০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


উপসর্গহীন রোগীদের প্রতি পাঁচজনে একজনের ‘লং কোভিড’ : সমীক্ষা

-

প্রতি পাঁচজন উপসর্গহীন করোনা রোগীর মধ্যে একজন লং কোভিডের শিকার বলে যুক্তরাষ্ট্রের এক স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় উঠে এসেছে। ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ২০ লাখ করোনা রোগীর মধ্যে সমীক্ষা চালিয়ে এই ফলাফল পাওয়া যায়। করোনা শনাক্ত হওয়ার চার সপ্তাহ পরও যাদের শরীরে এই রোগের কিছু কিছু উপসর্গ থেকে যায় সেই অবস্থাকে লং কোভিড বা লং হল-কোভিড বলা হয়। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। সমীক্ষায় দেখা যায়, তাদের করোনা ধরা পড়ার এক মাস পর থেকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে এবং তারা দীর্ঘদিন ধরে এ সমস্যায় ভুগছেন। যুক্তরাষ্ট্রের ওই স্বাস্থ্য সংস্থার প্রধান রবিন জেলবার্ট বলেছেন, ‘কোভিড সংক্রমণের হার অনেকটা কমলেও আমেরিকানদের মধ্যে লং কোভিডের সমস্যা খুবই গুরুতর হয়ে দাঁড়াচ্ছে। আশা করি, আমাদের সমীক্ষার ফল তাদের অনেক ক্ষেত্রে সাহায্য করবে এবং সরকারও সেই মতো নতুন নীতি তৈরি করতে পারবে।’
সমীক্ষায় দেখা গেছে, সব বয়সের কোভিড রোগীদের মধ্যেই সবচেয়ে বেশি চোখে পড়েছে কয়েকটি দীর্ঘ উপসর্গ-ব্যথা, শ্বাস-প্রশ্বাসের সমস্যা, উচ্চ কোলেস্টেরল, ক্লান্তি ও উচ্চ রক্তচাপ। এই দীর্ঘ উপসর্গগুলো ১৯ শতাংশ উপসর্গহীন কোভিড রোগীদের মধ্যে দেখে গেছে, ২৭ শতাংশ মৃদু উপসর্গের রোগীদের এবং ৫০ শতাংশ রোগী, যাদের হাসপাতালে ভর্তি করাতে হয়েছিল। কার কোন উপসর্গ বেশি দেখা যাচ্ছে, তা বয়সের ওপরও নির্ভর করে। যেমনÑ ছোটদের ক্ষেত্রে উচ্চ কোলেস্টেরলের বদলে পেটের সমস্যা বেশি দেখা দিচ্ছে। হৃদরোগের সমস্যা ছেলেদের মধ্যে বেশি দেখা গেলেও সমীক্ষা বলছে লং কোভিডে বেশি আক্রান্ত নারীরা।
দুই ডোজ ভ্যাকসিন গ্রহণের পর আক্রান্ত হয়েছেন মাত্র ০.০৭ শতাংশ : দুই ডোজ ভ্যাকসিন গ্রহণের পর মাত্র ০.০৭ শতাংশ মানুষ কোভিড আক্রান্ত হয়েছেন। ব্রিটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস বা ওএনএসের চালানো এক জরিপে এ ফলাফল পাওয়া গেছে। গত বছরের ১ ডিসেম্বর থেকে এ বছরের ৩১ মে পর্যন্ত এই জরিপ চলে। এতে ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছেন এমন দুই লাখ ১০ হাজার ৯১৮ জনের তথ্য সংগ্রহ করা হয়। তাদের মধ্যে মাত্র ১৫৪ জন কোভিড আক্রান্ত হয়েছেন। যার শতকরা হার মাত্র ০.০৭ শতাংশ। ইয়াহু নিউজের খবরে জানানো হয়েছে, এই গবেষণাটি করা হয়েছে অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে। ব্রিটেনে মূলত এই দু’টি ভ্যাকসিনই বেশির ভাগ মানুষকে দেয়া হয়েছে। এই গবেষণাটি এমন একটি সময়ে করা হয়েছে যখন ব্রিটেন মূলত করোনাভাইরাসের আলফা ভ্যারিয়েন্ট মোকাবেলা করছিল। বর্তমানে যদিও ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ অন্য সব ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে গেছে।
৬০ বছরের কম বয়সীদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে না অস্ট্রেলিয়া : রক্ত জমাট বাঁধার ঝুঁকির কারণে অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস ভ্যাকসিন ৬০ বছরের কম বয়সীদের না দেয়ার সুপারিশ করেছে অস্ট্রেলিয়া সরকার। এই সিদ্ধান্ত দেশটির ধীর গতির ভ্যাকসিন কার্যক্রমে আরো নেতিবাচক প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর এএফপির। গতকাল দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেছেন, এর ফলে ৬০ বছরের কম বয়সীদের জন্য ফাইজারকেই ‘পছন্দসই ভ্যাকসিন’ হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর আগে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়ে রক্ত জমাট বাঁধার গুরুতর কিছু ঘটনা ঘটার পর শুধুমাত্র পঞ্চাশোর্ধ ব্যক্তিদের জন্য এই ভ্যাকসিন সীমাবদ্ধ করে দেয় অস্ট্রেলীয় কর্তৃপক্ষ। কিন্তু ৫২ বছর বয়সী এক নারী রক্ত জমাট বাঁধায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে বৃহস্পতিবার ভ্যাকসিনটির ব্যাপারে নতুন সিদ্ধান্ত নেয়া হয়।
ভারতের কুম্ভ মেলায় ‘ভুয়া কোভিড পরীক্ষা’ নিয়ে তদন্ত : ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরাখণ্ড কুম্ভ মেলা চলাকালে ভুয়া কোভিড রিপোর্ট দেয়ার অভিযোগে কয়েকটি বেসরকারি ল্যাবের বিরুদ্ধে পুলিশি তদন্তের নির্দেশ দিয়েছে। গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, এপ্রিলে কুম্ভ মেলা চলাকালে এক লাখেরও বেশি পরীক্ষায় ভুয়া নাম, মোবাইল নম্বর ও ঠিকানা ব্যবহার করা হয়েছে। মেলায় আগতদের কোভিড পরীক্ষার জন্য ওই বেসরকারি ল্যাবগুলোকে ভাড়া করেছিল উত্তরাখণ্ড রাজ্য, জানিয়েছে বিবিসি। মহামারীর মধ্যে কুম্ভ মেলা আয়োজনের জন্য তখন সমালোচিত হয়েছিল উত্তরাখণ্ড। ওই মেলায় প্রায় ২০ লাখ লোক যোগ দিয়েছিল। এই মেলা থেকে ফেরা লোকজন বিপুলসংখ্যক লোককে সংক্রমিত করেছে বলে ভারতের বিভিন্ন রাজ্য থেকে আসা প্রতিবেদনগুলো থেকে ধারণা পাওয়া গেছে।
ভারতে দৈনিক শনাক্ত ফের বাড়ল : করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ থেকে বের হয়ে আসতে থাকা ভারতে পরপর দুই দিন ধরে দৈনিক শনাক্ত রোগী বেড়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যে দেখা গেছে, গতকাল সকালে আগের ২৪ ঘণ্টায় সেখানে ৬৭ হাজার ২০৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় ২৩৩০ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে টানা ১০ দিন ধরে দৈনিক শনাক্ত এক লাখের নিচে আছে আর এর মধ্যে টানা আট দিন ধরে নতুন আক্রান্তের সংখ্যা ক্রমাগত কমেছে; কিন্তু ওই ধারার বিপরীতে গত দুই দিন ধরে শনাক্ত নতুন রোগী বেড়েছে। নতুন আক্রান্তদের নিয়ে ভারতে শনাক্ত মোট করোনাভাইরাস রোগীর সংখ্যা দুই কোটি ৯৭ লাখ ৩১৩ জনে দাঁড়িয়েছে। মোট রোগীর সংখ্যায় দেশটি যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় স্থানে আছে। কোভিড-১৯ এ মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় স্থানে থাকা ভারতে মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৮১ হাজার ৯০৩ জন রোগীর।
ভারতে আরো এক সিংহের মৃত্যু : ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো এক সিংহের মৃত্যু হয়েছে। গত বুধবার সকালে তামিলনাড়ুর আরিগনার আন্না চিড়িয়াখানায় ১২ বছর বয়সী সিংহটির মৃত্যু হয়। গত ৩ জুন সিংহটির কোভিড শনাক্ত হয়েছিল। জুনের গোড়ার দিকেই এই একই চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত হয়ে নীলা নামের ৯ বছরের একটি সিংহী মারা যায়। অর্থাৎ, এক মাসেরও কম সময়ের মধ্যে সেখানে করোনায় দুই সিংহের মৃত্যু হলো। সেখানকার ১৪টির সিংহের মধ্যে সাতটিই সংক্রমিত হয়েছে বলে জানা গেছে।
নাগরিকদের জন্য ভ্যাকসিন পাসপোর্টের ব্যবস্থা করছে জাপান : বিদেশ গমন ইচ্ছুকদের জন্য আগামী মাস থেকে ভ্যাকসিন পাসপোর্টের ব্যবস্থা করতে যাচ্ছে জাপান সরকার। বিশ্বের বিভিন্ন দেশের সরকার পর্যটন ও ব্যবসায়িক সফর পুনরায় চালু করতে যেসব উদ্যোগ নিচ্ছে, তারই পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নিতে যাচ্ছে জাপান।
এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের উচ্চপদস্থ মুখপাত্র কাৎসুনোবু কাতো বলেছেন, ‘যাদের প্রয়োজন, তারা যখন বিদেশ সফরে যাবেন তখন ভ্যাকসিন সার্টিফিকেট দেয়ার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে।’ এই সার্টিফিকেট ডিজিটাল হওয়ার বদলে কাগুজে হবে। স্থানীয় সরকার আগামী মাস থেকে এগুলো প্রদান করা শুরু করবে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এই গ্রীষ্মে ডিজিটাল ভ্যাকসিন পাসপোর্ট দেয়ার লক্ষ্যে কাজ করছে। কিছু ইউরোপীয় দেশও জাতীয় পর্যায় থেকে ভ্যাকসিন সার্টিফিকেটের পরিকল্পনা করছে।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল