০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


করোনা নিয়ন্ত্রণে যুক্তরাজ্যে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা

-

যুক্তরাজ্যে সোমবার থেকে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে এ পদক্ষেপ নিয়েছে সরকার। খবর বিবিসির। নিষেধাজ্ঞার আওতায় সোমবার থেকে সব ধরনের ভ্রমণ পথ বন্ধ থাকবে। এর মধ্যে কেউ যদি দেশটিতে প্রবেশ করতে চায় তাহলে তাকে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদ দেখাতে হবে। ব্রাজিলে করোনাভাইরাসের আলাদা ও অজ্ঞাত একটি ধরন শনাক্ত হওয়ার পর যুক্তরাজ্যে নতুন উদ্বেগ তৈরি হয়। এ ঘটনায় শুক্রবার দক্ষিণ আমেরিকা ও পর্তুগালের সাথে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ব্রিটিশ কর্তৃপক্ষ। এর ধারাবাহিকতায় সোমবার থেকে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন বরিস জনসন। তিনি জানিয়েছেন, নতুন এই নিয়ম কমপক্ষে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।
৯৫ শতাংশ করোনা ভ্যাকসিন ১০ দেশের দখলে : বিশ্বে এখন পর্যন্ত দুই কোটি ৩৫ লাখ ডোজের বেশি কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। এর মধ্যে ৯৫ শতাংশই মাত্র ১০টি দেশের দখলে আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া। এ ঘটনাকে অকল্পনীয় বৈষম্য বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানায়, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের প্রায় সব দেশে গত মাসেই টিকাদান শুরু হলেও এশিয়া ও আফ্রিকার বেশির ভাগ মানুষ এ সম্পর্কে এখনো জানেই না। তাদের দেশে কবে নাগাদ ভ্যাকসিন কার্যক্রম শুরু হবে, সে সম্পর্কে তাদের কোনো ধারণা নেই।
এ বিষয়ে বৃহস্পতিবার কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র ইউরোপীয় প্রধান হান্স ক্লুগ বলেন, বিশ্বে মহামারী করোনাভাইরাসকে কার্যকরভাবে দূর করতে হলে আগে সবাইকে ভ্যাকসিনের ন্যায্য বণ্টন নিশ্চিত করতে হবে। বিশেষ করে নিম্ন-আয়ের দেশ এবং দরিদ্ররাও যেন ভ্যাকসিনেশনের আওতায় আসে, সে দিকে ধনী রাষ্ট্রগুলোর নজর দিতে হবে। কোনো দেশ বা সম্প্রদায়কে টিকাদানের বাইরে রাখা ঠিক হবে না জানিয়ে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত কোভ্যাপের আওতায় বিশ্বের প্রতিটি দেশে ভ্যাকসিন সরবরাহের ব্যাপারে সর্বাত্মক প্রচেষ্টা চলছে। এ ক্ষেত্রে ধনী দেশগুলোর এগিয়ে আসা জরুরি।
ভারতে টিকা দেয়া শুরু : এক স্যানিটেশন কর্মীকে করোনাভাইরাসের টিকা দেয়ার মাধ্যমে ভারতে গতকাল শনিবার শুরু হয়েছে টিকাদান কর্মসূচি। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টিকাদান কর্মসূচি উদ্বোধন করেন। ১৩০ কোটিরও বেশি মানুষকে টিকাদানের পরিকল্পনা করেছেন মোদি। তিনি টিকা নিয়ে গুজব ও প্রচারণায় কান না দিতে পরামর্শ দিলেন। বিবিসি জানিয়েছে, সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, বিশ্বের সবচেয়ে বড় টিকাদান কর্মসূচির উদ্বোধন করছি আমরা। এটি বিশ্বকে আমাদের শক্তি প্রদর্শন করে। কোভিশিল্ড ও কোভ্যাকসিন টিকার কয়েক লাখ ডোজের চালান পৌঁছে গেছে ভারতে। টিকাদান কর্মসূচির উদ্বোধনকালে মোদি সম্মুখসারির যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান। বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরেই ভারতের অবস্থান। মোদি বলেন, অ্যাপের সাহায্যে জনগণকে টিকা দেয়ার ভালো প্রস্তুতি রয়েছে ভারতের। সরকার এই অ্যাপের মাধ্যমে জানতে পারবে টিকাদান কর্মসূচি থেকে কেউ বাদ পড়ল কি না।
টিকা কম পাওয়ায় ক্ষুব্ধ ইইউ’র কয়েকটি দেশ : ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশ কয়েকটি দেশে প্রত্যাশার চেয়ে ফাইজারের কম টিকা পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি প্রতিষ্ঠান ধীরগতিতে টিকার চালান দেয়ায় এ অবস্থা তৈরি হয়েছে। গতকাল শনিবার বিবিসি এক প্রতিবেদনে জানায়, ইউরোপের ছয়টি দেশ এই পরিস্থিতিকে ‘অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছে। তারা বলেছে, এটি টিকা প্রয়োগের ব্যাপারে মানুষের আস্থা কমিয়ে দেবে। সুইডেন, ডেনমার্ক, ফিনল্যান্ড, লিথুনিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া টিকা সরবরাহের জন্য ফাইজার-বায়োএনটেককে চাপ দিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছে। ফাইজার বলেছে, টিকা কম সরবরাহ করার বিষয়টি সাময়িক।


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর রাফা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নেয়ার আদেশে হামাসের প্রতিক্রিয়া হিলি বন্দর দিয়ে ১৪ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর ওপর : মন্ত্রী রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী টর্চার সেলে শিশু-বৃদ্ধদের পেটাতেন মিল্টন : হারুন গাজা ত্যাগ করবে না ইউএনআরডব্লিউএ শৈলকুপায় সাংবাদিক মফিজুলের ওপর হামলা : প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন বিএনপির ভাবনায় ক্লান্ত ওবায়দুল কাদের : রিজভী অনলাইন জুয়ায় ২০ লাখ টাকা হেরে যুবকের আত্মহত্যা আল-জাজিরার অফিসে ইসরাইলি পুলিশের হানা

সকল