০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


৬০০ ব্রিটিশ নাগরিক বাংলাদেশ ছেড়ে গেছেন

-

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় লকডাউনের কারণে ঢাকায় আটকা পড়া ব্রিটিশ নাগরিকদের নিজ দেশে ফেরাতে আরো পাঁচটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। এর আগে চারটি বিশেষ ফ্লাইটে প্রায় ৬০০ ব্রিটিশ নাগরিক বাংলাদেশ ছেড়েছেন। আগামী ১ থেকে ৭ মে পর্যন্ত ব্রিটিশ এয়ারওয়েজের এসব ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে।
গতকাল ১৬৮ জন যাত্রী নিয়ে ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট ঢাকা ছেড়ে গেছে। এটা নিয়ে ২১ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত মোট চারটি বিশেষ ফ্লাইট ব্রিটিশ নাগরিকদের নিয়ে ঢাকা ছাড়ল।
ব্রিটিশ পররাষ্ট্র দফতর বিশেষ ফ্লাইটগুলোতে যেতে আগ্রহীদের কর্পোরেট ট্রাভেল ম্যানেজমেন্ট (সিটিএম) ওয়েবসাইটের মাধ্যমে ফ্লাইটের বুকিং সম্পন্ন করার পরামর্শ দিয়েছে। ১, ৩, ৫ ও ৭ মে এসব বিশেষ ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে। ফ্লাইটগুলোর যাত্রীদের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬০০ পাউন্ড। কেউ এই মুহূর্তে ভাড়া পরিশোধ করতে সক্ষম না হলে ব্রিটিশ সরকার তার জন্য জরুরি ঋণের ব্যবস্থা করবে।
সিলেট থেকে ঢাকায় আসা যাত্রীদের জন্য অভ্যন্তরীণ ফ্লাইটের ব্যবস্থা করেছে ব্রিটিশ হাইকমিশন। লন্ডনগামী বিশেষ ফ্লাইটের টিকিট নিশ্চিত হলে বিমানবন্দরে যাওয়ার সময় নিরাপত্তা বাহিনীকে প্রদর্শনের জন্য ব্রিটিশ হাইকমিশন যাত্রীদের একটি অফিসিয়াল চিঠি ইস্যু করবে।
যত দ্রুত সম্ভব লন্ডন বা ম্যানচেস্টারের সাথে ঢাকার সরাসরি ফ্লাইট চালু করতে এয়ারলাইন্স, বাংলাদেশ কর্তৃপক্ষ ও সরকারের সাথে ব্রিটেন আলোচনা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে হাইকমিশন।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় গত মাসে বাংলাদেশে অঘোষিত লকডাউন শুরু হলে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ করে দেয়া হয়। এরপর ইউরোপের বিভিন্ন দেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, রাশিয়া, মালয়েশিয়া ও ভুটানের নাগরিকরা বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন।

 


আরো সংবাদ



premium cement