০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


খুলনা-রাজশাহীতে ভীতিকর অবস্থায় করোনা

দেশে দেড় মাসের মধ্যে সর্বোচ্চ মৃত্যু
-

লকডাউন-বিধিনিষেধ প্রভৃতি জারি করার পরও দিন দিন খারাপের দিকেই যাচ্ছে দেশের সীমান্তবর্তী এলাকাগুলোর করোনা পরিস্থিতি। বিশেষ করে খুলনা ও রাজশাহী বিভাগে করোনায় মৃত্যু, সংক্রমণ সব কিছুই আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে। এ দুই বিভাগের হাসপাতালগুলোতে করোনা রোগীদের ভিড় অস্বাভাবিকহারে বাড়ছে। ফলে আয়োজন বাড়ানোর পরও চিকিৎসকরা সবাইকে চিকিৎসা দিতে ব্যর্থ হচ্ছেন। বিভিন্ন জেলায় করোনার নমুনা পরীক্ষার পরিপ্রেক্ষিতেও সংক্রমণের হারও ভীতিজনক অবস্থানে পৌঁছেছে। গতকাল খুলনায় রেকর্ড গড়ে এক দিনে ২২ জনের মৃত্যু হয়েছে। রামেক হাসপাতালে মারা গেছে ১০ জন। এ ছাড়া দেশের অন্যান্য জেলাতেও ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় করোনা পরিস্থিতি বিপজ্জনক অবস্থার দিকেই যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
এ দিকে দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬৭ জন; যা দেড় মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ২ মে ৬৯ জন মৃত্যুর খবর দিয়েছিল অধিদফতর। এ ছাড়া গত এক দিনে শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৭ জন। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এ নিয়ে এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ৪৬৬ জনের এবং মোট শনাক্ত হয়েছেন ৮ লাখ ৪৮ হাজার ২৭ জন। আর ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭২৫ জন এবং এখন পর্যন্ত সুস্থ সাত লাখ ৮০ হাজার ১৪৬ জন।
স্বাস্থ্য অধিদফতর আরো জানায়, শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ১৮ দশমিক ০২ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ৪৫ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৯২ জন এবং মারা গেছে ১ দশমিক ৫৯ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৩৪ জন পুরুষ এবং নারী ৩৩ জন। আর বয়স বিশ্লেষণে দেখা গেছে, ৬০ ঊর্ধ্ব ২৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন মারা গেছেন। অন্য দিকে বিভাগ বিশ্লেষণে দেখা যায়, করোনায় আক্রান্ত হয়ে ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রামে ১১ জন, রাজশাহীতে আটজন, খুলনায় ২৪ জন, সিলেটে একজন, ময়মনসিংহে একজন এবং রংপুরে আটজন মারা গেছেন।
খুলনা বিভাগে সর্বোচ্চ ২২ জনের মৃত্যু
খুলনা ব্যুরো জানায়, খুলনা বিভাগে এক দিন পর আবারো করোনাভাইরাসে সর্বোচ্চ মৃত্যু হয়েছে। তবে শনাক্ত কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে বিভাগে ২২ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে কুষ্টিয়া জেলায় সর্বোচ্চ সাতজনের মৃত্যু হয়েছে। একই সময়ে ৬২৫ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। অপর দিকে খুলনা জেলায় লকডাউন আরো এক সপ্তাহ বাড়ানো হয়েছে। গতকাল শনিবার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা: রাশেদা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় কুষ্টিয়ার সাতজন, খুলনার তিনজন, সাতক্ষীরার চারজন, যশোরের তিনজন, চুয়াডাঙ্গার দুইজন, মেহেরপুরে দুইজন ও ঝিনাইদহের একজন মৃত্যুবরণ করেছেন। করোনাভাইরাসের বিস্তাররোধে আগামী মঙ্গলবার থেকে নতুন করে সাত দিনের জন্য খুলনা জেলা ও মহানগরীতে কঠোর লকডাউন আরোপ করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
রাজশাহী ব্যুরো জানায়, প্রাণঘাতী করোনাভাইরাসে ও করোনা উপসর্গে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় আরো ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে তিনজন করোনা পজিটিভ এবং সাতজন করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন ছিলেন। বর্তমানে রামেক হাসপাতালে ধারণক্ষমতা ছাড়িয়ে গেছে করোনা রোগী। গতকাল শনিবার সকালে রামেক হাসপাতালের উপপরিচালক ডা: সাইফুল ফেরদৌস সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেন। এ নিয়ে চলতি মাসের প্রথম ১৯ দিনে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১৯৩ জন। মৃতদের বেশির ভাগেরই বাড়ি ভারত সীমান্তবর্তী উচ্চ সংক্রমিত এলাকা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী জেলায়। বর্তমানে এ দুই জেলায় ‘বিশেষ লকডাউন’ চলছে। এরপরও এই দুই জেলা সংক্রমণের চূড়ায় পৌঁছেছে বলে আশঙ্কা করা হচ্ছে।
এ দিকে গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছেন আরও ৪৬ জন। শনিবার সকাল ৬টা পর্যন্ত এ হাসপাতালে ভর্তি আছেন ৩৬৫ জন। সব মিলিয়ে এখন পর্যন্ত রামেক হাসপাতালের করোনা ইউনিটে শয্যা সংখ্যা বেড়ে হয়েছে ৩০৯টি। আর আইসিইউ শয্যা সংখ্যা ২০টি। এই ২০টি শয্যার বিপরীতে গড়ে ৭০ জন আইসিইউর জন্য অপেক্ষায় থাকছেন।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী সাংবাদিকদের জানান, করোনা রোগীদের জন্য একের পর এক সাধারণ ওয়ার্ডকে করোনা ওয়ার্ডে রূপান্তর করা হচ্ছে। এখন এ হাসপাতালের ২৯-৩০, ৩৯-৪০, ২৫, ২২, ২৭, ১৬, ১৫, ৩ এবং ১ নম্বর ওয়ার্ডে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা চলছে। এ ছাড়া কেবিনে ১৫টি বেড আছে। সব মিলিয়ে এ হাসপাতালে ৩০৯টি বেডে করোনা রোগী ভর্তি করা হচ্ছে। এ ছাড়া ওই ওয়ার্ডগুলোতে অতিরিক্ত আরো ১৫টি বেড দেয়া হয়েছে।
রামেক হাসপাতাল পরিচালক বলেন, যেভাবে রোগী বাড়ছে, সেভাবে চিকিৎসা দেয়ার সক্ষমতা বাড়ানো যাচ্ছে না। ফলে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে বর্তমানে হিমশিম খেতে হচ্ছে। এ ছাড়া করোনা রোগীদের জন্য নতুন নতুন ওয়ার্ড বাড়ানোর কারণে অন্য রোগের চিকিৎসা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।
সাতক্ষীরা সংবাদদাতা জানান, সাতক্ষীরায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ছয় নারীসহ ১০ জনের মৃত্যু হয়েছে। সাতক্ষীরা মেডিক্যাল কলেজ (সামেক) হাসপাতালে শুক্রবার ভোররাত সাড়ে তিনটা থেকে রাত সোয়া এগারোটার মধ্যে বিভিন্ন সময়ে তাদের মৃতু হয়্য। এদের মধ্যে একজন করোনায় আক্রান্ত হয়ে এবং বাকিরা সবাই উপসর্গ নিয়ে মারা যান। এ হাসপাতালে এখন পর্যন্ত এক দিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে করোনা আক্রান্ত হয়ে জেলায় মারা গেছেন মোট ৫৭ জন। আর ভাইরাসটির উপসর্গ নিয়ে আজ পর্যন্ত মারা গেছেন অন্তত ২৬৮ জন।
বগুড়া অফিস জানায়, গত ২৪ ঘণ্টায় বগুড়ায় আরো দুইজন করোনায় প্রাণ হারিয়েছেন। তারা হলেন বগুড়া শহরের সূত্রাপুরের নজরুল ইসলাম (৭৪) এবং নাটোর জেলার গুরুদাসপুরের ছহিরউদ্দিন (৬০)। এ ছাড়া জেলায় গত ২৪ ঘণ্টায় ১২৫ নমুনার ফলাফলে নতুন করে ৪১ জন করোনা শনাক্ত হয়েছেন। আক্রান্তের হার ৩২ দশমিক ৮ শতাংশ। গতকাল শনিবার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান তুহিন। এ দিকে শনাক্ত হার বেড়ে যাওয়ায় আজ রোববার থেকে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করেছে জেলা প্রশাসন। জেলা প্রশাসক জিয়াউল হক স্বাক্ষরিত এক সরকারি আদেশে গতকাল শনিবার এ ঘোষণা দেয়া হয়। এতে আগামী ২৬ জুন রাত ১২টা পর্যন্ত শহরের মার্কেট, শপিংমল, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এ সময় কোনো প্রকার যানবাহন বগুড়া শহরে প্রবেশ করতে পারবে না এবং বগুড়া শহর থেকে বাইরে যেতে পারবে না। দূরপাল্লার যানবাহন শুধু হাইওয়ে ব্যবহার করবে। তবে জরুরি সেবাদানকারী পরিবহন, রোগী পরিবহনকারী অ্যাম্বুলেন্স, স্বাস্থ্যসেবার সাথে সম্পর্কিত পরিবহন ও ব্যক্তিরা এবং কৃষিপণ্য/খাদ্যসামগ্রী পরিবহন এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।
ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ২০ জনের শরীরে করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত জেলায় অ্যান্টিজেন ও পিসিআর ল্যাবের রিপোর্টে চার হাজার ১০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত জেলায় সুস্থ হয়েছে তিন হাজার ৬৯১ জন এবং মারা গেছে ৫৯ জন। গত শুক্রবার রাতে জেলা সিভিল সার্জন ডা: মুহাম্মদ একরাম উল্লাহ এ তথ্য নিশ্চিত করেন। জেলায় কোভিড ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করেছেন ৮৩ হাজার ৫৬৬ জন। এ পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৬৮৪২৯ জন ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৮ হাজার ৪৫১ জন।
কুড়িগ্রাম সংবাদদাতা জানান, কুড়িগ্রামে গতকাল শনিবার থেকে শুরু হয়েছে করোনার র্যাপিড অ্যান্টিজেন টেস্ট। কুড়িগ্রামে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় শনিবার দুপুর ১২টা থেকে সদর উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে এ কার্যক্রম শুরু হয়। এতে ৩০ মিনিটের মধ্যে ফলাফল পাওয়া যাচ্ছে।
সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নজরুল ইসলাম জানান, প্রথম দিনে ৩৭ জনের পরীক্ষা করে ১২ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। বাকি ২৫ জনের নমুনা রংপুর পিসিআর ল্যাবে পাঠানো হবে। এখন থেকে প্রতিদিন সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই র্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে করোনা টেস্ট করানো হবে।
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ছয়জনের মৃত্যু হয়েছে। তাদের পাঁচজন ফরিদপুরের এবং একজন রাজবাড়ীর বাসিন্দা। এ পর্যন্ত জেলায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৯৯ জন। এ সময় নতুন করে আরো ৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৯ দশমিক ৪৭ শতাংশ। ফরিদপুরের সিভিল সার্জন ছিদ্দীকুর রহমান বলেন, পুরোপুরি কঠোর লকডাউন ছাড়া দ্রুত অবনতিশীল পরিস্থিতি সামাল দেয়া যাবে না। এর জন্য সবার সহযোগিতা, সদিচ্ছা ও আন্তরিকতা প্রয়োজন। ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, সোমবার সকাল ৬টা থেকে ফরিদপুর, ভাঙ্গা ও বোয়ালমারী পৌরসভা সাত দিনের লকডাউনের আওতায় আনা হবে।
নোয়াখালী অফিস জানায়, নোয়াখালীতে দিন দিন বেড়ে চলেছে করোনাভাইরাসের প্রকোপ। গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে আরো ৯১ জনের করোনা শনাক্ত হয়েছে। ৩৭০ জনের নমুনা পরীক্ষায় এ ফল পাওয়া যায়। শনাক্তের হার ২৪ দশমিক ৫৯ শতাংশ। এতে জেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে দশ হাজার ১৫৯ জন। মোট আক্রান্তের হার ১০ দশমিক ৭৮ শতাংশ। জেলায় করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২৯ জনে। মৃত্যুর হার ১ দশমিক ২৯ শতাংশ। গতকাল শনিবার সকালে জেলা সিভিল সার্জন ডা: মো: মাসুম ইফতেখার বিষয়টি নিশ্চিত করেন।
উল্লেখ্য, নোয়াখালীতে করোনার প্রকোপ না কমায় নোয়াখালী পৌরসভা ও ছয়টি ইউনিয়নে চলমান লকডাউন আরো এক সপ্তাহ বাড়িয়েছে জেলা প্রশাসন। গত বৃহস্পতিবার বিকেলে জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আগামী শুক্রবার রাত ১২টা পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে। একই সাথে আগের সব বিধিনিষেধ বহাল থাকবে।
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক শিক্ষকসহ তিনজনের মৃত্যু হয়েছে। আক্রান্তদের প্রত্যেকের বয়স ৭০ বছর। গতকাল শনিবার সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে তাদের মৃত্যু হয়। সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা: এ এস এম ফাতেহ আকরাম এ তথ্য নিশ্চিত করেন। নিহতরা হলেনÑ চুয়াডাঙ্গা পৌর এলাকার জ্বিনতলা মল্লিকপাড়ার মৃত আনিসুর রহমানের স্ত্রী সালেহা বেগম, জীবননগর উপজেলার বাঁকা গ্রামের মৃত এলাহী মণ্ডলের ছেলে শুকুর আলী ও দামুড়হুদা উপজেলার বিষ্ণপুর গ্রামের মৃত সৈয়দ আলীর ছেলে হাজী আক্কাস আলী। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ জনে। সরকারি তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে আরো রেকর্ডসংখ্যক ৭৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনা সংক্রমণের এক দিনের সর্বোচ্চ রেকর্ড এটি। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দুই হাজার ৫২৩ জনে দাঁড়াল।
কেশবপুর (যশোর) সংবাদদাতা জানান, কেশবপুর উপজেলায় করোনায় আরো তিন ব্যক্তি মারা গেছেন। আক্রান্ত হয়েছে আটজন। কেশবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলমগীর হোসেন জানান খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে দুইজন মারা যান। অন্য দিকে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে এক বৃদ্ধ ইন্তেকাল করেন।
দিনাজপুর সংবাদদাতা জানান, দিনাজপুরে করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন আরো তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট ১৫০ জনের মৃত্যু হলো। আর এ সময়ের মধ্যে নতুনভাবে আক্রান্ত হয়েছেন আরো ৬৫ জন। মোট ছয় হাজার ৮৭৬ জন আক্রান্ত রোগীর মধ্যে ২৪ ঘণ্টায় ৩১ জনসহ মোট পাঁচ হাজার ৭৯২ জন সুস্থ ও ১৫০ জনের মৃত্যু হওয়ায় বর্তমানে দিনাজপুর জেলায় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা রয়েছে ৯৩৪ জন। দিনাজপুর সিভিল সার্জন অফিসের নিয়মিত প্রেস রিলিজে এসব তথ্য প্রকাশ করা হয়।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল