৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


করোনায় মৃতের সংখ্যা সাড়ে ৭ হাজার ছাড়িয়েছে

যুক্তরাষ্ট্রে প্রথম করোনার ভ্যাকসিন প্রয়োগ; নিরাপত্তা পরিষদের বৈঠক বাতিল; আরো কঠোর হচ্ছে ইউরোপের নিয়ন্ত্রণ; ট্রাম্পের শঙ্কা প্রকোপ থাকতে পারে আগস্ট পর্যন্ত
-

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে দুনিয়াজুড়ে মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। মৃতের সংখ্যা ইতোমধ্যে সাড়ে সাত হাজার ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারসের হিসাব অনুযায়ী, গতকাল মঙ্গলবার বিশ্বজুড়ে এ ভাইরাসে সাত হাজার ৫২৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা এক লাখ ৯০ হাজার ৪৩৩। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ৮০ হাজার ৮৮৯ জন। এখনো অসুস্থ আছে এক লাখ দুই হাজার ১৯ জন। যাদের মধ্যে মারাত্মক অসুস্থ ছয় হাজার ৫১৮ জন।
উৎপত্তিস্থল চীনে সরকারি হিসাবেই এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৮১। এর মধ্যে তিন হাজার ২২৬ জনের মৃত্যুর কথা স্বীকার করেছে দেশটির কর্তৃপক্ষ। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ৬৮ হাজার ৭০৮ জন। গতকাল মারা গেছে ১৩ জন। আক্রান্ত হয়েছে ২১ জন।
ইতালিতে আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ৯৮০। এর মধ্যে দুই হাজার ১৫৮ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে দুই হাজার ৭৪৯ জন। ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় ওপরের সারিতে থাকা অন্য দেশগুলোর মধ্যে ইরান, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড ও যুক্তরাজ্যের নাম উল্লেখযোগ্য। এর মধ্যে স্পেনে গতকাল সর্বাধিক মারা গেছে ১৬৮ জন। ইরানে মারা গেছে ১৩৫ জন।
করোনাভাইরাস আতঙ্কে ইতোমধ্যে যুক্তরাজ্যের রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেস থেকে দেশটির রানী দ্বিতীয় এলিজাবেথকে সরিয়ে নেয়া হয়েছে। আপাতত স্বামী ফিলিপকে নিয়ে উইন্ডসর ক্যাসেলে উঠেছেন তিনি। সাময়িক সময়ের জন্য সেখানেই কোয়ারেন্টাইনে থাকবেন তারা।
ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় ইউরোপের বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতালিতে বন্ধ করে দেয়া হয়েছে প্রায় সব দোকান। ভারতও প্রায় সব ধরনের ভিসা বন্ধ করেছে। টুইটার তার কর্মীদের জানিয়ে দিয়েছে, অফিসে না এসে বাড়িতে থেকে কাজ করতে। পণ্য ও মানুষের চলাচলে এত রকম নিষেধাজ্ঞা জারি হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে বাণিজ্য। আশঙ্কা করা হচ্ছে, করোনাভাইরাস মহামারীর জের ধরে শিগগিরই বিশ্ব অর্থনীতিতে ঘনিয়ে আসতে পারে বিপর্যয়। শুরু হতে পারে ভয়াবহ মন্দা।
করোনাভাইরাসে আক্রান্ত বেশ কিছু শহর ও এলাকা কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বাতিল করা হয়েছে বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানির বিমান চলাচল। বন্ধ করে দেয়া হয়েছে বিভিন্ন স্পোর্টস ইভেন্ট। দোকানে ভিড় করে মানুষ প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করছেন। তাদের আশঙ্কা, কিছু দিন পর দোকানপাট একেবারে বন্ধ হয়ে যাবে। ইয়ারদেনি রিসার্চ ইনকরপোরেটেডের প্রতিষ্ঠাতা এড ইয়ারদানি লিখেছেন, ‘করোনাভাইরাসের মহামারীর জেরে শিগগিরই শুরু হতে পারে অর্থনৈতিক মন্দা।’
জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠক বাতিল : করোনাভাইরাসের কারণে এবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠক বাতিল করা হয়েছে। নিরাপত্তা পরিষদের সভাপতি ঝাং জুন সংস্থাটির দু’টি চূড়ান্ত বৈঠক বাতিলের ঘোষণা দিয়েছেন। চলতি সপ্তাহেই ওই বৈঠক দু’টি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর মধ্যে একটি বৈঠক হওয়ার কথা ছিল গতকাল মঙ্গলবার। জাতিসঙ্ঘের মুখপাত্র স্টিফেন দুজারিক সাংবাদিকদের বলেন, জাতিসঙ্ঘ দফতরের এক কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে গত সপ্তাহে ফিলিপাইনের এক কূটনীতিক করোনায় আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। দুজারিক জানিয়েছেন, বৈঠক বাতিল হলেও জাতিসঙ্ঘ ভবন খোলা রাখা হয়েছে। সোমবার জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও সোমবার তার কার্যালয়ে ছিলেন।
আরো কঠোর হচ্ছে ইউরোপের নিয়ন্ত্রণ : করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নতুন করে কঠোর নিয়ন্ত্রণ আরোপের ঘোষণা দিয়েছে জার্মানি ও ফ্রান্স। ইউরোপীয় ইউনিয়নের বহিঃসীমান্ত মঙ্গলবার থেকে ভ্রমণকারীদের জন্য বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মুদি দোকান বাদে জার্মানির বেশির ভাগ দোকান ও ভেনু বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ভাইরাসটি ঠেকাতে সামাজিক যোগাযোগ নিয়ন্ত্রণের চেষ্টা বিস্তৃত করছে ইউরোপের দেশগুলো। উৎপত্তিস্থল চীনের পর করোনাভাইরাসের নতুন কেন্দ্র হয়ে উঠেছে ইউরোপ। সোমবার এক টেলিভিশন ভাষণে জরুরি প্রয়োজন ছাড়া নাগরিকদের ঘরের বাইরে বের হতে নিষেধ করেছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। স্কুল, ক্যাফে, জরুরি নয়, এমন দোকান আগেই বন্ধ করে দেয়া হলেও তা যথেষ্ট হয়নি বলে মন্তব্য করেন তিনি। আগামী ১৫ দিন নিষেধাজ্ঞা বহাল থাকবে জানিয়ে তিনি বলেন, না মেনে চললে শাস্তির মুখে পড়তে হবে। ইতালি ও স্পেনের মতো নিয়ন্ত্রণ আরোপের ঘোষণা দিয়ে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘আমরা স্বাস্থ্য রক্ষার যুদ্ধে আছি’।
জার্মানিতে ক্লাব, বার, অবকাশ কেন্দ্র, চিড়িয়াখানা, খেলার মাঠ বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেল। নির্দিষ্ট সময়ে রেস্টুরেন্ট খোলা রাখা গেলেও টেবিলগুলোর মধ্যে ন্যূনতম দূরত্ব বজায় রাখার নির্দেশনা দেয়া হয়েছে। বার্লিনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সবাই যত তাড়াতাড়ি এসব নিয়ম মেনে চলবে, তত তাড়াতাড়ি আমরা এই ধাপের সঙ্কট কাটিয়ে উঠতে পারব।
সোমবার মধ্যরাত থেকে স্থল সীমান্ত বন্ধ করে দিচ্ছে স্পেন। দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ ১৫ দিনের বেশি বাড়ানোর প্রয়োজনীয়তার কথা জানিয়েছেন দেশটির পরিবহনমন্ত্রী হোসে লুইস আবালোস। ওই সময়ের পর কেবলমাত্র নিজেদের নাগরিক, করোনাভাইরাসের পর কোনো কিছুই আগের মতো থাকবে না, আমাদের বসতে হবে এবং বাণিজ্য ও মুক্তবাজারের নিয়মগুলো নতুন করে লিখতে হবে।
এ দিকে করোনা আতঙ্কে ইউরোপে প্রথম ফ্রান্স মাস্ক না পরে চলাফেরা করলে ১৫০ ইউরো জরিমানার নির্দেশ দিয়েছে। অথচ ২০১১ সালের ১ এপ্রিল থেকে এ দেশটি সাধারণ জনসাধারণের চলাচলের রাস্তায়, চলাফেরা করার সময় ওড়না বা মুখোশ পরা আইনিভাবে নিষিদ্ধ করা হয়েছিল। করোনাভাইরাসে আক্রান্ত শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে ফ্রান্স।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার দুই কর্মী আক্রান্ত : করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বের নেতৃত্ব দিচ্ছে যারা, সেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচওর দুই কর্মী প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ডব্লিউএইচওর মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার মঙ্গলবার জেনেভায় সাংবাদিকদের এ তথ্য জানান।
রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সুইজারল্যান্ডের জেনেভায় এই প্রথম ডব্লিউএইচওর কারো মধ্যে এ ভাইরাস সংক্রমণের তথ্য পাওয়া গেল। এর আগে ইউরোপের একই শহরে জাতিসঙ্ঘের একজন এবং গত সপ্তাহে বিশ্ব বাণিজ্য সংস্থার একজনের শরীরে করোনাভাইরাস সংক্রমণ হয়।
ডব্লিউএইচওর মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘অফিস সেরে বাসায় যাওয়ার পর আমাদের ওই কর্মীদের মধ্যে উপসর্গ দেখা দেয়। পরীক্ষা করার পর তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়ে আমরা নিশ্চিত হয়েছি।’ তবে আক্রান্ত ওই দুইজন করোনাভাইরাস মোকাবেলার কাজে যুক্ত ছিলেন কি না, সে বিষয়ে নিশ্চিত হতে পারেনি রয়টার্স।
লিন্ডমেয়ার জানান, জেনেভায় ডব্লিউএইচওর সদর দফতরে প্রায় দুই হাজার ৪০০ স্থায়ী কর্মী ও পরামর্শক আছেন। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সংক্রমণ এড়াতে তাদের বেশির ভাগই এখন কাজ করছেন বাসায় থেকে।
বিদেশীদের জর্জিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা : জর্জিয়া করোনাভাইরাস আতঙ্কে সে দেশে সব বিদেশীর প্রবেশ নিষিদ্ধ করেছে। ১৮ মার্চ থেকে দুই সপ্তাহের জন্য এ নিষেধাজ্ঞা জারি থাকবে। দেশটির প্রধানমন্ত্রীর মুখপাত্র ইরাকলি চিকোভানি এক নিউজ ব্রিফিংয়ে এ কথা বলেছেন। জর্জিয়ায় ৩৩ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে এবং ভাইরাস সংক্রমণের সন্দেহে ৬৩৭ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। প্রধানমন্ত্রীর মুখপাত্র চিকোভানি বলেন, জর্জিয়ার শীতকালীন সব রিসোর্ট বন্ধ থাকবে। পাশাপাশি রেস্টুরেন্ট, ক্যাফে, বারও বন্ধ রাখার পরামর্শ দিয়ে চিকোভানি বলেছেন, তারা দ্বার বন্ধ রেখে বরং বাসায় বাসায় পণ্য সরবরাহ করতে পারে।
ভেঙে পড়তে পারে সুইজারল্যান্ডের চিকিৎসাব্যবস্থা : করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়া অব্যাহত থাকলে সুইজারল্যান্ডের হাসপাতালগুলোর চিকিৎসাব্যবস্থা ভেঙে পড়তে পারে বলে সতর্ক করেছেন দেশটির একজন শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা। মঙ্গলবার দেশটির এসআরএফ রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে এ সতর্কতা জানান দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য সংস্থার সংক্রমণ রোগ বিভাগের প্রধান ডানিয়েলে কখ। ওই রেডিওকে তিনি বলেন, ‘ভাইরাসটি আরো ছড়িয়ে পড়া ঠেকাতে আমরা এখন সর্বোচ্চ চেষ্টা করছি। অনেকে আক্রান্ত হয়েছেন এবং এটি চলতে থাকলে হাসপাতালগুলো ধসে যাবে।’ স্বাস্থ্য কর্তৃপক্ষগুলো প্রতিদিন দুই হাজারের বেশি লোককে পরীক্ষা করছে বলে জানিয়েছেন তিনি। দেশটিতে এ পর্যন্ত দুই হাজার ২৩০ জন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে এবং অন্তত ১৯ জন মারা গেছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানে দেখা গেছে।
সীমান্ত বন্ধের ঘোষণা কলম্বিয়ার : করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে দেশজুড়ে সব সীমান্ত বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে কলম্বিয়া। গতকাল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইভান দুকি। তিনি জানিয়েছেন, ভাইরাসটির বিস্তার ঠেকাতে আগামী ৩০ মে পর্যন্ত দেশের সব সীমান্ত বন্ধ থাকবে। কলম্বিয়ায় এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫৪ জন। এর মধ্যে একজন চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন। তবে দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।
হংকংয়ে প্রবেশ করলেই ১৪ দিনের কোয়ারেন্টাইন : হংকংয়ে প্রবেশ করলেই ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে। বৃহস্পতিবার রাত থেকেই নতুন এ পদক্ষেপ শুরু হবে। দেশটিতে করোনার বিস্তার ঠেকাতেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে। একই সাথে দেশটির সব নাগরিককে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলতে বলা হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৬২। এর মধ্যে চারজনের মৃত্যু হয়েছে। সাম্প্রতিক সময়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে বেশির ভাগই বিদেশী নাগরিক।
করোনার জেরে বন্ধ স্ট্যাচু অব লিবার্টি : এবার করোনাভাইরাসের জেরে স্ট্যাচু অব লিবার্টি এবং এলিস আইল্যান্ড বন্ধ ঘোষণা করা হয়েছে। একই হভপক আলকাত্রাজ, গোল্ডেন গেট ওয়েলকাম সেন্টার এবং ওয়াশিংটন ডিসি এলাকা বন্ধ করে দিয়েছে ন্যাশনাল পার্ক সার্ভিস। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে এসব স্থানে পর্যটকদের আনাগোনাও কমে গেছে।
প্রকোপ থাকতে পারে আগস্ট পর্যন্ত, শঙ্কা ট্রাম্পের : করোনাভাইরাস মোকাবেলায় ১৫ দিনের নির্দেশনা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসব নির্দেশনায় ১০ জনের বেশি জনসমাগম না হওয়া এবং স্কুল-রেস্তোরাঁ বন্ধের বিষয়ে বলা হয়েছে। ১৫ দিন পর এসব নির্দেশনায় পরিবর্তন আসতে পারে বলেও জানিয়েছেন তিনি। হোয়াইট হাউজের ব্রিফিং রুমে সোমবার এ নির্দেশনা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। দুই পৃষ্ঠার এই নির্দেশনার শিরোনাম দেয়া হয়েছেÑ ফিফটিন ডেস টু স্লো দ্য স্প্রিড। ট্রাম্প বলেন, সংক্রমণ থামাতে আমাদের প্রত্যেকের সঙ্কটপূর্ণ ভূমিকা রয়েছে। এই ভাইরাস গ্রীষ্মকাল পর্যন্ত থেকে যেতে পারে বলে সতর্ক করে দেন তিনি। এ ছাড়া আক্রান্ত এলাকায় স্কুল বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। তবে অন্যান্য দেশের মতো পুরো দেশজুড়ে লকডাউনের কথা বলেননি মার্কিন প্রেসিডেন্ট। এ তিনি বলেন, ‘এই বিষয়টি পুরো দেশজুড়ে নয়। কিন্তু আমরা কিছু জায়গা দেখতে পারি।’
তবে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্র সরকারের কার্যক্রমে পুরোপুরি অচলাবস্থা নেমে আসতে পারে বলে শঙ্কা সৃষ্টি হয়েছে। এমনকি করোনার কারণে দেশটিতে যে সঙ্কট তৈরি হয়েছে তা দুই মাস পর্যন্ত চলতে পারে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজের করোনাভাইরাস বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি এমন আশঙ্কা করেছেন।
মহারাষ্ট্রে করোনায় একজনের মৃত্যু : ভারতের মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে ৬৪ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। দেশটিতে এ নিয়ে করোনায় তিনজনের মৃত্যু হলো। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ওই ব্যক্তি মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩৭। গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যু হয়েছে।
ফিলিপাইনে বন্ধ হলো শেয়ারবাজার : অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে ফিলিপাইন স্টক এক্সচেঞ্জ। ফিলিপাইনে অর্থ ও বন্ড লেনদেনসহ শেয়ারবাজারের সব কার্যক্রম স্থগিত করা হয়েছে। রয়টার্স জানিয়েছেন, গতকাল মঙ্গলবার কর্মচারী ও বিনিয়োগকারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পরবর্তী নির্দেশ দেয়ার আগ পর্যন্ত বন্ধ করে দেয়া হয়েছে ফিলিপাইন স্টক এক্সচেঞ্জ। অর্থনীতিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ক্যাপিটাল ইকোনমিকস জানায়, সোমবার ফিলিপাইন স্টক এক্সচেঞ্জের সূচক কমেছে ৮ শতাংশ। মার্চ মাসজুড়ে সূচক কমেছে ২০ শতাংশ, যা ২০০৮ সালের অক্টোবর মাসের পর সর্বনি¤œ।
এই প্রথম ঘরে বসে কাজ করবেন নাসার কর্মীরা : মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নাসার গবেষণা কেন্দ্র এমিস রিসার্চ সেন্টার ও অ্যালবামার মার্সাল স্পেস ফ্লাইট সেন্টারে কর্মরত দুই গবেষকের শরীরে করোনাভাইরাস ধরা পড়ার পরেই সংক্রমণ রোধে কর্মীদের বাধ্যতামূলকভাবে ঘরে বসে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে। নাসার পরিচালক জিম ব্রাইডেনস্টাইন জানান, এই দু’টি কেন্দ্র ছাড়া নাসার আর কোথাও আক্রান্তের খবর নেই। ফলে, তারা নিজেদের কেন্দ্রে গিয়ে কাজ করতে পারবেন। জিম জানান, আমরা এটাকে ‘স্টেজ-২’ বলছি। এ পরিস্থিতিতে নাসার ওই দুই কেন্দ্রের কর্মীদের টেলিওয়ার্ক বা বাড়িতে থেকে কাজ করতে হবে। এ জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম কর্মীরা বাড়িতে নিয়ে যেতে পারবেন। এ ছাড়া নাসার কোনো কর্মী অসুস্থ বোধ করলে তাদেরও গবেষণা কেন্দ্রে আসতে নিষেধ করা হয়েছে।
যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো মানবদেহে করোনার ভ্যাকসিন প্রয়োগ : যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো মানবদেহে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসির সিয়াটলে কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে গত সোমবার এই ভ্যাকসিন প্রয়োগের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত একজনের শরীরে এটি প্রয়োগ করা হয়েছে। তবে ভ্যাকসিনটির কার্যকারিতা বুঝে উঠতে কয়েক মাস সময় লাগবে।
এ দিকে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একজন নাবিকের শরীরে প্রাথমিকভাবে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। নৌবাহিনীর এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগো শহরের ওই নাবিকের করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ এসেছে। ওই নাবিককে ইতোমধ্যে তার নিজ বাসায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।


আরো সংবাদ



premium cement