্টা করা হবে।
জানা গেছে, দলীয় রাজনৈতিক কোনো তৎপরতার সাথে জড়িত না থাকলেও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সরকারবিরোধী ঐক্য গঠনের বিষয়ে সম্প্রতি ইতিবাচক মতামত দিয়েছেন।

নিরপেক্ষ সরকারের দাবিতে রাজনৈতিক দলগুলোকে নিয়ে ‘সরকারবিরোধী ঐক্য’ গঠন এই মুহূর্তে বিএনপির অন্যতম এজেন্ডা। এ ক্ষেত্রে
ভেবে-চিন্তে এগোচ্ছে তারা। তবে দলটি এ নিয়ে কোনো তাড়াহুড়ো করতে চায় না। জোট ও জোটের বাইরের সমমনা দলগুলোর রাজনৈতিক মতামত এবং দাবির যৌক্তিকতা বিশ্লেষণ করে চূড়ান্ত পথে হাঁটতে চায়। এ জন্য পর্দার অন্তরালে ডান-বামসহ বহু রাজনৈতিক দলের সাথে দলটির নেতারা অনানুষ্ঠানিক আলোচনা চালিয়ে যাচ্ছেন। ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টভুক্ত গুরুত্বপূর্ণ দলগুলোর সাথে একদফা আলোচনা ইতোমধ্যে শেষ হয়েছে। এর বাইরে বেশ কয়েকটি বাম দলের শীর্ষ নেতার সাথেও কথা বলেছেন বিএনপির নেতারা।

জানা গেছে, আসন্ন রমজানে ঐক্য গঠনের এই তৎপরতা এগিয়ে নেয়া হবে। বিএনপির নীতিনির্ধারকরা এরই মধ্যে রমজানে চারটি ইফতার মাহফিল অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছেন। প্রথম রমজান এতিম আলেম-ওলামাদের সম্মানে ইফতার পার্টি হবে গুলশানের লেডিস ক্লাবে। পেশাজীবীদের সম্মানে একই স্থানে ২৮ এপ্রিল ইফতার মাহফিল হবে। তবে রাজনীতিবিদ ও কূটনীতিকদের সম্মানে ইফতারে তারিখ ও স্থান এখনো ঠিক হয়নি বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসের কার্যালয়ের মিডিয়া শাখার সদস্য শায়রুল কবির খান।

জানা গেছে, ইফতার মাহফিলের মধ্যে রাজনীতিবিদদের সম্মানে ইফতার অনুষ্ঠানকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে বিএনপি। দলটির নেতারা এই ইফতার পার্টিকে ‘পুনর্মিলনী’ ও সরকারবিরোধী ঐক্যের সূচনা হিসেবে তুলে ধরতে চান। এই ইফতারে জোট ও জোটের বাইরে থাকা ডান-বাম সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগামী বছর দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি নতুন করে আবার কার্যক্রম ত্বরান্বি^ত করতে বসতে শুরু করেছে। দলটি আওয়ামী লীগ হটাও আন্দোলনের নতুন একটি রোডম্যাপ তৈরির চিন্তা করছে। বিএনপির নীতিনির্ধারকরা মনে করছেন, খুব শিগগির রাজনৈতিক দৃশ্যপট পাল্টাতে থাকবে। আন্দোলনকে বেগবান করতে কর্মসূচির ধরনে পরিবর্তন আসবে। সরকারের ওপরও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে চাপ বাড়তে থাকবে।
বিএনপি সূত্রে জানা গেছে, নতুন জোটগঠনের ক্ষেত্রে ইতোমধ্যে অধিকাংশ সরকারবিরোধী রাজনৈতিক দলের প্রাথমিক সম্মতি পেয়েছে বিএনপি। জোট ও জোটের বাইরের সব দলই চাচ্ছে, নিরপেক্ষ সরকারের অধীনে দ্বাদশ নির্বাচন অনুষ্ঠান হোক।

সাম্প্রতিক সময়ে ইসির সংলাপে সুশীলসমাজের গুরুত্বপূর্ণ কয়েকজন নির্বাচনকালীন সরকার নিয়ে রাজনৈতিক সমঝোতা প্রয়োজন ও ভোটে ইভিএম ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন। জানা গেছে, বিএনপির অভ্যন্তরে এটি নিয়ে আলোচনা হয়েছে। সচেতন ব্যক্তিরা গণতন্ত্রের স্বার্থে এভাবে আরো ভূমিকা রাখবেন বলে দলটি আশা করছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়া দিগন্তকে বলেছেন, বিএনপি দীর্ঘসময় ধরে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন করছে। এই ফ্যাসিবাদী সরকারের হাত থেকে জনগণকে মুক্ত করতে হলে বৃহৎ রাজনৈতিক ঐক্য প্রয়োজন। বিএনপি আশাবাদী, অচিরেই সেই ঐক্য গড়ে উঠবে।

জানা গেছে, নির্বাচনের অনেকটা সময় বাকি থাকায় বিরোধী জোট গঠনের আনুষ্ঠানিক ঘোষণা এখনই আসছে না। তবে এজন্য আলোচনা অব্যাহত রাখবে বিএনপি। এর পাশাপাশি নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের এক দফা আন্দোলনে জনসম্পৃক্ততা বাড়াতেও কর্মসূচি চালিয়ে যাচ্ছে দলটি। রমজানেও এ ধরনের কর্মসূচি চলবে। প্রতিটি অঙ্গসংগঠনকে রমজানে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করতে নির্দেশ দিয়েছে বিএনপি। সারা দেশে বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলোর কমিটি পুনর্গঠনের চলমান প্রক্রিয়া দ্রুত শেষ করারও নির্দেশনা রয়েছে হাইকমান্ডের।


আরো সংবাদ



premium cement
মিয়ানমার : যুদ্ধ আর জোরপূর্বক সেনাবাহিনীতে যোগদান এড়াতে শরণার্থীদের সীমান্ত পাড়ি যেভাবে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালন শুরু হয়েছিল মালদ্বীপ ভারত থেকে চীনমুখী হওয়ার গতি বাড়াবে বলে ধারণা করা হচ্ছে সন্ধ্যায় হাসপাতালে নেয়া হবে খালেদা জিয়াকে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পুলিশ, ব্যাপক গ্রেফতার নাটোরের লালপুরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা প্রতিষ্ঠার ৭৫তম বছর বর্ণাঢ্যভাবে উদযাপন করবে আওয়ামী লীগ নির্বাচনে লড়ছেন না প্রিয়ঙ্কা! হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে উড়ল ফিলিস্তিনি পতাকা হিন্দ : নিহত ফিলিস্তিনি শিশু এখন যুক্তরাষ্ট্রে আন্দোলনের প্রতীক দুঃসময় শেষ হচ্ছে না মুম্বাইয়ের

সকল