০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


রোমান সানার দিকে তাকিয়ে দেশবাসী

অলিম্পিকে আরচারি রিকার্ভ একক
-

বয়স আর কত বাংলাদেশ আরাচারি ফেডারেশনের। মাত্র ২০। ২০০১ সালে প্রতিষ্ঠিত এই ফেডারেশন এই সময়ের মধ্যে তাদের কর্মদক্ষতায় আন্তর্জাতিক পরিমণ্ডল দাবিয়ে বেড়াচ্ছে। একের পর এক দেশকে এনে দিয়েছে সাফল্য। সেই ধারায় দেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে কোয়ালিফাই করাও একজন আরচার। তিনি রোমান সানা। ২০১৯ সালে বিশ্বের এক নাম্বার দক্ষিণ কোরিয়ার আরচারকে হারিয়ে সেমিফাইনালে ওঠেন তিনি। এরপর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে জিতে টোকিও অলিম্পিকে কোয়ালিফাই করা। আরচারি বিশ্ব-চ্যাম্পিয়নশিপে এটিই বাংলাদেশের প্রথম পদক। আজ সেই আরচার রোমান সানার টোকিও অলিম্পিকে রিকার্ভ এককের খেলা। তাকে ঘিরেই এবারের অলিম্পিকে লাল-সবুজদের যা কিছু স্বপ্ন। খোলাসা করে কিছু না বলা হলেও ভেতরে ভেতরে পদকের প্রত্যাশা তাকে ঘিরে। আজ বাংলাদেশ সময় বেলা এগারোটায় রিকার্ভ এককে ১/৩২-এর ম্যাচের প্রতিপক্ষ গ্রেট ব্রিটেনের টম হল। এই ম্যাচ জিতলে ১/১৬-এর খেলা। ১/১৬, ১/৮, সেমিফাইনাল, ফাইনাল সবই আজ অনুষ্ঠিত হবে। আনসারের ক্রীড়াবিদ রোমান সানা কি পারবেন দেশবাসীর প্রত্যাশা পূরণ করতে।
আরচারির মতো ইভেন্টে আগাম কিছুই বলা যায় না। নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময়ে যার পারফরম্যান্স ভালো হবে, পরিবেশ তথা বাতাস যার অনুকূলে থাকবে তিনিই সাফল্য পাবেন। এরপরও রোমান সানাকে ঘিরে আশাটা বেড়ে গেছে এই টোকিও অলিম্পিকে মিশ্র দ্বৈতে স্বর্ণ জয়ী দক্ষিণ কোরিয়ার জুটির বিপক্ষে তুমুল লড়াই করার পর। শেষ সেটে রোমান সানা এবং দিয়া সিদ্দিকী জুটি মাত্র এক পয়েন্টে হারে (৩৯-৩৮)। জাপানের টোকিও থেকে ফোনে বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীর উদ্দিন আহমেদ চপল জানান, ওই পারফরম্যান্স আত্মবিশ্বাস বহু গুণে বাড়িয়ে দিয়েছে। আমরা প্রমাণ করেছি ভালো করার ক্ষমতা রয়েছে বাংলাদেশী আরচারদের। তাই আজো আশাবাদী।
তবে আবহাওয়াও পারফরম্যান্সের ওপর বাজে প্রভাব ফেলে। বাতাস থাকলে তীর কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছায় না। মিশ্র দ্বৈতে বাংলাদেশের প্রথম দুই সেটে দ্বিতীয় তীর ছোড়ার সময়ে বাতাসের কারণে স্কোর যথাক্রমে ৫ ও ৬ হয়। চপল জানান, এই দুই ক্ষেত্রে ৮ স্কোর করতে পারলেই জিতে যেত বাংলাদেশ। আজো এই বাতাস হানা দিলে সমস্যা হতে পারে।
এককের র্যাংকিং রাউন্ডে রোমান সানা ৬৬২ স্কোর করে ১৭তম এবং গ্রেট ব্রিটেনের টম হল ৬৪৯ স্কোর করে ৪৮তম হন। এতে বোঝাই যাচ্ছে ততোটা উন্নত মানের আরচার নন এই ব্রিটিশ। কিন্তু ওই যে নির্দিষ্ট দিনটা পক্ষে থাকার কাহিনী সেটিই রোমান সানার পক্ষে না গেলে বিপদ। সাথে উতরাতে হবে মানসিক চাপ।
বিশ্ব আরচারিতে প্রতিষ্ঠিত মুখ রোমান সানা। তার রয়েছে বেশ কয়েকটি সাফল্য। ২০১৯ সালেই ফিলিপাইনে অনুষ্ঠিত এশিয়া কাপ আরচারিতে স্বর্ণ জয় করেন। খুলনার ছেলে রোমান সানা নীলফামারীর মেয়ে দিয়া সিদ্দিকীকে নিয়ে মে মাসে সুইজারল্যান্ডের লুজানে অনুষ্ঠিত বিশ্বকাপে রানার্সআপ হন। এসব সুখকর মুহূর্তগুলো যদি আজ রোমান সানার পাশে থাকে তাহলে ইতিহাসের সাক্ষী হয়ে যেতে পারেন তিনি। আগামী কাল দিয়া সিদ্দিকী মহিলা এককে ১/৩২-এ লড়বেন বেলারুশের আরচারদের বিপক্ষে।


আরো সংবাদ



premium cement
তিন বছর পর কারামুক্ত হলেন মামুনুল হক গাজীপুরে গার্মেন্ট শ্রমিক নেতার গ্যাংয়ের হামলায় ১০ জন আহত কলা পাকাতে ঢোকানো হয় বিষাক্ত কেমিক্যাল চতুর্থ শিল্প বিপ্লবের যুগে ন্যানোটেকনোলজি ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগাতে হবে : চবি ভিসি চট্টগ্রামে কোরবানির পশুর সম্ভাব্য চাহিদা ৭ লাখ ৮৫ হাজার প্রবাসীদের সমস্যা আমি জানি ইবিতে গুচ্ছভুক্ত বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত গুলশান শহীদ তাজউদ্দীন স্মৃতি মাঠ ও পার্ক রক্ষায় সমাবেশ স্বপ্ন জয়ের লক্ষ্যে জবিতে পরীক্ষা দিলেন বিশেষ চাহিদাসম্পন্ন ৯ শিক্ষার্থী রুচি বারবিকিউ চানাচুরের জমজমাট মিম ফেস্ট অনুষ্ঠিত তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৮ যুবকের লাশের অপেক্ষায় স্বজনরা

সকল