০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


করোনায় মৃত্যু ৩৮ : আক্রান্ত ১,৫১৪ জন

-

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪২৯তম দিনে ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৮ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন এক হাজার ৫১৪ এবং সুস্থ হয়েছেন দুই হাজার ১১৫ জন। ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৫ ও নারী ১৩ জন।
আগের দিনের চেয়ে গতকাল ১৮ জন কম মৃত্যুবরণ করেছেন। গত রোববার ৫৬ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারীতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৯৭২ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ৭ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী পাঁচজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী সাতজন এবং ষাটোর্ধ্ব বয়সী ২৫ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ছয়জন, বরিশাল বিভাগে দুইজন, সিলেট বিভাগে তিনজন এবং রংপুর বিভাগে একজন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ২৬ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন ও বাসায় একজন মৃত্যুবরণ করেছেন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা: নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ১৬৩ জনের নমুনা পরীক্ষায় এক হাজার ৫১৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত রোববার ১৬ হাজার ৯১৫ জনের নমুনা পরীক্ষায় এক হাজার ৩৮৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকাল ১২৮ জন বেশি আক্রান্ত হয়েছেন। দেশে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৯৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ১৯ শতাংশ। গতকালর শনাক্তের হার দশমিক ৮ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৬ লাখ ৪৭ হাজার ৭৪২ জনের নমুনা পরীক্ষায় সাত লাখ ৭৫ হাজার ২৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ৪৬ হাজার ১৯৭টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ এক হাজার ৫৪৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭২ শতাংশ। রোববার পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৭৪ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন দুই হাজার ১১৫ জন। রোববার সুস্থ হয়েছিলেন তিন হাজার ৩২৯ জন। আগের দিনের চেয়ে গতকাল এক হাজার ২১৪ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন সাত লাখ ১২ হাজার ২৭৭ জন।
গতকাল শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৯০ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯১ দশমিক ৮১ শতাংশ। আগের দিনের চেয়ে গতকাল সুস্থতার হার দশমিক ০৯ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৯৬৩ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৬ হাজার ৭৭৫ জনের। রোববারের চেয়ে গতকাল ১৮৮টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। ২৪ ঘণ্টায় দেশের সরকারি ৩৭৬টি ও বেসরকারি ৭৮টিসহ ৪৪টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৮৪৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৬ হাজার ৯১৫ জনের। রোববারের চেয়ে গতকাল ৬৭টি নমুনা কম পরীক্ষা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement