২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


চতুর্থ শিল্প বিপ্লবের যুগে ন্যানোটেকনোলজি ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগাতে হবে : চবি ভিসি

-

ন্যানোটেকনোলজি, রিনিউয়েবল এনার্জি ও ক্যাটালাইসিস রিসার্চ ল্যাবরেটরির (এনআরসিআরএল) আয়োজনে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় রসায়ন বিভাগে ২-৩ মে দুই দিনব্যাপী মেটেরিয়ালস, এনার্জিং অ্যান্ড এনভাইরনমেন্ট বিষয়ক প্রথম আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল চবি বিজ্ঞান অনুষদের গ্যালারিতে অনুষ্ঠিত উদ্বোধনী সেশনে প্রধান অতিথি থেকে ভার্চুয়ালি বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: আবু তাহের। অনুষ্ঠানে বিশেষ অতিথি থেকে বক্তব্য রাখেন- চবি প্রো-ভিসি (অ্যাকাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান। চবি রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. দেবাশিস পালিতের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সেশনে স্বাগত বক্তব্য রাখেন- কনফারেন্স চেয়ার চবি রসায়ন বিভাগের প্রফেসর ড. ফয়সল ইসলাম চৌধুরী। এ ছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সম্মেলনের প্রধান উপদেষ্টা চবি রসায়ন বিভাগের প্রফেসর ড. মনির উদ্দিন ও বিএনওয়ের ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ ইউসুফ। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি রসায়ন বিভাগের প্রভাষক অভিজিৎ চক্রবর্তী।

ভার্চুয়ালি অংশগ্রহণের মাধ্যমে ভিসি তার বক্তব্যে সম্মেলনে উপস্থিত সবাইকে শুভেচ্ছা, স্বাগত ও অভিনন্দন জানান। তিনি একটি গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী বিষয়ে আন্তর্জাতিক সিম্পোজিয়ামের আয়োজন করায় আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান। ভিসি বলেন, “সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়ে সিম্পোজিয়াম, সেমিনার, ট্রেনিং-ওয়ার্কশপ ইত্যাদির আয়োজন একটি বিশ^বিদ্যালয়ের নিয়মিত একাডেমিক কার্যক্রম। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে ন্যানোটেকনোলজি ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।” তিনি আরো বলেন, “এ ধরনের আন্তর্জাতিক সিম্পোজিয়ামে গবেষকদের গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষার ফলে উদ্ভাবিত তথ্য উপাত্তের ওপর আলোচনা-পর্যালোচনার মাধ্যমে প্রাপ্ত জ্ঞান আমাদের শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দের জন্য রয়েছে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা।” সম্মেলনে গবেষকদের উদ্ভাবিত ফলাফলগুলো থেকে তরুণ গবেষকরা জ্ঞান ভাণ্ডারকে সমৃদ্ধ করে বাস্তব জীবনে প্রতিফলন ঘটিয়ে নীতিনির্ধারণের মাধ্যমে দেশ-জাতির কল্যাণে কাজে লাগানোর জন্য ভিসি আহ্বান জানান।

উদ্বোধনী সেশনের পর অনুষ্ঠিত হয় প্লেনারি টক। চবি রসায়ন বিভাগের প্রফেসর ড. মনির উদ্দিনের সভাপতিত্বে প্লেনারি টক সেশনে প্লেনারি বক্তা হিসেবে বক্তব্য রাখেন মালেশিয়া সানওয়ে ইউনিভার্সিটির প্রফেসর ড. মাঈন উদ্দিন খন্দকার এবং জাপান ফুকুশিমা ইউনিভার্সিটির প্রফেসর ড. ইসমাইল মো: মফিজুর রহমান। প্লেনারি বক্তা হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র্রের কফিন স্টেট ইউনিভার্সিটির প্রফেসর ড. জামাল উদ্দিন।
গত বৃহস্পতিবার অনলাইনে ওরাল প্রেজেন্টেশনের মাধ্যমে এবং গতকাল চবি বিজ্ঞান অনুষদের গ্যালারিতে দিনব্যাপী বিভিন্ন সেগমেন্টে এ মেটেরিয়েলস, এনার্জিং অ্যান্ড এনভাইরনমেন্ট বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী সম্মেলনে দেড় শতাধিক গবেষক ওরাল প্রেজেন্টেশন, পোস্টার প্রেজেন্টেশনের মাধ্যমে তাদের গবেষণাকর্ম উপস্থাপন করেন। এ ছাড়াও যুক্তরাষ্ট্র্র, ভারত, ফ্রান্স, লিথুনিয়া, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, জাপান, মালয়েশিয়া, চীন ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রতিষ্ঠান থেকে গবেষকরা এ আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করেন। এ ছাড়া এমআইটি, নর্থ ওয়েস্ট্রার্ন, মালয় বিশ্ববিদ্যালয়, ভারতের আইআইটিসহ বিভিন্ন দেশ থেকে বিশ্বমানের গবেষকরা এ সম্মেলনে অংশগ্রহণ করেন। আন্তর্জাতিক সম্মেলনে পার্টনার হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, আমেরিকান কেমিক্যাল সোসাইটি চবি, এনসেভিয়ার, কফিন এস্টেট ইউনিভার্সিটি যুক্তরাষ্ট্র ও সানওয়ে ইউনিভার্সিটি মালেশিয়া। দুই দিনব্যাপী অনুষ্ঠিত আন্তর্জাতিক সিম্পোজিয়ামে সম্মেলনের সাধারণ সম্পাদক ড. মো: কামরুল হোসাইনসহ চবি বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকরা, চবি রসায়ন বিভাগের শিক্ষকরা, শিক্ষার্থীরা, আমন্ত্রিত অতিথিরা ও সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
হায়দরাবাদকে অপেক্ষায় রেখে ফাইনালে কলকাতা দৌলতখানে মনজুরুল আলম, বোরহানউদ্দিনে জাফর উল্লাহ চেয়ারম্যান নির্বাচিত কুমারখালীতে মান্নান খান, রাসেল, মৌসুমী বিজয়ী আলমডাঙ্গায় মঞ্জিলুর রহমান সদরে নঈম জোয়ার্দ্দার জয়ী ভোলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ ইউনুছ ঝালকাঠি সদরে খান আরিফ, নলছিটিতে সেলিম খান জয়ী দেওয়ানগঞ্জে ভাইস চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের মুন্নি আক্তার, চেয়ারম্যান আবুল কালাম আজাদ রূপগঞ্জে হাবিব, আড়াইহাজারে স্বপন ও সোনারগাঁয়ে কালাম চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশকে লজ্জায় ডুবাল যুক্তরাষ্ট্র চাপের মুখে বাংলাদেশ গলাচিপায় প্রথম নারী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

সকল