২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তোমরাই আমার আপনজন

এতিমদের প্রতি প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবস উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত দোয়া মাহফিলে বক্তৃতা করছেন: পিআইডি -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতিমদেরকে তার ‘অত্যন্ত কাছের’ এবং ‘আপনজন’ আখ্যায়িত করে তাদের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমি তোমাদের একটি কথা বলতে চাই, তোমরা অনাথ এবং অসহায় নও, তোমরা আমার অত্যন্ত কাছের এবং আপনজন। আমাদের সরকার ক্ষমতায় আসার পর থেকে সবসময় তোমাদের পাশে দাঁড়িয়েছে এবং যতদিন আমি বেঁচে আছি ততদিন আমি তোমাদের পাশে আছি।’
তিনি বলেন, তোমাদের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ রচনা করাই আমার সব সময়ের প্রচেষ্টা।
’৭৫ এর ১৫ আগস্ট তার পিতা-মাতাসহ পরিবারের সদস্যদের নিহত হওয়ার প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেন, স্বাভাবিকভাবেই আমরা এতিমদের বেদনা খুব ভালোভাবে অনুভব করতে পারি। কারণ আমরা ১৫ আগস্টের হত্যাকাণ্ডের মধ্য দিয়ে এতিম হয়েছি। তোমরা একেবারে একা না। আমরা আছি তোমাদের পাশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল শুক্রবার সকালে মুজিববর্ষ এবং জাতির পিতার ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দেশের ৮৫টি শিশু পরিবার এবং ছয়টি ‘শিশু নিবাসের শিশুদের দ্বারা ৫০ হাজারবার কুরআন খতম উপলক্ষে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে দেয়া ভাষণে এ কথা বলেন।
সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং সমাজসেবা অধিদফতর এর উদ্যোগে আগারগাঁওয়ের সমাজসেবা অধিদফতর মিলনায়তনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগদান করেন। সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ মূল অনুষ্ঠান স্থলে উপস্থিত থেকে বক্তৃতা করেন। প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন।
শেখ হাসিনা সকল শিশুর সফল ও সুন্দর জীবন প্রত্যাশা করে সবাইকে সততা, নিষ্ঠা এবং একাগ্রতা নিয়ে দেশের কল্যাণে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, তোমাদের মধ্যে অনেকেরই মেধা রয়েছে। যারা দেশের কল্যাণে কাজ করতে পারে।
তিনি বলেন, জনগণ এবং দেশের কল্যাণে তারা সেভাবেই কাজ করে যাবে বলেই আমার প্রত্যাশা।
স্বাধীনতা অর্জনের পরে দেশের মানুষের কল্যাণে বঙ্গবন্ধু গৃহীত নানাবিধ পদক্ষেপের উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুই সংবিধানে শিশুর অধিকার নিশ্চিত করে যান এবং শিশু অধিকার আইন প্রণয়ন করেন।
তার পদাংক অনুসরণ করেই তার সরকার এতিমদের কল্যাণে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে বলেও তিনি উল্লেখ করেন।
সরকার একটি কর্মসূচির আওতায় এক লাখ শিশুর প্রত্যেককে দুই লাখ টাকা করে প্রদান করছে, উল্লেখ করে তিনি বলেন, আমরা আরো বিভিন্ন রকম অনুদান তাদেরকে প্রদান করছি পাশাপাশি শিশু পরিবারগুলোকেও পর্যাপ্ত অর্থ বরাদ্দ করা হচ্ছে যাতে এসব প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে চলতে পারে এবং অনাথ শিশুরা সুন্দরভাবে জীবনযাপন করতে পারে।
তিনি বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী এবং মুজিববর্ষ উপলক্ষে ৫০ হাজার বার কুরআন খতম করায় শিশু পরিবার এবং শিশু নিবাসের শিশুদের প্রতিও ধন্যবাদ জানান।


আরো সংবাদ



premium cement
ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস

সকল