২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় বিদেশী শ্রমিক নিয়োগে বাধা উঠছে

-

করোনাভাইরাস মহামারীর মধ্যে দেশীয় শ্রমিকদের কর্মসংস্থান নিশ্চিত করতে বিদেশী কর্মী নিয়োগে যে বিধিনিষেধ মালয়েশিয়া সরকার দিয়েছিল, তা শিথিল করা হচ্ছে। এর ফলে বাংলাদেশসহ বিভিন্ন দেশের যে বৈধ কাগজধারী শ্রমিকরা কাজ হারিয়ে মালয়েশিয়ায় অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন, তাদের পুনরায় নিয়োগ পাওয়ার সুযোগ তৈরি হলো।
মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, বিভিন্ন খাতের শিল্প মালিকরা দেশীয় কর্মী পাচ্ছেন না জানিয়ে প্রয়োজন অনুযায়ী বিদেশী শ্রমিক নিয়োগের জন্য সরকারের কাছে আবেদন করেছেন। তাদের অনুরোধের ভিত্তিতে সরকার বিধিনিষেধ তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
তবে মালিকদের আগে দেশীয় নাগরিকদের মধ্যে থেকে শ্রমিক নিয়োগ করে তারপর প্রয়োজনে বিদেশী শ্রমিকদের পুনঃনিয়োগের অনুরোধ করেছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী। এ ক্ষেত্রে বিদেশী শ্রমিক যারা বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন এবং অবশ্যই বৈধ ‘ওয়ার্ক পারমিট’ আছে, শুধু তাদের নিয়োগ দেয়া যাবে। এ ছাড়া কাজ হারানোর আগে বিদেশী শ্রমিকরা যে খাতে কাজ করতেন, তাদের সেই খাতেই পুনঃনিয়োগ দিতে হবে।
বিদেশীদের নিয়োগের ক্ষেত্রে শ্রমিকদের কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে এবং সব তথ্য দিয়ে ফরম পূরণ করে পুত্রাজায়ায় শ্রমিক অধিদফতরের প্রধান কার্যালয়ে আবেদন করতে হবে মালিকদের। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারী ছড়িয়ে পড়ার পর লকডাউন ও অন্যান্য নিষেধাজ্ঞার কারণে লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছে বিভিন্ন দেশে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, জুলাই পর্যন্ত মালয়েশিয়ায় ৬৭ হাজার দেশীয় শ্রমিক এবং ৪৭ হাজারের বেশি বিদেশী শ্রমিক করোনাভাইরাস মহামারীর কারণে কাজ হারিয়েছেন।
গত মাসেই মানবসম্পদ মন্ত্রণালয় থেকে বিদেশী শ্রমিক, বিশেষ করে নির্মাণ, কৃষি ও খামারের কাজে বিদেশী শ্রমিক নিয়োগের ওপর বিধিনিষেধ জারির কথা জানায়।
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় প্রায় ২১ লাখ বিদেশী শ্রমিক বিভিন্ন পেশায় কাজ করেন, যাদের মধ্যে বাংলাদেশীর সংখ্যা সরকারি হিসাবে পাঁচ লাখের বেশি। তবে বাস্তবে এই সংখ্যা আরো বেশি বলে সংশ্লিøষ্টদের ধারণা।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল