০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


৯/১১’র পর যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রের খরচ ৬ ট্রিলিয়ন ডলার

-

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর বিশ্বব্যাপী যুদ্ধের জন্য ছয় ট্রিলিয়ন ডলার খরচ করেছে যুক্তরাষ্ট্র। এসব যুদ্ধে বিভিন্ন দেশে কমপক্ষে পাঁচ লাখ মানুষ নিহত হয়েছে। অবশ্য, নিহতের এ সংখ্যা নিয়ে মতভেদ রয়েছে; অনেকে মনে করেনÑ নিহতের সংখ্যা আরো অনেক বেশি। পার্সটুডে।
নতুন একটি জরিপের ফলাফলে যুদ্ধ-ব্যয়ের এ তথ্য তুলে ধরা হয়েছে। ব্রাউন ইউনিভারসিটির ‘ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স’ এ জরিপ চালিয়েছে। গত বুধবার জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। গত সপ্তাহে জরিপের সার সংক্ষেপ প্রকাশ করা হয়।
এতে বলা হয়েছে, যুদ্ধও যুদ্ধসংক্রান্ত কাজে বিশাল অঙ্কের এ অর্থ ব্যয় করার কারণে জাতীয় নিরাপত্তার জন্য তা উদ্বেগ সৃষ্টি করেছে। কারণ এ ব্যয় টেকসই নয়। স্বচ্ছতা বাড়ানো ও যুদ্ধের অবসান ঘটালে মার্কিন জনগণের সেবা আরো বেশি দেয়া সম্ভব বলেও এতে মন্তব্য করা হয়েছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের বিশ্ববাণিজ্যকেন্দ্রে হামলায় তিন হাজার ৫০০ ব্যক্তি নিহতের পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে সামরিক আগ্রাসনের মাধ্যমে সন্ত্রাসবিরোধী যুদ্ধ শুরু করেন। এরপর ইরাকে অভিযান চালানো হয় এবং আজো বিশ্বের বিভিন্ন দেশে সে যুদ্ধ চলছে। 


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল