০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


বাজার দর

সরবরাহ সঙ্কটে বেড়েছে মুরগির দাম : কমেছে পেঁয়াজের

-

টানা লকডাউনের কারণে সরবরাহ ব্যাহত হওয়ায় রাজধানীর বাজারে মুরগির দাম বেড়েছে। গরুর গোশতের দাম আগে থেকেই বাড়তি। কোনো কারণ ছাড়াই নতুন করে লাফিয়ে লাফিয়ে বাড়ছে শুকনো মরিচের দাম। তবে পেঁয়াজের দাম এ সপ্তাহে কিছুটা কমেছে। কমেছে ডাল, চিনি, তেল, আদা, রসুনসহ বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। গরম মসলা ব্যবসায়ীরা মন্ত্রী-সচিবের সাথে দেখা করে দাম কমানোর ঘোষণা দিলেও বাজারে তেমন প্রভাব পড়েনি। অপরিবর্তিত রয়েছে চাল, মাছ, ডিম, সবজি প্রভৃতির দাম।
গতকাল শুক্রবার রাজধানী ঢাকার কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বাজারে সবজির সরবরাহ অনেক বেড়েছে। বিক্রেতারা জানান, সরকারিভাবে কৃষকের কাছ থেকে উৎপাদিত সবজি শহরে পরিবহনের বিশেষ উদ্যোগ নেয়ায় সরবরাহ অনেকটা স্বাভাবিক হয়ে এসেছে। তারা জানান, সরবরাহ স্বাভাবিক থাকায় দুই দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে পাঁচ টাকা কমেছে। আর মাসের ব্যবধানে কমেছে ১৫ টাকা পর্যন্ত। বিভিন্ন খুচরা বাজারে ভালো মানের দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা কেজিদরে। এক সপ্তাহ আগে এ দাম ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর এক মাস আগে ছিল ৬০ থেকে ৬২ টাকা। অন্য দিকে আমদানি করা পেঁয়াজের কেজি গতকাল বিক্রি হয় ৩৫ থেকে ৪০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৪০ থেকে ৪৫ টাকা এবং এক মাস আগে ছিল ৫০ থেকে ৫৫ টাকা।
এ দিকে দফায় দফায় দাম বেড়ে শুকনা মরিচের কেজি এখন ৪০০ টাকায় পৌঁছেছে। অথচ কাঁচামরিচ পাওয়া যাচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজিদরে। বিভিন্ন বাজারে বর্তমানে দেশী শুকনা মরিচের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ২৫০ থেকে ৩০০ টাকা এবং এক মাস আগে ছিল ২০০ থেকে ২৫০ টাকা। আর আমদানি করা শুকনা মরিচের কেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৩০০ থেকে ৩৫০ টাকা। শুকনা মরিচের দাম বাড়ার তথ্য উঠে এসেছে টিসিবির প্রতিবেদনেও। সরকারি এ প্রতিষ্ঠানটির হিসাবে, এক সপ্তাহের ব্যবধানে আমদানি করা শুকনা মরিচের দাম বেড়েছে ৭ দশমিক ৬৯ শতাংশ। আর মাসের ব্যবধানে বেড়েছে ১৬ দশমিক ৬৭ শতাংশ। অন্য দিকে দেশি শুকনা মরিচের দাম মাসের ব্যবধানে বেড়েছে ২২ দশমিক ২২ শতাংশ।
এ দিকে সরবরাহের চেয়ে চাহিদা কম থাকায় এ সপ্তাহে বাজারে ভোজ্যতেল, চিনি, ছোলা, আদা, রসুনসহ অধিকাংশ শুকনো পণ্যের দাম কমেছে। ব্যবসায়ীরা জানান, রোজার শুরুতে অনেকে পুরো মাসের বাজার একসঙ্গে করায় তারা এখন বাজারে আসছেন না। ফলে অধিকাংশ শুকনো পণ্যের বিক্রি এখন কম। প্রতি বছরই রোজার দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে এসে এ পরিস্থিতির সৃষ্টি হয় বলে জানান তারা। খুচরা বাজারে গতকাল ১৮০ টাকা থেকে কমে চীনা রসুন বিক্রি হয় ১৪০ থেকে ১৬০ টাকা কেজিদরে। ১২০ থেকে ১৩০ টাকার দেশি রসুন গতকাল ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি করতে দেখা যায়। রোজার আগে এক লাফে ৩৫০ টাকায় উঠে যাওয়া চীনা আদা গতকাল ১৬০ টাকায় বিক্রি হয়। প্রায় একই দামে বিক্রি হয় দেশি আদাও। বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৫ টাকা কমেছে। এক লিটারের বোতলের দাম এখন ১০৫ টাকা। খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৩ থেকে ৫ টাকা কমে ৯০ টাকার আশপাশে বিক্রি হচ্ছে। কেজিতে ৫ টাকা কমে ছোলা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা। একই হারে কমেছে চিনির দামও। খুচরা বাজারে বর্তমানে ৭০ টাকা কেজির চিনি বিক্রি হচ্ছে ৬৫ টাকা।
গত সপ্তাহের মতোই রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ৪০০ টাকা। নলা মাছ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২০০ টাকা কেজি। তেলাপিয়া ১৩০ থেকে ১৭০ টাকা, পাঙ্গাশ ১৪০ থেকে ১৮০ টাকা কেজি, শিং ৩০০ থেকে ৪৫০ টাকা, শোল মাছ ৪০০ থেকে ৭৫০ টাকা, পাবদা ৩৫০ থেকে ৬০০ টাকা, বোয়াল ৫০০ থেকে ৮০০ টাকা, ট্যাংরা ৩৫০ থেকে ৫০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। বয়লার মুরগির কেজি ১২০ থেকে ১৩০ টাকাদরে বিক্রি হচ্ছে। দেশী মুরগি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৫০ টাকা কেজি। ডিমের ডজন আগের মতোই ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর গোশতের কেজি বিক্রি হচ্ছে ৬০০ টাকা। আর খাসির গোশত বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকায়।
এ দিকে নতুন ধান কাটতে শুরু করায় বাজারে কমতে শুরু করেছে চালের দামও। খুচরা দোকানে বর্তমানে পুরনো সরু মিনিকেট চাল ৫৬ থেকে ৫৮ টাকা এবং বিআর আটাশ চাল ৪৬ থেকে ৪৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দুই মাস আগে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরে মানুষ আতঙ্কে কেনাকাটা শুরু করে। ফলে সরু মিনিকেট চাল ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরেও বিক্রি হয়েছে, যা গত নভেম্বরে ছিল ৪৬ টাকা। তখন মাঝারি বিআর আটাশ ও সমজাতীয় চালের দাম উঠেছিল ৫০ থেকে ৫৪ টাকায়। ৩২ থেকে ৩৪ টাকার মোটা চাল উঠে যায় ৪০ থেকে ৪২ টাকায়।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল