০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


নির্ধারিত সময়ে মজুরি না দেয়া ৩৭০ কারখানা শাস্তির মুখোমুখি

-

শাস্তির মুখে পড়তে যাচ্ছে ১৬ এপ্রিল নির্ধারিত সময়ের মধ্যে শ্রমিকদের মার্চে মাসের মজুরি পরিশোধ করতে ব্যর্থ ৩৭০ কারখানার মালিক। এসব কারখানার তালিকা গতকাল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শ্রম আইন অনুযায়ী এসব কলকারখানার মালিকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আদালতে মামলা দায়ের, লাইসেন্স নবায়ন স্থগিতসহ কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানা গেছে।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায় স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ১৬ এপ্রিলের মধ্যে যেসব কলকারখানা ও প্রতিষ্ঠানের মালিক শ্রমিকদের মজুরি ও বেতন-ভাতা পরিশোধে ব্যর্থ হবেন সেই সব কলকারখানা ও প্রতিষ্ঠানের তালিকা মন্ত্রণালয়ে প্রেরণ করার জন্য উপমহাপরিদর্শকদের নির্দেশ দেয়া হয়েছিল। নির্দেশের পরিপ্রেক্ষতে শনিবার ঢাকা জেলা থেকে ১২২টি, গাজীপুর জেলা থেকে ১২০টি, নারায়ণগঞ্জ জেলা থেকে ৩০টি, চট্টগ্রাম জেলা থেকে ৫৮টি, পাবনা জেলা থেকে ৩টি, নরসিংদী জেলা থেকে ৬টি, ময়মনসিংহ জেলা থেকে ১১টি, মুন্সিগঞ্জ জেলা থেকে ১টি, দিনাজপুর জেলা থেকে ৩টি, রংপুর জেলা থেকে ২টি, কুমিল্লা জেলা থেকে ৫টি, ফরিদপুর জেলা থেকে ৪টি, রাজশাহী জেলা থেকে ২টি, খুলনা জেলা থেকে ৩টিসহ সর্বমোট ৩৭০টি কলকারখানার মালিক ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের মজুরি ও বেতনভাতা পরিশোধ করতে ব্যর্থ হয়েছেন বলে তালিকা পাঠিয়েছেন উপমহাপরিদর্শকরা।
গত ১৩ এপ্রিল এক বিবৃতিতে সব শিল্প কলকারখানার শ্রমিকদের মার্চ মাসের বেতন ১৬ এপ্রিলের মধ্যেই পরিশোধের জন্য মালিকদের নির্দেশ দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। এ নির্দেশ না মানলে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন প্রতিমন্ত্রী।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল