২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


শিরোপা জিতবে বেলজিয়াম!

বিশ্বকাপ
বেলজিয়ামের জয়োল্লাস - সংগৃহীত

"আমি নির্দ্বিধায় মঙ্গলবারের সেমিফাইনালে (ফ্রান্সের বিরুদ্ধে) বেলজিয়ামকে এগিয়ে রাখবো," বিবিসিকে বললেন ফুটবল ভাষ্যকার একেএম মারুফুল হক।

এবারের বিশ্বকাপে আগাম ধারণা করতে গিয়ে বিশ্লেষকদের যেখানে ঘাম ছুটে যাচ্ছে, সেখানে বেলজিয়ামকে ফেভারিট মনে করতে কোনো দ্বিধা দেখালেন না বাংলাদেশ জাতীয় দলের সাবেক এই কোচ।

কেন বেলজিয়াম?

মারুফুল হক বলছেন, ব্রাজিলের মত 'অলরাউন্ড" দলকে যেভাবে তারা কোয়ার্টার ফাইনালে হারালো, তাতে বেলজিয়াম এখন শিরোপার এক নম্বর দাবিদার।

"দল, কোচ, ডিফেন্স, মিডফিল্ড এবং অ্যাটাক - এই পাঁচটি বিষয়ের বিবেচনায় গ্রুপ স্টেজে ব্রাজিলকে পাঁচের মধ্যে পাঁচ দিতেই হতো। কিন্তু শেষ দুই ম্যাচে (জাপান এবং ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচ দুটো) বেলজিয়ামকে সাড়ে পাঁচ দিতে হবে।"

বেলজিয়ান কোচ মার্টিনেজকে নিয়ে মুগ্ধ মারুফুল। "শেষ দুই ম্যাচে কৌশল প্রয়োগে অসামান্য বিচক্ষণতা দেখিয়েছেন তিনি।"

বিশ্বের বহু সাবেক ফুটবলার এবং ফুটবল ভাষ্যকাররা এখন সম্ভাব্য কাপ জয়ী হিসাবে বেলজিয়ামের নাম করছেন।

ইংল্যান্ড এবং ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবের সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ড বলছে, অন্য তিনটি দলের এখন এক নম্বর প্রতিদ্বন্দ্বি বেলজিয়াম। "বেলজিয়ামকে হারাতে হবে তাদের।"

এডিন আজা, কেভিন দ্য ব্রাইনা বা রোমেরু লুকাকু বর্তমানে ইউরোপীয় ফুটবলের তিন নক্ষত্র। কিন্তু তারপরও বেলজিয়াম সম্পর্কে অনেকের একটাই দ্বিধা ছিল যে, তারা কখনো বিশ্বকাপ বা বড় কোনো টুর্নামেন্ট জেতেনি।

রিও ফার্ডিনান্ড এখন বলছেন, "টুর্নামেন্টের আগে এ দলটির মেন্টালিটি নিয়ে প্রশ্ন ছিল, দুই বছর আগে ইউরোতে তারা হতাশ করেছে। কিন্তু এখন তারা সমালোচকদের সঠিক জবাব দিতে পারছে, ব্রাজিলের মত দলকে তারা যেভাবে নাস্তানাবুদ করে হারালো, তাতে পরিষ্কার যে তাদের দাঁত এখন কতটা ধারালো।"

বিবিসির ফুটবল ভাষ্যকার প্যাট নেভিন বলছেন, "বেলজিয়ামের কাপ জেতার সম্ভাবনা এখন সবচেয়ে বেশি... কোনো দলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দলের প্রধান খেলোয়াড়দের ফর্মে থাকা।" ব্রাজিলের সাথে ম্যাচে আজা, দ্য ব্রাইনা এবং লুকাকু সেই প্রমাণ দিয়েছেন।

কীভাবে মার্টিনেজ বদলে দিয়েছেন বেলজিয়ামকে?

জার্মানির বিশ্বকাপ (১৯৯০) জয়ী দলের তারকা ইয়োর্গেন ক্লিন্সম্যান বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজের ব্যাপারে মুগ্ধ। "আপনি পরিষ্কার দেখতে পাচ্ছেন কী অসামান্য টিম স্পিরিট এখন তাদের, মার্টিনেজ দারুণ কাজ করেছেন।"

১৯৮৬ সালে বেলজিয়াম প্রথমবার বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে। তারপর ৩২ বছর পর রবার্তো মার্টিনেজ আবারো তাদের সেই উচ্চতায় নিয়ে গেছেন।

দুই বছর আগে মার্টিনেজ ইংলিশ প্রিমিয়ারশিপ ক্লাব এভার্টন থেকে বরখাস্ত হন। কিন্তু বেলজিয়াম জাতীয় দলের দায়িত্ব নিয়ে তিনি ম্যাজিক দেখাতে শুরু করেছেন।

দায়িত্ব নেয়ার পর প্রথম ম্যাচে স্পেনের কাছে হেরেছিল বেলজিয়াম। কিন্তু তারপর পরপর গত ২৪টি ম্যাচে বেলজিয়াম কারো কাছে হারেনি।

রিও ফার্ডিনান্ড বলছেন, "আজা, দ্য ব্রাইনা বা লুকাকুর মত বড় বড় তারকাদের অহম বা ইগোকে ভালোভাবে সামলাতে পেরেছেন মার্টিনেজ। তিনি পুরো দলকে একত্রিত করতে পেরেছেন, প্রথমবারের মত বিশ্বকাপ জেতার স্বপ্ন সত্যে পরিণত করার মত আস্থা আনতে পরেছেন।"

"আর সে কারণেই দুই বছর আগের বেলজিয়াম এবং এখনকার বেলজিয়ামের মধ্যে আকাশ পাতাল তফাত।"

ইয়ুর্গেন ক্লিন্সম্যান বলছেন, "বেলজিয়াম দলের আত্মবিশ্বাস দেখার মতো, পুরো দলের মধ্যে খুব ভালো কেমিস্ট্রি কাজ করছে, সবাই যেন একটি পাতায়।

জাপান এবং ব্রাজিলের সাথে ম্যাচ চলার সময় যেভাবে মার্টিনেজ কৌশল পরিবর্তন করেছেন, খেলোয়াড় বদলেছেন, তাতে মুগ্ধ সাবেক ইংলিশ লেজেন্ড আ্যালান শিয়ারার। "যে যে সিদ্ধান্ত তিনি নিয়েছেন, সবগুলো কাজ করেছে।"

রবার্তো মার্টিনেজ নিজে সমস্ত কৃতিত্ব দিচ্ছেন তার দলের খেলোয়াড়দের। "আমি এখন বিশ্বের সবচেয়ে গর্বিত মানুষ...আমি তাদের কানে খুব কঠিন সব কৌশলের মন্ত্র দিয়ে মাঠে নামিয়ে দিই, এবং তারা যেভাবে তাতে আস্থা রেখে কাজ লাগানোর চেষ্টা করছে, তা অবিশ্বাস্য।

 

আরো পড়ুন : হেজার্ড বেলজিয়ামের 'জিদান'

রফিকুল হায়দার ফরহাদ, রাশিয়া থেকে

এবার কি নতুন দুই দল ফাইনালে খেলবে নাকি পুরোনো চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং ফ্রান্সের সাক্ষাৎ হবে ১৫ জুলাই মস্কোতে। সেই উত্তরের জন্য আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে। চার সেমি ফাইনালিস্টের মধ্যে ফ্রান্স, ক্রোয়েশিয়া এবং ইংল্যান্ডের শেষ চারে আসাটা প্রত্যাশিত। কিন্তু রীতিমতো আফসেট ঘটিয়ে বেলজিয়াম এখন শিরোপার রেসে। ব্রাজিলকে ২-১ এ বিধ্বস্ত করে তারা ১৯৮৬ সালের পর সেমিতে। মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে তাদের প্রতিপক্ষ ১৯৯৮' এর চ্যাম্পিয়ন ফ্রান্স।

বেলজিয়ামের এই পর্যন্ত আসার নেপথ্যে দলের সব সদস্যই। তবে বিশেষভাবে বলতে হবে এডেন হেজার্ড, গোলরক্ষক কোরতোয়া এবং রোমেলো লুকাকুর নাম। এই দু'জনের কৃতিত্বেই তারা ফের সেমিতে।

এদিকে হেজার্ডকে ফরাসি সাবেক কৃতি ফুটবলার জিনেদিন জিদানের সাথে তুলনা করেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা ইউরি জিওরকায়েফ। তার যুক্তি, ২০০৬ সালে যেমন ব্রাজিলের বিপক্ষে ফ্রান্সের জয়ের নেপথ্যে ছিলেন জিদান, তেমনি এবার কাজান এরিনায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়ের মূল কারিগর হেজার্ড।

উল্লেখ্য এবারের বিশ্বকাপে তিউনিসিয়ার বিপক্ষে জোড়া গোল করেছিলেন চেলসিতে খেলা হেজার্ড।

ইউরি জিওরকায়েফ এখন রাশিয়ায় অবস্থান করছেন ফ্রান্সের এক টিভি চ্যানেলের বিশেষজ্ঞ ধারা ভাষ্যকার হিসেবে। ফ্রান্স-বেলজিয়াম ম্যাচে স্বাভাবিকভাবেই তার টান থাকবে প্রিয় দেশ ফ্রান্সের প্রতি। তবে ব্রাজিলের বিপক্ষে বেলজিয়ামের খেলায় মুগ্ধ তিনি। জানান, ‘সেদিন হেজার্ডের ভূমিকা ছিল ঠিক ২০০৬ সালে ব্রাজিলের বিপক্ষে খেলা জিদানের মতো। ২০০৬ সালের জার্মান বিশ্বকাপে গোল করেছিলেন থিয়েরি অঁরি। কিন্তু নেপথ্য নায়ক ছিলেন জিদান। এবার কাজানে হেজার্ড সেই কাজই করেছেন। ডি ব্রুয়েন গোল পেলেও আসল কারিগরতো হেজার্ড।’

জিওরকায়েফের মতে, ‘উপরে হেজার্ড এবং নিচে কোরতোয়া এই সমন্বয়ে ব্রাজিলের বিপক্ষে জয় বেলজিয়ামের। আমি বলবো ২-০তে পিছিয়ে থেকেও জাপানের বিপক্ষে যে জয় পেয়েছে বেলজিয়াম এর চেয়ে অসাধারণ জয় ছিল তাদের নেইমারদের দলের বিপক্ষে। হ্যাঁ, ব্রাজিল সেই খেলায় অনেক চান্স পেয়েছে। তাতে কি। তুমি কত ভালো ম্যাচ উপহার দিয়েছো সেটাই তো মূখ্য।’

গুরুত্বপূর্ণ সেমিতে বেলজিয়াম পাবে না তাদের রাইটব্যাক মিউনিয়ারকে। সাসপেন্ড তিনি। এতে বেলজিয়াম দলের তেমন কোনো সমস্যা হবে না বলে মন্তব্য জিওরকায়েফের। তিনি উল্লেখ করলেন, ফ্রান্সের লেফট সাইড অতোটা ভালো নয়। তবে ফরাসিদের রাইট সাইড দূর্দান্ত।

সবাই উঠতি ফরোয়ার্ড এলিয়ান এমবাপেকে নিয়ে কথা বলছে। কিন্তু আলোচনায় নেই মিডফিল্ডার এনগোলো কেন্টে। ২০১৫/১৬ সালে লিস্টারসিটিকে চ্যাম্পিয়ন করানোর ক্ষেত্রে তার ভূমিকা ছিল অসাধারণ। গত চার বছরে নিজের অনেক উন্নতি করে চলে এসেছেন লাইমলাইটে।

জিওয়কায়েফের মতে, কেন্টে হলো ফরাসি দলেন মূল চালিকা শক্তি। ঠিক মেশিনের মতো। তবে অবশ্যই ভালো করছে এমবাপে।

আজকের সেমিতে তিনি ফ্রান্সকেই এগিয়ে রাখলেন। তা তাদের নামের বিচার এবং মানসম্পন্ন একাধিক ফুটবলারের উপস্থিতির কারণে। তবে বেলজিয়ামকে যে রূপে দেখা গিয়েছিল ব্রাজিলের বিপক্ষে সে ধারা বজায় থাকলে যে কোনো দলকেই হারানো সম্ভব বেলজিয়ামের পক্ষে, জানান এই সাবেক ফরাসি ফুটবলার।

দেখুন:

আরো সংবাদ



premium cement
ভিজিএফবঞ্চিতদের মানববন্ধনে উপজেলা ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে হামলা, আটক ২ ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় মানবাধিকার ক্ষুণ্ণ হওয়ার ঝুঁকি রয়েছে : আর্টিকেল নাইনটিন ও টিআইবি পিনাকীসহ দু'জনের বিরুদ্ধে চার্জশিট, একজনকে অব্যাহতির সুপারিশ সিরাজদিখানে প্রচণ্ড গরমে মাধ্যমিক বিদ্যালয়ের ৬ শিক্ষার্থী অসুস্থ মানিকগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে গুলিবর্ষণ বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন ৫ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠান বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা রুখতে ইউক্রেনকে প্যাট্রিয়ট দেবে যুক্তরাষ্ট্র আইনগত সহায়তা পাওয়া করুণা নয় অধিকার : আইনমন্ত্রী টিউবওয়েলের পানি খেয়ে আতঙ্কে শিক্ষক-শিক্ষার্থীরা অসুস্থ নারী আম্পায়ার নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগে আসলে কী ঘটেছিল?

সকল