১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


ধীরগতির অস্ত্র সরবরাহে পাল্টা হামলা দেরি হচ্ছে : জেলেনস্কি

- ছবি : বাসস

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার সম্প্রচারিত এক টিভি সাক্ষাৎকারে বলেছেন, ইউক্রেনের কাছে দেরিতে অস্ত্র সরবরাহ কারণে কিয়েভের পরিকল্পিত পাল্টা হামলা বিলম্ব হচ্ছে। এদিকে রাশিয়া মাইনসহ অধিকৃত এলাকায় প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে।

কয়েক দিন আগে ইউক্রেনের বন্দর নগরী ওডেসাতে সিএনএন’র এরিন বার্নেটের সাথে কথা বলার সময় জেলেনস্কি বলেন, তিনি রাশিয়ার বিরুদ্ধে জুনের শুরুতে চূড়ান্ত শুরুর অনেক আগে পাল্টা হামলা শুরু করতে চেয়েছিলেন।

একজন দোভাষীর কাছে ধারণকৃত জেলেনস্কি এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমাদের যুদ্ধক্ষেত্রে কিছু অসুবিধার কারণে পাল্টা হামলা বিলম্বিত হয়েছে। সেখানে সবকিছুই ব্যাপকভাবে তলীয়ে দেখা হয়েছে।’ ‘আমি চেয়েছিলাম আমাদের পাল্টা হামলা আগে বাগে চালানো হোক। কারণ, সবাই বুঝতে পেরেছিল যদি পাল্টা হামলা বিলম্বিত হয়, তাহলে আমাদের অঞ্চলের অনেক বড় অংশ বেদখল হয়ে যাবে।

তিনি বলেন, পাল্টা হামলার আগে মার্কিন এবং ইউরোপীয় নেতাদের তিনি সরবরাহের অভাবের ফলে আরো হতাহতের ঘটনা ঘটবে বলে জানান।

তিনি বলেন, ‘আমাদের সমর্থনের নেতা হিসেবে আমি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে কৃতজ্ঞ। তবে আমি তাদের পাশাপাশি ইউরোপীয় নেতাদের বলেছি যে আমরা আমাদের পাল্টা হামলা শুরু করতে চাই এবং এর জন্য আমাদের সমস্ত অস্ত্র ও উপাদানের প্রয়োজন।

গত সপ্তাহে মার্কিন মিডিয়ার সাথে আরেকটি সাক্ষাৎকারে ইউক্রেনের সামরিক কমান্ডার-ইন-চিফ ভ্যালেরি জালুঝনিও পশ্চিম থেকে প্রতিশ্রুত অস্ত্রের ধীরগতিতে হতাশা প্রকাশ করেছেন।

জেলেনস্কি সিএনএনকে বলেন, তিনি বহুবার এফ-১৬ এর প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। সূত্র : খবর এএফপি/বাসস


আরো সংবাদ



premium cement